সুগন্ধা পয়েন্টে ফের প্রভাবশালীদের দখলবাজি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-০৭ ০৫:২২:৫৩

সুগন্ধা পয়েন্টে ফের প্রভাবশালীদের দখলবাজি

বিশেষ প্রতিবেদক:কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্টে সরকারি কোটি টাকার জমি দখল করে মাটি ভরাট করছে প্রভাবশালীরা। পাশাপাশি নিধন করা হয়েছে পরিবেশ বান্ধব ঝাউবীথি। রাতারাতি নির্মাণ করা হচ্ছে অবৈধ স্থাপনা। ৩ এপ্রিল সরেজমিনে দেখা যায়, কলাতলীর সুগন্ধা পয়েন্টের একাধিক স্থানে চলছে প্রতিযোগিতাম’লক সরকারি জমি দখল ও মাটি ভরাট।
কলাতলীর প্রধান সড়ক থেকে সুগন্ধা পয়েন্টে ঢুকতে রাস্তার প’র্ব ও দক্ষিণ পাশে অবৈধভাবে নির্মাণ করা হয়েছে কয়েকশ’ দোকানপাট। শুঁটকি, রেস্টুরেন্ট, ফার্মেসি, ট্যুরিজম অফিস, সেলুন, বার্মিজ পণ্যের দোকানসহ হরেক রকম অবৈধ স্থাপনা। এসব স্থাপনার মালিক কেউ ক্ষমতাসীন দলের নেতাকর্মী আবার কেউ প্রশাসনের ঘনিষ্ঠজন ও লাল কার্ডধারি সাংবাদিক। সব মিলে সমানতালে দখলে নিচ্ছে সরকারি কয়েকশ’ কোটি টাকার জমি।
স্থানীয় ব্যবসায়ী নুরুল আমিন জানান, কক্সবাজারের কলাতলীতে প্রভাবশালীদের নেতৃত্বে প্রকাশ্যে দিনে-দুপুরে ডাম্পারে করে পাহাড় থেকে মাটি এনে ভরাট করা হচ্ছে সরকারি জমি। পাশাপাশি ঝাউগাছ নিধন করে তৈরি করা হচ্ছে অবৈধ স্থাপনা। যেনো জোর যার মূল্লুক তার! এনিয়ে প্রশাসনের নীরবতাকে রহস্যজনক মনে করছেন কক্সবাজারের সচেতন মহল।
স’ত্র জানায়, সম্প্রতি কয়েক দফায় প্রশাসনের নেতৃত্বে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও গত কয়েকদিন ধরে দিনে-দুপুরে ও রাতের আঁধারে সমানভাবে ডাম্পার দিয়ে পাহাড় কেটে মাটি এনে জমি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে। পাশাপাশি ঝাউগাছ কেটে গভীর রাতে গোঁড়ালি মাটি দিয়ে নিচ্ছিন্ন করে দেয়া হচ্ছে। ইতোপ’র্বে পর্যটন সেলের দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয়ের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে দখলবাজ মোহাম্মদকে জরিমানা করে। কিন্তু তার পরেও দমাতে পারছে না এই দখলবাজকে। বর্তমানে ওই স্থানে স্থাপনা নির্মাণ করে বীরদর্পে হোটেল ব্যবসা চালিয়ে আসছে।
এব্যাপারে সচেতনমহলের প্রশ্ন যদি প্রশাসন ম্যানেজ না হয় তাহলে তাদের নাকের ডগায় গভীর রাতে-দিনে পাহাড় কেটে মাটি সরকারি জমি ভরাট করে অবৈধ স্থাপনা নির্মাণ করা হলেও তা উচ্ছেদের আওতায় আনা হচ্ছে না কেন?
কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মো. নোমান হোসেন এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ না করায় এব্যাপারে বক্তব্য দেয়া সম্ভব হয়নি।

আরো সংবাদ