শনিবার থেকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১২-২১ ১১:৫২:৫৯

শনিবার থেকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

জসিম উদ্দিন সিদ্দিকী:cox vitamine News picকক্সবাজারে ৪ লাখ ৫৮ হাজার ২৩ শিশুকে ২৩ ডিসেম্বর সকাল থেকে বিকাল পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ক্যাম্পেইন উদ্ধোধন করবেন কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগ। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ২১ ডিসেম্বর সকাল ১১ টায় কক্সবাজার ইপিআই স্টোরের সম্মেলন কক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন কক্সবাজারের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা: মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর।
তিনি জানান, ২৩ ডিসেম্বর সকালে ক্যাম্পেইনের উদ্বোধন করা হবে। সকাল ৮ টায় ক্যাম্পেইন শুরু হয়ে বিকেল ৪ টা পর্যন্ত চলবে। জেলার ৮ উপজেলায় ১৯৫১টি টিকাদান কেন্দ্রে ৪ লাখ ৫৮ হাজার ২৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী নয়টি, অস্থায়ী ১,৮৪০টি, ভ্রাম্যমান ২৭টি এবং অতিরিক্ত ৭৫টি কেন্দ্রে টিকা খাওয়ানো হবে। দায়িত্বে থাকবেন ২৩৫ জন স্বাস্থ্য সহকারী, ২১১ জন পরিবার কল্যাণ সহকারী, ৫৪০৭ জন স্বেচ্ছাসেবক। এছাড়া ২১৯ জন তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করবেন।
ইতোমধ্যে ক্যাম্পেইন সফল করতে সংশ্লিষ্ঠ সকলকে প্রশিক্ষন দেয়া হয়েছে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে ৬ মাসের কম বয়সী শিশু, ৫ বছরের বেশি বয়সী শিশু, ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল প্রাপ্ত শিশু এবং অসুস্থ শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। সব ধরণের শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে। তবে গুরুতর অসুস্থ শিশুকে না খাওয়াটাই ভালো। একই সাথে ৪ মাসের মধ্যে যে শিশু ‘এ’ ক্যাপসুল খেয়েছে তাকে আর খাওয়াতে হবে না।
জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ক্যাম্পেইন সম্পর্কে একটি ধারণাপত্র উপস্থাপন করেন ইউএনএইচসিআর এর ডিএনএসও নরেশ চন্দ্র দাশ। এসময় কক্সবাজারের জ্যেষ্ঠ সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু, জি এম আশেক উল্লাহ ও একরাম চৌধুরী টিপু উপস্থিত ছিলেন।
ধারনাপত্র উপস্থাপনকালে নরেশ চন্দ্র দাশ জানান, ক্যাম্পেইনে চারটি পুষ্টিবার্তা প্রচার করা হবে। পুষ্টিবার্তাগুলো হলো, ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায়। শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমানমত ঘরে তৈরী সুষম খাবার খাওয়ান। মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমানে ভিটামিন এ সমৃদ্ধ প্রাণিজ খাবার (মাছ, মাংস, ডিম, দুধ, কলিজা) ও উদ্ভিজ খাবার (হলুদ ফলমূল ও রঙিন শাকসবজি) খেতে দিন। পরিবারের রান্নায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্য তেল ব্যবহার করুন।

আরো সংবাদ