জনগণের আস্থা অর্জন করে কাজ করতে হবে - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-০৩ ১১:৩৯:৫৬

জনগণের আস্থা অর্জন করে কাজ করতে হবে

কক্সবাজারে এনজিও ব্যুারো’র মহাপরিচালক …….জসিম সিদ্দিকী: কক্সবাজার সিএসও এনজিও ফোরাম এবং কোস্ট ট্রাস্টের যৌথ উদ্যোগে এক অভিজাত হোটেলে স্থানীয় অধিবাসীদের উপর বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের আগমনের প্রভাব এবং বর্ষা মৌসুমে সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় করণীয় নির্ধারণে একটি গণ-সংলাপ সভা অনুষ্ঠিত হয়।
৩১ মার্চ সকালে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম। তিনি বলেন, স্থানীয় মানুষ অনেক ত্যাগ স্বীকার করেছেন, ধৈর্যের পরিচয় দিয়েছেন। এটা ধরে রাখতে হবে, কারণ প্রধানমšী¿ শেখ হাসিনার প্রতি আস্থা রাখতে হবে। কারণ বিশ্বের নজর এখন অং সাং সুচি থেকে শেখ হাসিনার দিকে। তিনি বলেন, আমরা বাংলাদেশের জনগণ ও সরকার ইউএন-এর পক্ষে মিয়ানমার বাস্তুচ্যুত নাগরিকদের জন্য কাজ করছি। এতে বিশ্বের মাঝে আমাদের সুনাম বেড়েছে।
তিনি বলেন দেশী-বিদেশী এনজিও-দের উদ্দেশ্যে তিনি বলেন, এনজিওগুলোর কাজ জনগণের আস্থা অর্জন করতে হবে। এনজিওরা যে ভাল কাজ করছে তা জনগণকে জানাতে ও দেখাতে হবে। তিনি বলেন, সে জন্যে এনজিওদেরকে স্থানীয় জনগণের সাথে মিলে মিশে কাজ করতে হবে।
সভার প্রধান বক্তা অতিরিক্তি সচিব ও রিফিউজি, রিলিফ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, আইওএম, ই্উএনএইচসিআর, আইএসসিজি মিলেমিশে একত্রে কাজ করছে এবং আরো সম্পদের ও অর্থের ব্যবস্থা করছে যাতে মায়ানমার বাস্তুচ্যুত নাগরিকসহ কক্সবাজারের স্থানীয় ক্ষতিগ্রস্ত মানুষের যথাযথ সহায়তা করা যায়। তিনি শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার অফিস কিভাবে কাজ করছে তার বিবরণ দেন। তিনি বলেন আমরা প্রতিদিন ৪টি ফুটবল মাঠের সমান বন হারাচ্ছি, অন্য ক্ষেত্রেও ক্ষতি কম নয়। আগামী এক সপ্তাহের মধ্যে জয়েন্ট রেসপন্স প্ল্যান (জেআরপি)-এর রেসপন্স পাবো, যার মধ্যে ২৫% বরাদ্দ স্থানীয় কমিউনিটির জন্য সহায়তার পরিকল্পনা করা হয়েছে। মায়ানমার নাগরিকদের দায় আন্তর্জাতিক সম্প্রদায়ের, মায়নমার নাগরিকদের বঞ্চনা ও বিরোধ সমাধান করা আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক দায়িত্ব। তিনি সভায় মায়ানমার নাগরিকসহ স্থানীয় নাগরিকদের জন্য গৃহীত উদ্যোগ সমূহ বিস্তারিত তুলে ধরেন।
উক্ত গণ-সংলাপ সভায় বক্তব্য রাখেন প্রফেসর ড.আইনুন নিশাত, ব্রাক বিশ^বিদ্যালয়, বিসিএএস এর নির্বাহী পরিচালক ড.আতিক রহমান, ঢাকা বিশ^বিদ্যালয়ের দুর্যোগ ফেরামের অধ্যাপক নাইম গওহর ওয়ারা, আইএসসিজি-র সিনিয়র কো-অডিনেটর সম্বুল রিজভি, ইউএনএইচসিআর-এর কর্মকর্তা এলিজাবেথ প্লেস্টার এবং আইওএম-এর কর্মকর্তা ম্যানুয়েল মনিজ পেরিইরা। কক্সবাজার সিভিল সোসাইটির পক্ষ থেকে বক্তৃব্য রাখেন ফজলুল কাদের চৌধুরী।
এ গণ-সংলাপ সভার মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন কোষ্ট এর নির্বাহী রেজাউল করিম চৌধুরী ও পালস এর নির্বাহী আবু মোরশেদ চৌধুরী খোকা।
সভায় আরো বক্তব্য রাখেন উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম.গফুর উদ্দিন চৌধুরী, টেকনাফের হোয়াইক্যং মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মাওলানা নুর আহমদ আনোয়ারী, বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলানা আজিজ উদ্দিন, হ্নীলার ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আবুল হোসেন। এ ছাড়াও উখিয়া ও টেকনাফ উপজেলার পাঁচটি ইউনিয়নের ৫০ জন ইউনিয়ন পরিষদের সদস্য উপস্থিত ছিলেন। এতে উপস্থিত ছিলেন দেশি-বিদেশী এনজিও সংস্থার কর্মকর্তা, সুশীল সমাজ, প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার প্রতিনিধিরা।
শুরুতে, মায়ানমার বাস্তুচ্যুত জনগোষ্ঠির আগমনের ফলে কক্সবাজারের স্থানীয় জনসাধারণের শিক্ষা-স্বাস্থ্য, কৃষি ও সর্বোপরি পরিবেশের কি ক্ষতি হয়েছে তার একটি গবেষণা প্রতিবেদন তুলে ধরেন কোস্ট ট্রাস্ট-এর সহকারী পরিচালক বরকত উল্লাহ মারুফ। মায়ানমার জনগোষ্ঠির কারনে উখিয়া-টেকনাফের তথা কক্সবাজার জেলার প্রতিটি ক্ষেত্রে যে অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে, যা পূরণ করতে এখনই উদ্যোগ না নিলে দীর্ঘদিন এ ক্ষতি বয়ে বেড়াতে হবে বলে তার উপস্থাপনায় জানান।

আরো সংবাদ