বাহিরে বিক্রি হচ্ছে রোহিঙ্গা ক্যাম্পের ত্রাণ! - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১২-০৯ ১৪:৩২:২৪

বাহিরে বিক্রি হচ্ছে রোহিঙ্গা ক্যাম্পের ত্রাণ!

বিশেষ প্রতিবেদক: মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার পর থেকে জীবন বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা নতুন ও পুরনো মিলিয়ে ১০ লাখ ছাড়িয়েছে। এসব রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া ও টেকনাফে সরকার নির্ধারিত জমিতে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গা সংকট শুরুর পর থেকে সরকার মানবিক আশ্রয়ের পাশাপাশি সব ধরনের সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছে। একইভাবে সরকারের নিয়ন্ত্রণে আন্তর্জাতিক বিভিন্ন সাহায্য সংস্থা ত্রাণসামগ্রী বিতরণ করছে। কক্সবাজার জেলা প্রশাসন ও বাংলাদেশ সেনাবাহিনী উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের ১২টি ত্রাণ বিতরণ কেন্দ্রে প্রতিদিনই লাখ টাকার ত্রাণ ও অর্থ সহায়তা দিচ্ছে। Rohangha pic-12
জানাগেছে, রোহিঙ্গাদের দেয়া ত্রাণ বিক্রি হচ্ছে খোলা বাজারে। শীতবস্ত্র থেকে শুরু করে চাল, ডাল, তেল ও ত্রিপলসহ বিভিন্ন ত্রাণসামগ্রী খোলা বাজারে পাওয়া যাচ্ছে। উখিয়া ও টেকনাফের বাজার ছাড়াও কক্সবাজার শহরের বিভিন্ন অলিগলি ও ফুটপাতে কিনতে পাওয়া যাচ্ছে রোহিঙ্গাদের ত্রাণ। কিছু অসাধু ব্যবসায়ী এই ত্রাণ বিক্রির সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে। তারা বিভিন্ন ক্যাম্পে গিয়ে রোহিঙ্গা শরণার্থীদের পাওয়া অতিরিক্ত ত্রাণ কিনে নেয়। পরে তা বাইরের বাজারে বেশি দামে বিক্রি করে।
সরেজমিনে দেখা গেছে, কক্সবাজারের উখিয়ার মরিচ্যা বাজার, সোনারপাড়া বাজার, কোটবাজার, উখিয়া সদর, কুতুপালং বাজার, বালুখালী বাজার, থাইংখালী বাজার, পালংখালী বাজারসহ টেকনাফের বিভিন্ন হাটবাজারে দেদারসে বিক্রি করছে শীতবস্ত্রসহ বিভিন্ন জাতের ত্রাণ। খোলা বাজারে বিক্রি করা ত্রাণের মধ্যে রয়েছে ‘ইউএনএইচসিআর’ এর দেয়া শীতের কম্বল, ত্রিপলসহ বিভিন্ন সংস্থার চাল, ডাল, তেল, চিনি, শিশুদের দুধ, চিড়া, সাবানসহ নানা রকমারি পণ্য। অসাধু ব্যবসায়ীরা ক্যাম্প থেকে এ ত্রাণ কিনে এনে বিভিন্ন হাটবাজারে চড়া দামে বিক্রি করছে।
সুত্র জানায়, প্রতিটি ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা পর্যাপ্ত পরিমান ত্রাণ পাচ্ছে। এসব ক্যাম্পে ত্রাণের কারণে আশ্রিতদের ঘুমানোর মতো জায়গাও নেই। যার কারণে রোহিঙ্গারা ত্রাণ বিক্রি করে নগদে টাকা নিয়ে মায়ানমারে তাদের আপনজনদের কাছে পাঠাচ্ছে।
সূত্র আরো জানায়, ৫ থেকে জন সদস্যের একটি রোহিঙ্গা পরিবার সপ্তাহে ২/৩ বার ত্রাণ দেয়া হয়। এর মধ্যে ১০-১৫ কেজি চাল, ২-৩ কেজি ডাল ও ২-৩ লিটার তেল দেয়া হয়। এ হিসাব অনুযায়ী, তারা সপ্তাহে ২০-৩০ কেজি চাল, ৪-৬ কেজি ডাল ও ৪-৬ লিটার তেল পান। এছাড়াও শীত মৌসুম শুরুর আগে থেকে রোহিঙ্গাদের মাঝে শীতের কম্বলসহ বিভিন্ন রকম শীতবস্ত্র বিতরণ করছে বিভিন্ন সংস্থা। এ কারণে একেকটি পরিবার চাহিদার বেশি কম্বলসহ শীতবস্ত্র পান।
এব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের জন্য বিপুল পরিমাণ ত্রাণ বিতরণ করেছে সরকার ও দেশের মানুষ। এসব ত্রাণসামগ্রী রোহিঙ্গারা অন্যত্র বিক্রি করছে বলে জানতে পেরেছি। দ্রুত এসব রোহিঙ্গা ও ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
এনিয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খালেদ মাহমুদ বলেন, এখন সেনাবাহিনীর নিয়ন্ত্রণে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে। সরকারি-বেসরকারি যেসব ত্রাণ রোহিঙ্গাদের জন্য আসছে সব ত্রাণ সেনাবাহিনীর মাধ্যমে উখিয়া ডিগ্রি কলেজের মাঠে অস্থায়ী গুদামে জমা রাখা হচ্ছে। তারপরও রোহিঙ্গাদের ত্রাণ পাবলিক বাজারে বিক্রির বিষয়টি মাথায় রেখে আগামীতে তা খতিয়ে দেখা হবে।

আরো সংবাদ