গলদার মূল্য হ্রাসে রেকর্ড - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১০-১৯ ১৩:০৬:৪৩

গলদার মূল্য হ্রাসে রেকর্ড

নিউজ ডেস্ক: shrimpsচিংড়ি শিল্পের অনিশ্চয়তা কাটছে না। বহির্বিশ্বে চিংড়ির দাম কমেছে প্রায় ৫০ শতাংশ। অভ্যন্তরীণ ভাবেও নানা জটিলতায় পড়েছেন রফতানিকারকরা। ফলে লোকসান পুষিয়ে নিতে কম মূল্যে গলদা কিনছে তারা। খোলা বাজারেও বিক্রি হচ্ছে গলদা চিংড়ি। মূল্য হ্রাসে রেকর্ড করায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গলদা চাষিরা লোকসানে পড়ে সর্বশান্ত হচ্ছে।
মৎস্য অফিস সূত্র জানায়, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও যশোর জেলায় দশ লক্ষাধিক চিংড়ি ঘের রয়েছে। ঘেরে ভাইরাস ও নানা রোগের প্রকোপ মোকাবেলা করে যখনি বাজারজাতকরণের সময় তখন আন্তর্জাতিক বাজারে অর্ধেক মূল্যে চিংড়ি বিক্রি হচ্ছে। গত বছর যে গলদা কেজি প্রতি বিক্রি হয়েছে ৮০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত। সেই সাইজের গলদা এ বছর প্রতি কেজি বিক্রি হচ্ছে মাত্র ৫০০ থেকে সাড়ে ছয়শ’ টাকায়। তাও অনেক সময় ক্রেতাদের কাছে বাকীতে বিক্রি করতে হচ্ছে।
সূত্রমতে, ভাইরাসমুক্ত পোনার সংকট, চিংড়ির ন্যায্য মূল্য না পাওয়া, উৎপাদনে কারিগরি জ্ঞানের অভাব ও ব্যবস্থাপনা ব্যয় বৃদ্ধিতে আর্থিক ক্ষতির মুখে বিপর্যস্ত হয়ে পড়েছেন উপকূলের ১০ লাখ চিংড়ি চাষি। চরম আর্থিক ক্ষতির মুখে এরই মধ্যে অনেক ঘের মালিক গলদা-বাগদা চিংড়ি চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। এ ছাড়া চিংড়িতে অপদ্রব্য পুশ মহামারীর মতো রূপ নিয়েছে। এতে চিংড়ির গুণগতমান যেমন নষ্ট হচ্ছে, তেমনি বিশ্ববাজারে বাংলাদেশের চিংড়ির কদর হারিয়ে যেতে বসেছে।
তাছাড়া ব্যবসায়ী সিন্ডিকেটের কারণেও মাছের দর কম রয়েছে। বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স এসোসিয়েশন সূত্র জানায়, দেশে ৯০টি চিংড়ি রফতানিকারক প্রতিষ্ঠানের মধ্যে খুলনায় ৫৬টি থাকলেও চালু রয়েছে ৩০টি। দেশে রাজনৈতিক পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হলেও বহির্বিশ্বে বাংলাদেশ থেকে চিংড়ি আমদানিতে অনীহা বেড়েছে। যার প্রভাব পড়েছে এ শিল্পে।

আরো সংবাদ