সিসিএনএফ উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১২-১০ ১২:২৬:১২

সিসিএনএফ উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস

আব্দুল আলীম নোবেল, কক্সবাজার :CS NF“কক্সবাজারের সমাজ, মানবাধিকারের সমাজ, রোহিঙ্গাদের সাথে স্থানীয়দের অধিকারকে সমুন্নত রাখুন” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস। এ দিবস নিয়ে ১০ ডিসেম্বর সকালে মানববন্ধন ও দুপুরে কক্সবাজার জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কক্সবাজার সিভিল সোসাইটি’র সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেন বলেন, রোহিঙ্গা শরণার্থীদের কারনে কক্সবাজারের আর্থ ও সামাজিক জীবন কি প্রভাব পরবে তার উপর গবেষণা প্রনয়ণের উপর কক্সবাজার সিভিল সোসাইটিকে গুরুত্ব দেয়ার জন্য আহবান জানান।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, কোষ্ট ট্রাষ্ট নিবার্হী পরিচালক রেজাউল করিম মুক্তি কক্সবাজারের প্রধান নিবার্হী বিমল চন্দ্র সরকার, ব্রাকের আঞ্চলিক প্রধান অজিত নন্দি, সাংবাদিক মোঃ আলী জিন্নাত, ফজলুল কাদের চৌধুরী, নুরুল ইসলাম ও কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মকবুল আহমেদ।
এ সময় বক্তারা বলেন, রোহিঙ্গাদের উপর যে নির্যাতন হয়েছে তা শুধু মানবাধিকার লঙ্গন নয়, গনহত্যা। অথচ বিশ্ব জনমত কার্যকরভাবে মায়ানমারের উপর কোন চাপই প্রয়োগ করতে পারছে না। পাশাপাশি এই জন¯্রােতের জন্য ক্ষতিগ্রস্থ হচ্ছে কক্সবাজারের স্থানীয় জনগন। বাংলাদেশ যেই দিন মায়ানমারের সাথে চুক্তি করেছে, সেইদিনই আরো রোহিঙ্গা মায়ানমার হতে বাংলাদেশে এসেছে। তাহলে কিসের চুক্তি হলো? তিনি অং সাং সুচির কর্মকান্ডের কঠোরভাবে সমালোচনা করেন। এতে আরো উপস্থিত ছিলেন মুক্তি, কোস্ট ট্রাস্ট, একলাব, ব্র্যাক, নোঙ্গর, ইপসা, পালস, রেডিও টেকনাফ এর প্রতিনিধিবৃন্দ।

আরো সংবাদ