ছাত্রলীগের নতুন নেতৃত্ব সিলেকশনে হতে পারে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-২১ ০৪:১৪:২২

ছাত্রলীগের নতুন নেতৃত্ব সিলেকশনে হতে পারে

নিউজ ডেস্ক: ছাত্রলীগের নতুন নেতৃত্ব নির্বাচনে গত কয়েক বছর ভোটে করা হলেও এবার সিলেকশনের মাধ্যমে পরবর্তী কমিটি হচ্ছে বলে আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে। নতুন কমিটিতে কারা সভাপতি ও সাধারণ সম্পাদক হবেন এ বিষয়েও শিগগিরই সিদ্ধান্ত নিতে যাচ্ছে আওয়ামী লীগ। ছাত্রলীগের জন্মলগ্ন থেকে এখন পর্যন্ত কোনো নারী সদস্যকে সংগঠনটির সভাপতি বা সাধারণ সম্পাদক করা হয়নি। এবার এ বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে। এ জন্য যোগ্য, মেধাবী, সংগ্রামী ও লড়াকু নারী নেতৃত্ব খোঁজা হচ্ছে। ইতোমধ্যে চারজন নারী নেতা আলোচনায় রয়েছে। তাদের বিষয়ে খোঁজখবর চলছে। এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগকে নিয়ে আওয়ামী লীগ নতুন করে ভাবছে। সামনে ছাত্রলীগের সম্মেলন। নেতৃত্বের গঠনের দিক দিয়ে এবং ছাত্রলীগকে নতুন মডেলে কাজ করার একটা নির্দেশনা নেত্রীর আছে, আমরা সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। গতকাল দুপুরে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার উপকমিটির এক সেমিনারে তিনি এ কথা বলেন। এ সময় চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ নেতা রনির বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে কাদের বলেন, দেখুন এখানে কিছু এমব্রাসিং ব্যাপার ঘটে। এ ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। ছাত্রলীগ হোক, আওয়ামী লীগ হোক অপকর্ম করে কেউ পার পেয়ে যেতে পারেনি। এখানে শেখ হাসিনা কঠোর অবস্থানে। আগামী ১১ ও ১২ মে অনুষ্ঠিতব্য ছাত্রলীগের সম্মেলন ঘিরে চলছে নানা প্রস্তুতি। নতুন কমিটিতে পদ পেতে নেতাকর্মীদের মধ্যে চলছে দৌড়ঝাঁপ। এবার সম্মেলনে কোন পদ্ধতিতে নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে, তা নিয়ে জোর আলোচনা চলছে। এ নিয়ে দুটি প্রভাবশালী সিন্ডিকেট তৎপর। একাধিক সূত্র বলেছে, এবার সিলেকশনেই ছাত্রলীগের নতুন নেতা নির্বাচনের পথেই হাঁটছে আওয়ামী লীগ।

এ ব্যাপারে আওয়ামী লীগের হাইকমান্ড থেকে দায়িত্বশীলদের বেশকিছু দিকনির্দেশনা দেওয়া হয়েছে। জানা গেছে, আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব ছাত্রলীগের সভাপতি অথবা সাধারণ সম্পাদক পদে প্রথমবারের মতো একজন নারীকে বসানোর বিষয়টি সক্রিয় বিবেচনায় রেখেছে। সে অনুযায়ী যোগ্য নেতা খোঁজা হচ্ছে। এই তালিকায় চারজন আলোচনায় আছেন। অন্যদিকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের অন্তত একটি পদে সংখ্যালঘু সম্প্রদায় থেকে নেতা নির্বাচনের দিকও সক্রিয় বিবেচনায় রেখেছে আওয়ামী লীগের হাইকমান্ড। সে অনুযায়ী বেশ কয়েকজন নেতার বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। সর্বশেষ অজয় কর খোকন ছিলেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক।
সূত্র জানিয়েছে, নির্বাচনের বছরে নতুন কমিটিতে জামায়াত-শিবির মতাদর্শের কেউ যেন ছাত্রলীগের নতুন কমিটিতে ঢুকতে না পারে এ জন্য নানা সতর্কতা গ্রহণ করবে আওয়ামী লীগ। এ জন্য নেতা নির্বাচনের আগেই তাদের বিষয়ে নানাভাবে খোঁজখবর নেওয়া হচ্ছে। প্রয়োজনে গোয়েন্দা সংস্থারও সহায়তা নেওয়া হতে পারে বলে জানিয়েছে আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র।

আরো সংবাদ