নিরাপদ পরিবেশ নিশ্চিত করতেই রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্ব - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০২-১২ ১৩:১২:৫৫

নিরাপদ পরিবেশ নিশ্চিত করতেই রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্ব

কক্সবাজার :Uk forien minister picমিয়ানমারে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতেই রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্ব হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ১২ ফেব্রুয়ারি কক্সবাজারের উখিয়ার মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে সাংবাদিকদের একথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরকে সপৃক্ত করে চুক্তি হয়েছে।
আন্তর্জাতিক এই সংস্থাকে সঙ্গে নিয়ে রোহিঙ্গাদের এমনভাবে স্বদেশে ফেরত পাঠানো হবে যাতে তারা সেখানে নিরাপদে বসবাস করতে পারে। তাড়াহুড়া করলে এই পরিস্থিতি ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের ৩২ সদস্যের একটি প্রতিনিধিদলকে সঙ্গে নিয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সকালে ক্যাম্প পরিদর্শনে যান। এ সময় প্রতিনিধিরা নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। ইইউ প্রতিনিধিদলের প্রধান জিন লামবারট জানান, মিয়ানমারের পরিস্থিতি উদ্বেগজনক। ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক মহল মনে করেন রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পরিস্থিতি তৈরি করবে মিয়ানমার সরকার।
মিয়ানমারের বর্তমানে পরিস্থিতি তা কোনোভাবে রোহিঙ্গাদের অনূকুলে নয়। রোহিঙ্গা মিয়ানমারের বসবাস করতে পারেনি বলে বাংলাদেশে পালিয়ে এসেছে। প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন জেমস নিকলসন, রিচার্ড করবেট, ওয়াযিদ খান, সাজ্জাদ করিম, মার্ক তারাবেলা প্রমূখ।
গত বছরের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের যে ঢল শুরু হয়েছে, তা কমলেও এখনো থামেনি। জাতিসংঘের তথ্য অনুযায়ী এবারের ঢলে এ পর্যন্ত বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৬ লাখ ৫৫ হাজার রোহিঙ্গা। সব মিলিয়ে এখন বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে।5a6b44e31077c

আরো সংবাদ