৩শ’ টাকা কিস্তিতে দরিদ্রদের জন্য ফ্ল্যাট নির্মাণ - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১০-১৭ ১৫:৩৮:০১

৩শ’ টাকা কিস্তিতে দরিদ্রদের জন্য ফ্ল্যাট নির্মাণ

নিউজ ডেস্ক: 1508150022Pগ্রামে আবাসন সমস্যার সমাধানে দরিদ্র মানুষের জন্য ১০ হাজার ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা করছে সরকার।বিবিসি বাংলার এক সাক্ষৎকারে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন বলছেন, দৈনিক ৩শ’ টাকা কিস্তিতে গ্রামের নিম্ন আয়ের মানুষের জন্য সরকার এ পরিকল্পনা হাতে নিয়েছে।

তিনি আরও বলেন, জনসংখ্যা বৃদ্ধি এবং অপরিকল্পিতভাবে বাড়ি নির্মাণের ফলে প্রতিদিন ২শ’ ৩৫ হেক্টর ফসলি জমি নষ্ট হচ্ছে। তা ঠেকাতে বহুতল গৃহ নির্মণের চিন্তা করা হচ্ছে। ব্রাক এ নিয়ে কাজ করছে। তারা কমিউনিটিকে একত্রিত করে টিনের ঘর তৈরি করে দিচ্ছে। আমি তাদের পরামর্শ দেই, কোন অর্থ ছাড়াই আপাতত দারিদ্রদের ছয় তলা ভবন নির্মাণ করে দেই। পরে প্রতিদিন ৩শ’ করে টাকা দিলে ২৫ বছরে মধ্যে তারা বাড়ির মালিক হয়ে যাবে।

বহুতল ভবন নির্মাণের খরচ সরকার বহন করবে কি না, তা জানতে চাইলে মন্ত্রী বলেন, ছয় তলা ভবন নির্মাণ করা হবে। এটা একটা মর্টগেজ বা বন্ধকী প্রক্রিয়ার মতো। ২৫ বছর পরে বাড়ি তাদের হয়ে যাবে।

ফ্ল্যাটগুলো শহরের নিম্ন আয়ের মানুষের জন্য না কি গ্রামের দরিদ্র মানুষের জন্য তৈরি করা হবে?

প্রশ্নের জবাবে তিনি বিবিসি বাংলাকে বলেন, ফ্ল্যাটগুলো গ্রামের দরিদ্র মানুষদের জন্য। কারণ তারা গ্রামের ফসলি জমিগুলো নষ্ট করে ফেলছে। কারণ গ্রামে এক একটি পরিবারে যখন চার থেকে পাঁচ সন্তান আলাদা হয়ে যায় তখন জমিগুলোও  তাদের মধ্যে ভাগাভাগি হযে যায়। তাই ফসলি জমিগুলো বাঁচাতে আমাদের উপরের দিকে যেতে হবে।

আরো সংবাদ