শৈবাল রক্ষার আন্দোলনের মুখে পর্যটনমন্ত্রী - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০১-২৩ ১৩:১৫:১২

শৈবাল রক্ষার আন্দোলনের মুখে পর্যটনমন্ত্রী

জসিম উদ্দিন সিদ্দিকী: cox minister pic-2কক্সবাজারের ঐতিহাসিক হোটেল শৈবাল রক্ষায় আন্দোলনে নেমেছে সচেতন কক্সবাজারবাসী। ওরিয়ন গ্রুপকে শৈবাল দেয়া যাবে না, শৈবালের ঐতিহ্য ধরে রাখতে হবে এমন দাবিতে উত্তাল আন্দোলনের মুখে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল। তিনি কক্সবাজারে মত বিনিময় সভা করতে গিয়ে শৈবাল লীজ নিয়ে আন্দোলনকারিদের তোপের মুখে পড়েন। শৈবালসহ ১৩৫ একর জমি’র লীজ বাতিলের দাবিতে ১ ফেব্রুয়ারি অর্ধদিবস হরতালের ডাক দিয়েছেন নাগরিক সমাজসহ ২২ সংগঠন।
এ পরিস্থিতিতে ২৩ জানুয়ারি দুপুরে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় মন্ত্রীকে নিয়ে হট্টগোল হয়। ওই সময় উপস্থিত ছিলেন সভার প্রধান অতিথি বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল।
আলোচনা সভায় বেসমারিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীকে উদ্দেশ্য করে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, শৈবালের চারিদিক উন্মক্ত করা হোক। কক্সবাজারে অনেক হোটেল মোটেল রয়েছে। আর দরকার নেই, করলে শহরে বাইরে করা যাবে। কক্সবাজার শহর এখন যানজটের শহরের পরিণত হয়েছে। এমন পরিস্থিতিতে শৈবাল ধ্বংস করে স্বস্তির পরিবেশ নষ্ট করে ওই জমি ওরিয়ন গ্রুপকে কখনও দেয়া যাবে না। তারা ব্যবসা বা উন্নয়ন যাই করুক, তা শহরের বাইরে করুক। এতে তাদের ব্যবসায় আরো লাভ হবে। সেই সাথে শহরও আরো সম্প্রসারিত হবে।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এসএম গোলাম ফারুক, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আকতারুজ্জামান কবির, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান মো. নাঈম হাসান, ওরিয়ন গ্রুপের পরিচালক লে. জেনারেল শাব্বির আহমদ, জেলা জাসদের সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চেীধুরী, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ শাহজাহান। এছাড়াও সভায় কক্সাজারের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় উপস্থিত কক্সবাজারের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা শৈবাল ইস্যূ নিয়ে তাদের নিজ প্রতিক্রিয়া তুলে ধরেন। সবাই তীব্র বিরোধিতাসহ এই অমুল্য সম্পদকে বিতর্কিত ওরিয়ন গ্রুপের হাতে তুলে না দিতে সরকারের প্রতি আহ্বান জানান। আলোচনা সভার পরে মন্ত্রীসহ প্রতিনিধিদল শৈবাল হোটেলসহ পুরো এলাকা পরিদর্শন করেন।
এদিকে সভার শেষ মুহুর্তে দুপুর ১টার দিকে সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলীর নেতৃত্বে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মুফিজুর, কামাল উদ্দীন রহমান পিয়ারুসহ একদল লোক হঠাৎ শ্লোগান দিয়ে জেলা প্রশাসক কার্যালয়ে উঠে।
এ সময় তারা শৈবাল রক্ষা ও ‘বিতর্কিত’ ওরিয়ন গ্রুপের বিরুদ্ধে নানা শ্লেগান দেন। এক পর্যায়ে তারা সভা চলা অবস্থায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ঢুকে পড়েন। তারা ভিতরে গিয়ে মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলীর নেতৃত্বে পর্যটনমন্ত্রীকে স্মারকলিপি দেন। এরপর তারা শৈবাল রক্ষা ও ওরিয়ন গ্রুপ নিয়ে মন্ত্রীকে বোঝানোর চেষ্টা করেন। এক পর্যায়ে তারা উত্তেজিত হয়ে পড়েন। এতে অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়। এ সময় মন্ত্রী তাদের শান্ত হতে বলেন এবং তাদের দাবি প্রধানমন্ত্রীকে জানাবেন বলে আশ্বস্ত করেন। তারপরও উত্তেজিত থাকে তারা। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক তাদের শান্ত করার চেষ্টা করেন। পরে আন্দোলনকারিরা সভা থেকে বের হয়ে যান।
এদিকে কক্সবাজারে পর্যটন করপোরেশনের মোটেল শৈবালের মূল মোটেলসহ ১৩৫ একর জমি লিজ প্রক্রিয়া বাতিলের দাবিতে আগামী ১ ফেব্রুয়ারি অর্ধদিবস হরতাল ঘোষণা দিয়েছেন কক্সবাজার নাগরিক সমাজসহ ২২ সংগঠন। জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী এ ঘোষণা দেন।
উল্লেখ্য যে, পর্যটন মন্ত্রণালয়ের অধীন কক্সবাজারের হোটেল শৈবাল নিয়ে নানা সমস্যা সৃষ্টি হওয়ার কারণে গত ২১ জানুয়ারি বেলা ১১টায় পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভার সিদ্ধান্ত মোতাবেক হোটেল শৈবাল নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য মন্ত্রী গতকাল মঙ্গলবারে কক্সবাজার এসে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কক্সবাজার সচেতন সমাজের সঙ্গে বৈঠক করছেন। এ নিয়ে কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, হোটেল শৈবাল এর জমি কিভাবে প্রাইভেট পাবলিক পার্টনারশিপকে (পিপিপি) দেয়া যায় সেই বিষয়ে আলোকপাত করার জন্য স্থানীয়দের মতামত নেয়ার জন্য বৈঠক হয়েছে।
প্রসঙ্গত, কক্সবাজার সাগর পাড়ের পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপনায় পরিচালিত বিলাস বহুল হোটেল শৈবাল বেসরকারি খাতে দেয়া হচ্ছে। অভিযোগ উঠেছে, প্রায় ৫ হাজার কোটি টাকার সম্পত্তি দিয়ে দেয়া হচ্ছে মাত্র ৬০ কোটি টাকায়। ইতিমধ্যে পাবলিক প্রাইভেট পার্টনারশীপের (পিপিপি) ওরিয়ন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ওরিয়ন ট্যুরিজম অ্যান্ড এন্টারটেইনমেন্ট লি. নামের প্রতিষ্ঠানটির সাইনবোর্ডও টাঙানো হয়েছে। এমন খবরে কক্সাবজারের সচেতন মহল এই সিদ্ধান্তের প্রতিবাদ জানান। নিয়মিত প্রতিবাদ সভা, বিক্ষোভ সমাবেশ আর মানববন্ধন করে। দফায় বিভিন্ন শ্রেনি পেশার মানুষের বৈঠক হয়। শৈবাল রক্ষার দাবিতে আন্দোলনে ফুঁসে উঠে বিভিন্ন সংগঠন।
আন্দোলনে নেতৃত্বদানকারীরা জানান, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ঐতিহ্যবাহী হোটেল শৈবাল বন্ধ করে দিয়ে আগামী কয়েক মাসের মধ্যে প্রতিষ্ঠানটির ৪ হাজার ৬৯০ কোটি টাকার সম্পত্তি ওরিয়ন গ্রুপ নামে একটি প্রাইভেট কোম্পানির কাছে ৫০ বছরের জন্য ৬০ কোটি টাকায় হস্তান্তরের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। এক প্রকার গোপনীয়তার মাধ্যমে এ সংক্রান্ত টেন্ডার প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে। পর্যটন কর্পোরেশনের এই পদক্ষেপ পর্যটন শিল্পে নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন স্থানীয়রা।20180108014626

আরো সংবাদ