পেকুয়ায় সাবমেরিন স্টেশনের জমিতে লবণ চাষ! - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১২-১১ ১২:৩২:৩৪

পেকুয়ায় সাবমেরিন স্টেশনের জমিতে লবণ চাষ!

বিশেষ প্রতিবেদক :Pekua Navy pic 11-12-17কক্সবাজারের পেকুয়ায় বাংলাদেশ নৌবাহিনীর সাবমেরিন স্টেশন নির্মাণের জন্য অধিগ্রহণকৃত সংরক্ষিত জমিতে অনুপ্রবেশ করে লবণ চাষ করছে প্রভাবশালী চক্র। চলতি মৌসুম শুরুর দিকে চক্রটি ওই জমিতে অনুপ্রবেশ না করলেও সম্প্রতি প্রায় ১০০ একর জমিকে লবণ উৎপাদন করার উপযোগী করছে। তারা স্থানীয় ইউপি চেয়ারম্যান ওয়াসিমের অনুসারী বলে জানাগেছে।
সুত্র জানিয়েছে, ইউনিয়নের দক্ষিণ-পশ্চিমাংশে ৪১৯.৮৫ একর জমি অধিগ্রহণ করে বাংলাদেশ সরকার। যার ক্ষতিপূরণ ইতিমধ্যে স্ব স্ব জমির মালিকদের বুঝিয়ে দেয়া হয়েছে। কিন্তু সাবমেরিন স্টেশন স্থাপন কাজ শুরু না হওয়ার সুযোগে এসব জমিতে আবাদ শুরু করেছে ওই প্রভাবশালীরা। এসব মূল্যবান জমি বেদখল হওয়ার আশংকা করছে স্থানীয়রা। অধিগ্রহণ করা মোট জমির মধ্যে চাষাবাদ যোগ্য জমি রয়েছে ৩১৩ একর। এতে প্রায় ১ হাজার মেট্রিক টন লবণ উৎপাদন সক্ষমতা রয়েছে। তাই এসব জমির উপর লোলুপ দৃষ্টি পড়েছে প্রভাবশালীদের।
স্থানীয়রা জানান, চাষাবাদ যোগ্য এসব জমি চলতি মৌসুমে লিজের জন্য জমির মালিকসহ প্রভাবশালীদের বেশ কয়েকটি পক্ষ কক্সবাজার জেলা প্রশাসকের কাছে আবেদন করেন। কিন্তু জেলা প্রশাসক তা নাকচ করেন। একইভাবে লিজের জন্য নৌবাহিনীর কাছে আবেদন করা হলে সেখানেও লিজ আবেদন নাকচ করা হয়।
ভূমি অধিগ্রহণ আইন অনুযায়ী, অধিগ্রহণ করা জমিতে নিদিষ্ট প্রকল্প কাজ শুরু না হওয়া পর্যন্ত ভূমির মালিক সংশি¬ষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে চাষাবাদ করতে পারবেন। কিন্তু এসব আইনকে বৃদ্ধাংগুলি দেখিয়ে ওই জমিতে জোরপূর্বক অনুপ্রবেশ করেছে চেয়ারম্যান ওয়াসিমের লোকজন।
স্থানীয় ইউপি সদস্য জায়েদুল হক বলেন, জমির পূর্বের মালিকদের কাছ থেকে অনুমতি নিয়ে কিছু চাষী নৌবাহিনীর জন্য অধিগ্রহণকৃত জমিতে লবণ উৎপাদনে নেমেছিল। কিন্তু নৌবাহিনী কর্তৃপক্ষের বাঁধার মুখে তাঁরা সরে এসেছে।
কক্সবাজার জেলা পরিষদ সদস্য ও পেকুয়া উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, লবণ মাঠ ও চিংড়ি ঘের জবর দখল করতে মগনামা ব্যাপক অবৈধ অস্ত্র মজুদ করেছে চেয়ারম্যান ওয়াসিম বাহিনী। তারা পুরো মগনামাবাসীকে জিম্মি করে রেখেছে। এব্যাপারে আমি আইনশৃঙ্খলা বাহিনীর দৃষ্টি আকর্ষন কামনা করেছেন।
পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু বলেন, বৃহত্তর স্বার্থ না থাকলে জমিগুলো পতিত না রাখায় ভালো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি থাকবে, মধ্যস্তত্বভেীদের না দিয়ে জমির প্রকৃত মালিকদের চষাবাদের অনুমতি দেয়া যেতে পারে।
এব্যাপারে জানতে নৌবাহিনীর কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি।
পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল করিম বলেন, শুনেছি কিছুদিন আগে অধিগ্রহণকৃত জমিতে অবৈধ অনুপ্রবেশ করে লবণ চাষের চেষ্টা চালায় কিছু মানুষ। এসময় তাদের সরিয়ে দেয় নৌবাহিনী। তবে এসব জমির দেখভালের দায়িত্ব নৌবাহিনী কর্তৃপক্ষের। বর্তমান পরিস্থিতি সর্ম্পকে খোঁজ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

আরো সংবাদ