মিসরে মসজিদে হামলায় নিহত ২৩৫ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১১-২৪ ১৭:০৯:১৭

মিসরে মসজিদে হামলায় নিহত ২৩৫

সিনাইয়ের আল আরিশের কাছে বির আল আবিদ শহরে আল রাউডা মসজিদে হামলার মৃতদেহের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন কয়েক জন- এএফপিমিসরের উত্তর সিনাই প্রদেশে জঙ্গিদের হামলায় অন্তত ২৩৫ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন বহু মুসল্লি।

বোমা ও গুলিবর্ষণ করে হামলাটি চালানো হয় বলে শুক্রবার রাতে সেখানকার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিনাইয়ের আল আরিশের কাছে বির আল আবিদ শহরে আল রাউডা মসজিদে বোমা ও গুলি বর্ষণ করে এ হামলা চালানো হয়।

এটি আত্মঘাতী হামলা বলে প্রাথমিকভাবে বলা হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় কীভাবে দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়া যায় সে বিষেয় মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি দেশটির নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন। এ ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

স্থানীয় পুলিশ জানায়, কয়েকজন বন্দুকধারী চার রাস্তা বন্ধ করে দিয়ে মসজিদের পুণ্যার্থীদের লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটনায়। পরে তারা গুলিবর্ষণ কর। হামলাকারীরা পার্কিং করা গাড়িতে আগুন লাগিয়ে মসজিদের প্রবেশ পথ বন্ধ করে দেয়।

এরই মধ্যে হামলার শিকার মসজিদের ভেতর রক্তাক্ত মানবদেহের ছবি অনলাইনে ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় অন্তত ১০০ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় এক বাসিন্দা রয়টার্সকে জানান, তারা (হামলাকারীরা) মসজিদ ত্যাগ করার সময় মুসল্লিদের লক্ষ্য গুলি করে যাচ্ছিল। তারা অ্যাম্বুলেন্সেও গুলি করে। সাম্প্রতিক সময়ে মিসরে এটি সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। এ হামলার ঘটনায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। স্থানীয়দের ভাষ্যমতে, ওই মসজিদে সুফি ভাব ধারার অনুসারীরা নিয়মিত সমবেত হতেন। তথাকথিত ইসলামিক স্টেটসহ (আইএস) কিছু জিহাদি গ্রুপ সুফিদের ধর্মদ্রোহী  হিসেবে বিবেচনা করে থাকে।

আরো সংবাদ