সীমান্তে চোরাই পশুর জমজমাট বাণিজ্য - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-০৯-১১ ১৫:০১:৩৫

সীমান্তে চোরাই পশুর জমজমাট বাণিজ্য

সীমান্ত থেকে মাহফুজুর রহমান :pic 11-09-17 মিয়ানমারের চলমান সহিংসতার পর থেকে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে হাজার হাজার গরু মহিষ ও ছাগল আসছে চোরাই পথে।  এইসব গরু মহিষ ও ছাগলে বৈধতা দিয়ে যাচ্ছে হোয়াইক্যং বাজার ও মিনাবাজারের ইজারাদাররা।
স্থানীয়  সূত্রে জানা যায়, ব্যবসায়ীদের কাছে থাকা ক্রয় রশিদে উল্লেখ আছে, মিনা বাজারের ইজারাদার শাহ আজিজুর রহমান মামুন এবং সৈয়দ আলী মিয়ানমার থেকে চোরাই পথে আসা এক একটা গরু মহিষের জন্য দুই থেকে তিন হাজার টাকার বিনিময়ে বিক্রয় রশিদ তৈরি করে দিয়ে রাজস্ব থেকে বঞ্চিত করছে । এক ক্রেতা বলেন ইজারাদার মামুন একটি গরুর পিছনে ১হাজার টাকা করে নেয় অন্যতায় গরু রেখে যাওয়ার হুমকি দেয়।

এসব বিষয়ে স্থানীয় প্রশাসন নীরব ভুমিকা পালন করে যাচ্ছে। উক্ত ইজারাদারের মিনাবাজারের নির্দিষ্ট ইজারাদার হলেও তিনি মিনাবাজার ছাড়াও খারাংখালী, কাঞ্জর পাড়া,লাম্বাবিল,হোয়াইক্যং উত্তর পাড়া খারাংগা ঘোনা এবং উলুবনিয়া এলাকায় পাড়া মহল্লা, রাস্তায়, নাফ নদীর বিভিন্ন পয়েন্টে গিয়ে মিনা বাজারের রশিদ বই নিয়ে মিয়ানমার হতে অবৈধ পথে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসা হাজার হাজার গরু মহিষের বৈধতা দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে এসব কথিত ইজারাদার। স্থানী সূত্রে আরো  জানা যায়, মিয়ানমার ও বাংলাদেশের কিছু অসাধু ব্যক্তি সিন্ডিকেট করে রাতের আধাঁরে অসহায় রোহিঙ্গাদের পেলে আসা গরু মহিষ ছুরি করে নাফ নদী পাঁড়ি দিয়ে বাংলাদেশে নিয়ে আসছে।

স্থানীয় কিছু গণ্যমান্য ব্যক্তি মুনাফা লাভের আসায় কিছু অসহায় বাঙালী ও রোহিঙ্গাদেরকে অতি উৎসাহিত করে মিয়ানমারে গরু মহিষ ছুরি করে নিয়ে আসে বলে জানা যায়। আর উক্ত মুনাফা লোভি ব্যক্তিরা ইজারাদার হতে মোটা অংকের টাকার বিনিময়ে রশিদ সংগ্রহ করে দেশের বিভিন্ন প্রন্তরে ওই চোরাই গরু মহিষ পাচার করে যাচ্ছে। স্থানীয়রা এইসব বিষয়ে প্রশাসনের হস্তেক্ষেপ কামনা করেন। তাঁরা আরো বলেন মূলত হোয়াইক্যং বাজার এবং মিনাবাজারে কোরবানের বাজার ছাড়া অন্য সময়ে গরু বাজার বসেনা। অন্যতায় সরকার বিপুল পরিমান রাজস্ব হতে বঞ্চিত হবে।হোয়াইক্যং বাজারের ইজারাদার সৈয়দ আলীর নিকট জানতে চাইলে বলেন, আমি হোয়াইক্যং বাজারের ইজারাদার আমার বাজার সীমানা পালংখালী খাল হতে উচিপ্রাং খাল পর্যন্ত এবং প্রতি রশিদের মূল্য জানতে চাইলে তিনি বলেন প্রতি রশিদের মূল্য দুইশত টাকা।  মিনাবাজারের ইজারাদার শাহ আজিজুর রহমান মামুন বলেন আমার বাজারের সীমানা খারাংখালী বাজার হতে লাম্বাবিল দক্ষিণ মাতা পর্যন্ত । ওই দুই জনই অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে তিনি অস্বীকার করেন । এই বিষয়ে উত্তর হ্নীলা ভূমি র্কমর্কতা বলেন প্রতিটি বাজারের চৌহদ্দি এক কিলিমিটার, এর বাইরে যদি ইজারাদাররা রশিদ বিক্রয় করে তা সর্ম্পূন্য অবৈধ । উপজেলা সহকারি ভূমি কর্মকর্তা প্রনয় চাকমা বলেন উক্ত বিষয়ে আমি অবগত তবে ইজারাদারদের বিরুদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহন করা হবে।

আরো সংবাদ