কক্সবাজার-মহেশখালী জেটিঘাটে জীবন ঝুঁকি! - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০১-০৭ ০৬:০৬:৪৭

কক্সবাজার-মহেশখালী জেটিঘাটে জীবন ঝুঁকি!

জসিম উদ্দিন সিদ্দিকী: cox wood brig pic-1কক্সবাজারে সরকারের ১০০ হাজার কোটি টাকার উন্নয়নমুলক কাজ চলমান থাকলেও এখনো মহেশখালী-কক্সবাজার জেটি নির্মাণ নিয়ে কোনো সু-নির্দিষ্ট পরিকল্পনা নেয়া হয়নি। দেশখ্যাত ডিজিটাল মহেশখালী হলেও বাস্তবে ভূতের বাতি হিসেবেই রয়েছে দেশের একমাত্র পাহাড়ী দ্বীপ অপার সম্ভবনাময় আর অর্থনৈতিক চালিকা নির্ভর প্রকৃতির সবুজছায়া ঘেরা মহেশখালী উপজেলা। অথচ এতো কিছু থাকার পরও কাল পরিক্রমে পরিপক্ক একটি স্থায়ী সেতু ব্রীজের অভাবে লাখ লাখ তাজা প্রাণ এভাবে ভেসে যাচ্ছে সাগরে। তাই মহেশখালী-কক্সবাজারবাসীর প্রাণের দাবী ওই নৌপথে একটি সেতু ব্রীজ নির্মাণ করা হোক।
স্থানীয়রা জানিয়েছে, যুগ-যুগ ধরে প্রতিদিন হাজার হাজার লোক কক্সবাজার থেকে মহেশখালী আর মহেশখালী থেকে কক্সবাজার যাতায়ত করে। ভোর থেকে রাত ৯টা পর্যন্ত কাঠের নৌকা কিংবা স্প্রীবোড দিয়ে উত্তাল বঙ্গপোসাগরের বাঁকখালী মোহনা পারাপার করা জীবনের জন্য মারাতœক ঝুঁকি। যা ভাষায় প্রকাশ করতে পারে না ভুক্তভোগিরা। জরুরী চিকিৎসা সেবা নিতে কক্সবাজার জেলা শহরে আসতে নানা বিপদে স্মমুখিন হতে হয় আগতদের। যারা সাগর পারাপার কাজে নিয়োজিত তাদের আচার-আচারণ প্রায় মারমুখি থাকে। যার কারনে অনেক পর্যটক হয়রানি আর লাঞ্চিত হয়।
এ ধরনের ঘটনা প্রতিনিয়ত কক্সবাজার-মহেশখালী নৌ-রুটে অহরহ ঘটে আসছে। অন্যদিকে ঘাটটি দীর্ঘদিন ধরে কক্সবাজার জেলা প্রশাসনের নিয়ন্ত্রেণে রয়েছে। কতিপয় অর্থলোভী কিছু কর্মচারি দিয়ে প্রশাসন এ ঘাটটি নিয়ন্ত্রণ করে আসছে। নানা নিয়মনীতি থাকলেও মানা হচ্ছে না এ ঘাটে। যেনো মগের মুল্লক! kk_uniliver
সংশ্লিষ্ট প্রশাসনের সুযোগ নিয়ে দুর্নীতিবাজ ওই কর্মচারি চক্র আর অর্থলোভী কিছু মাঝিমাল্লা মিলে সাধারণ যাত্রীদের কাছ থেকে নানা অজুহাতে দেখিয়ে হাতিয়ে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা। কিন্তু প্রায় সময় রহস্যজনক কারনে তারা ধরাছোয়ার বাহিরে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, যাত্রীদের ভোগান্তির শেষ হবে কবে! কাঠের জেটি ভেঙ্গে নদীতে পড়ে যায় স্কুল শিক্ষিকাসহ অনেক যাত্রী। ৬ জানুয়ারী বিকালে জেটি ভেঙ্গে নদীতে পড়ে যাওয়া স্কুল শিক্ষিকা তৌহিদা আক্তার। তিনি বলেন, কক্সবাজারে যাওয়ার উদ্দেশ্যে মহেশখালী জেটিঘাটে শিশুসহ আরো প্রায় ৪০ জনের মত পর্যটক অবস্থান করছিল। জোয়ারের সময়ে পূর্বদিক থেকে আসা একটি গাম বোট যাত্রী উঠার জন্য জেটিঘাটে অবস্থান করে। মুৃহুর্তের মধ্যে অবস্থানরত যাত্রীরা ওই গাম বোটে উঠার সময় কাঠের জেটি ভেঙ্গে ১২ থেকে ১৫ জন পর্যটক ও স্থানীয় যাত্রী নদীতে পড়ে যায়।
মহেশখালীর জেটিঘাটের সম্মুখে ড্রেজিং করা গর্তে পূর্ণ জোয়ারের সময় অথৈ পানিতে ঠাই না পেয়ে পানিতে ডুবে গেলেও ঘাটে টুল আদায়কারী প্রশাসনের প্রতিনিধি ও সংশ্লিষ্ট লোকজন দর্শকের ভূমিকায় ছিল। পানিতে ডুবে যাওয়া শিক্ষিকা তৌহিদা আরো জানান পানিতে পড়ে নিচে মাটির অংশ খুজ না পেয়ে মৃত্যু নিশ্চিত ভেবে কলমা পড়ে নিই। মুহুর্তে জেটিতে আগত এক বৃদ্ধযাত্রী দৌঁড়ে ঝাঁপ দিয়ে আমাকে ও অপরাপর লোকজনদেরকে উদ্ধার করে কুল তুলে। কোনমতে শিক্ষিকাসহ তার দুই মেয়ে প্রাণে রক্ষা পায়। তিনি আরো জানান উদ্ধার হওয়ার পর বিষয়টি মহেশখালী উপজেলা নির্বাহী অফিসারকে ফোনে অবগত করেন। এ ধরনের জীবন ঝুঁকির ঘটনা প্রতিদিন ঘটে আসছে কক্সবাজার মহেশখালী নৌ-রুটের জেটিঘাটে।
সচেতন মহল জানিয়েছে, বর্তমান সময়ে মহেশখালী জেটিঘাটের দুর্দশা লাঘবে ড্রেজিংয়ের কাজ শুরু হলেও শীতকালীন পর্যটন মৌসুমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক মহেশখালীতে আসে। আগত পর্যটকদের এ ঘাটে উঠা নামা, গাড়ি চালকদের অতিরিক্ত ভাড়া আদায়সহ নানা অনিয়ম অসদাচরণের কারনে আগামীতে আর না আসার কথা জানান দেন ভুক্তভোগিরা। সাধারণ যাত্রীদের ঘাটে উঠা নামার বিড়ম্বনা প্রতিনিয়ত বেড়েই চলছে। কিন্তু প্রশাসনের কোনো নিয়ন্ত্রণ নেই বলে দাবী ভূক্তভোগিদের। অন্যদিকে মহেশখালীর সরকারী দলীয় রাজনৈতিক নেতা, ও প্রভাবশালী পরিবার, বিশিষ্ট ব্যবসায়ী অর্থবিত্তশালীরা এ বিড়ম্বনার বাহিরে রয়েছে।
এ বিষয়ে উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের বাসিন্দা আব্দুল আজিজ জানান, বড় লোক ও কর্তারা জেটিঘাটে আসলে 20171231062018তাদেরকে জামাই আদরে বোটে তুলে দেন কতিপয় চক্রটি।
প্রশাসনের নজরদারীতে উঠানামা-নিয়ন্ত্রণ থাকলেও জেটি ঘাটে বসে থাকা টুল আদায়কারি রফিকসহ নিয়োজিত কর্মচারিরা থাকে দর্শকের ভূমিকায়। তাই দিনদিন সাধারণ যাত্রীদের বিড়ম্বনা বেড়েই চলছে। তাই দক্ষ জনবল দিয়ে এই ঘাটটি পরিচালনা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি হস্তক্ষেপ কামনা করা হয়।
মহেশখালী আইল্যান্ড উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক কবি খালেদ মাহবুব মোর্শেদ খোকন জানান, কক্সবাজার-মহেশখালী ঘাটে যাতায়ত করা মানেই জীবন সংগ্রাম। প্রায় সাড়ে ৪ লক্ষ মানুষসহ প্রতিদিন যুক্ত হওয়া হাজরো পর্যটক দ্বীপে আসা-যাওয়া করতে চরম ভোগান্তির শিকার হচ্ছে। তিনি দ্রুত জেটি নির্মাণসহ দক্ষ জনবল দিয়ে এই ঘাটটি পরিচালনা করার জন্য কর্তৃপক্ষের কাছে হস্তক্ষেপ কামনা করেন।
ঘটনার চিত্র ধারণকালে দেখা যায় বিকাল ৫টার দিকে শত শত পর্যটক আর যাত্রী জেটি ঘাটে স্প্রীড বোট ও লোকাল যাত্রীবাহি ট্রলারের জন্য দাঁড়িয়ে অপেক্ষা করছে। কিন্তু প্রভাবশালী পরিবারের সন্তান ও সরকারী কর্তারা তাৎক্ষনিক পরিবার পরিজন নিয়ে কক্সবাজার চলে যাওয়া দৃশ্য চোখে পড়ে। জেটিঘাটে কর্মরত শ্রমিক নাছের জানায় জেটি সম্মুখে ড্রেজিংয়ের গর্ত হওয়ায় কাঠের জেটির খুটি উপড়ে গেছে।
প্রশাসনের কর্মচারিরা র্দুঘটনা কবলিত স্থানে লাল পতাকার সংকেত দিলে হয়তো দুর্ঘটনা থেকে রক্ষা পেতো পর্যটকসহ অন্যান্য যাত্রীরা। প্রশাসনের কর্মচারিদের অব্যবস্থাপনা আর দায়িত্বহীনতার কারনে এভাবে নিয়মিত দূর্ঘটনা ঘটে আসছে কক্সবাজার-মহেশখালী জেটিঘাটে।13437787605709948344
এব্যাপারে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম আজাদ সংবাদকে জানান, তিনি বর্তমানে ঢাকায় আছেন এবং বিষয়টি শুনেছেন। ভেঙ্গে যাওয়া জেটি সংস্কারের জন্য দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলেও তিনি জানান।

আরো সংবাদ