কক্সবাজারে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক শিক্ষা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০১-০৭ ০৬:১১:৪৬

কক্সবাজারে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক শিক্ষা

জসিম উদ্দিন সিদ্দিকী: primary school Ramuকক্সবাজারে জেলায় সরকারি প্রাথমিক শিক্ষার মান বেড়েছে। জেলার সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এখন থেকে ডিজিটাল কনটেন্ড দিয়ে ক্লাস করনোসহ নানান উপকরণের মধ্যদিয়ে চলিত বছরে আরো পরিপূর্ণ হতে যাচ্ছে। শিক্ষা পদ্ধতিতে এসেছে নানা পরিবর্তন। এছাড়া শিক্ষকদের দেয়া হয়েছে নির্দিষ্ট বিষয় উপর প্রশিক্ষণ। একই সাথে জেলার বেশির স্কুল এখন আধুনিক ভবনে সজ্জিত করা হয়েছে। সার্বিক ভাবে নিয়ে কক্সবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান আগের চেয়ে অনেক বেড়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
এদিকে নতুন বছরে আরো বেশি উৎসাহ আর উদ্দীপনা নিয়ে নিজেদের সাধ্যমত অভিজ্ঞতা দিয়ে প্রাথমিক শিক্ষার মান আরো kk_uniliverবাড়ানোর চিন্তা নিয়ে কাজ শুরু করেছে শিক্ষকরা। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন অতীতের যে কোন সময়ের চেয়ে প্রাথমিক বিদ্যালয় গুলো এখন অনেক বেশি পরিপূর্ণ।
কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলায় বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৩৪ টি। তার মধ্যে পূর্বের সরকারি বিদ্যালয় ৩৭৬টি, বিদ্যালয় প্রকল্পের অধীনে চালুকৃত ২৮টি এবং সম্প্রতি জাতিয়করণকৃত প্রাথমিক বিদ্যালয় ২৩০টি। এ সব বিদ্যালয়ে সরকারিভাবে অনুমোদিত প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকসহ পদ আছে ৪ হাজার ৫৪৯ জন, সেখানে কর্মরত আছে ৩ হাজার ৬৬৬ জন।

এছাড়া জেলাতে ১টি পিটিআই ৮টি উপজেলা রিসোর্স সেন্টার ২৫ টি ক্লাস্টার এবং ১২০ টি সাব-ক্লাস্টার রয়েছে। যেখানে নিয়মিত শিক্ষকদের মুল্যায়নসহ প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ২০১৭ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র সংখ্যা ছিল ৩ লাখ ৯৮ হাজার ৮০৬ জন। এছাড়া সবচেয়ে আকর্ষনীয় বিষয় হচ্ছে বর্তমানে জেলার সব কটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ দেয়া হয়েছে। আর বেশির ভাগ স্কুলে প্রজেক্টরও দেয়া হয়েছে। বর্তমানে শিক্ষার্থীদের ডিজিটাল কনটেন্ড এ শ্রেনী শিক্ষা কার্যক্রম চালানো হচ্ছে।
কক্সবাজার সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা শেখ আহাম্মদ চৌধুরী বলেন কক্সবাজার সদরে ৬৪টি সরকারি এবং ৩টি প্রকল্প ভিত্তিক স্কুল এবং ৩৫টি সম্প্রতি জাতীয়করণকৃত বিদ্যালয় রয়েছে। সেখানে বেশির ভাগ স্কুল এখন প্রস্থ ভবন এবং খেলার মাঠসহ একটি সুন্দর পরিবেশ আছে। আর কোন বিদ্যালয়ে তেমন শিক্ষক সংকটও নেই।
রামু উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনজুমন আরা বেগম বলেন, বর্তমান সরকারের সময় প্রাথমিক শিক্ষা ব্যবস্থার মান অনেক বেড়েছে। এখন কোন স্কুলে শিক্ষক সংকট নেই। একই সাথে সরকার উপবৃত্তি দিয়ে শিক্ষার্থীদের লেখাপড়ার খরচ যোগাতে সহায়তা করছে।
চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার গুলশান আরা বলেন, পিএসসির ফলাফলে সব সময় প্রমাণ করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান। আসলে কিছু ভ্রান্ত ধারনা কিছু মানুষ কেজি স্কুল মুখি করেছে। এছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষন এবং অভিজ্ঞতার কাছে কোন ভাবেই ধারে কাছে থাকবে না কেজি স্কুলের শিক্ষকরা। তবে আমাদের ঘাটতি আন্তরিকতায়!
এদিকে কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এমএ বারী বলেন সরকার প্রাথমিক বিদ্যালয় গুলোতে যে সুযোগ সুবিধা দিয়েছে সেটা অন্য কোথাও দেয়নি। সে হিসাবে এখনো সাধারণ মানুষের আস্থার জায়গাটা বেশি প্রসারিত হয়নি।

কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.শহীদুল আজম বলেন, জেলার প্রাথমিক শিক্ষার গুনগত মান অনেক গুনে বেড়েছে। ঝরে পড়ার হার একে বারেই কমে এসেছে। সব স্কুলে শিক্ষা ব্যবস্থা এখন ডিজিটাল কনটেন্ডে। তিনি আরো বলেন, আর চলতি বছরের মধ্যে সব স্কুলে পরিপূর্ণ ডিজিটাল হবে। আর শিশুরাই সচিত্র এবং উপকরণসহ শিখছে এতে খুব দ্রুত শিশুরা পড়া আয়ত্ব করতে পারবে।

13437787605709948344

আরো সংবাদ