রোহিঙ্গাদের জন্য চলছে পাহাড় কাটা! - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-২৭ ১৩:০১:১৭

রোহিঙ্গাদের জন্য চলছে পাহাড় কাটা!

জসিম সিদ্দিকী:কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের জন্য বসতি গড়ে তুলতে নির্বিচারে চলছে পাহাড় কাটা। কোন ধরনের নিয়ম নীতির তোয়াক্কা না করে পাহাড় কাটার ফলে দেখা দিয়েছে পরিবেশগত বিপর্যয়ের আশঙ্কা। এতে জীববৈচিত্র ধ্বংসের পাশাপাশি বর্ষা মৌসুমে লাখ লাখ মানুষের প্রাণহানির আশংকা করছেন স্থানীয়রা।
কক্সবাজার দক্ষিণ বিভাগীয় বনকর্মকর্তা আলী কবির জানিয়েছেন জেলার যে কোনো স্থানে বিশেষ করে উখিয়া টেকনাফে পাহাড় কাটার জন্য কাউকে অনুমতি দেয়নি। রোহিঙ্গা বসতির জন্য অনুমতি ছাড়ায় নির্বিচারে পাহাড় কাটার কথা স্বীকার করেছেন কক্সবাজার বন বিভাগ। সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন প্রয়োজন ছাড়াই পাহাড় কাটছে অনেকে।
তবে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা এর মধ্যে ১০ লাখ ছাড়িয়েছে। পালিয়ে আসা বাস্তুহারা এসব মানুষের ঠাঁই হয়েছে উখিয়া ও টেকনাফের ১২টি ক্যাম্পে।
বন বিভাগের হিসেব অনুযায়ী রোহিঙ্গা ক্যাম্পগুলোর জন্য সাড়ে ৫ হাজার একর বনভূমি ব্যবহার হওয়ার কথা বলা হলেও বাস্তবে ১০ হাজার একরের বেশি বনভূমিতে রোহিঙ্গারা অবস্থান করছে। বসতি গড়তে প্রতিনিয়ত নতুন নতুন বনভূমি দখল করে গাছপালা ও পাহাড় কাটছে তারা। উখিয়ার কুতুপালং, মধুরছড়া, লম্বাশিয়া, পালংখালী, বালুখালী, তাজনিমার খোলাসহ বিভিন্ন পয়েন্টে একশ’রও বেশি পাহাড় কেটে বসতি গড়ছে রোহিঙ্গারা।
এদিকে বসতি গড়ার জন্য নির্বিচারে পাহাড় কাটার ফলে দেখা দিয়েছে পরিবেশগত বিপর্যয়ের শংকা। জীববৈচিত্র্য ধ্বংসের পাশাপাশি প্রাকৃতিক ভারসাম্য পরিবর্তনের আশংকা স্থানীয়দের।

আরো সংবাদ