তাসফিয়া হত্যার ঘটনায় মোবাইল ফোন  জব্দ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৫-০৩ ১৩:১১:০৬

তাসফিয়া হত্যার ঘটনায় মোবাইল ফোন  জব্দ

জসিম সিদ্দিকী:চট্টগ্রামে ফেইসবুকে বন্ধুত্ব গড়ে তোলে শবেবরাতের রাতে ডেকে নিয়ে স্কুলছাত্রী তাসফিয়া আমিনকে (১৬) হত্যার ঘটনায় অভিযুক্ত কিশোর আদনান মির্জাকে রাতভর জিজ্ঞাসবাবাদ করেছে পুলিশ।

এ ছাড়া মধ্যরাতে তাকে নিয়ে বাসায় অভিযান চালিয়ে তার মোবাইল ফোন জব্দ করা হয়েছে। পুলিশ তার ফোনের কললিস্ট, ফেসবুক ও হোয়াইটসঅ্যাপসহ সামাজিক মাধ্যমে আদান-প্রদান করা তথ্য পর্যালোচনা করে দেখছে। ২মে দিনগত মধ্যরাতে নগরের দক্ষিণ খুলশীর জালালাবাদ আবাসিক আদনানের বাসায় অভিযান চালানো হয় বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মহানগর পুলিশের কর্ণফুলী জোনের সহকারী কমিশনার-এসি জাহেদুল ইসলাম। তিনি জানান, ২মে সন্ধ্যায় অভিযান চালিয়ে জালালাবাদ হাউজিং সোসাইটি এলাকা থেকে আদনানকে আটক করা হয়। এর পর তাকে রাতভর জিজ্ঞাসাবাদ করা হয়েছে উল্লেখ করে পুলিশ কর্মকর্তা বলেন, নিহত তাসফিয়ার সঙ্গে আদনানের বন্ধুত্বের নানা বিষয় ও সম্পর্ক নিয়ে আমরা বিস্তারিত জেনেছি।

মধ্যরাতে আদনানকে নিয়ে তার বাসায় গেছি। আদনানের মোবাইল ফোন জব্দ করা হয়েছে। তার মোবাইলের কললিস্ট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুক, হোয়াইটসঅ্যাপসহ অন্যান্য অ্যাপসের মাধ্যমে তথ্য আদান-প্রদানের তথ্য সংগ্রহ করছি। এসি জাহেদুল ইসলাম বলেন, হত্যাকা-ের তদন্তের স্বার্থে সবকিছু বলা সম্ভব নয়। আমরা বেশ কয়েকটি ইস্যূ নিয়ে সামনের দিকে এগোচ্ছি।

এদিকে পতেঙ্গা সমুদ্র সৈকতের পাথরের ওপর থেকে উদ্ধার হওয়া স্কুলছাত্রী তাসফিয়ার চোখেমুখে আঁচড়ের চিহ্ন ছিল। ধারণা করা হচ্ছে, তাকে ধর্ষণের পর হত্যা করে লাশ ফেলে দেয়া হয়েছে। পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য চমেক হাসপাতালের মর্গে প্রেরণ করে।

তাসফিয়ার পারিবারিক সূত্র জানায়, এক মাস আগে আদনান মির্জা নামে এক তরুণের সঙ্গে ফেইজবুকে পরিচয় ও বন্ধুত্ব হয় তাসফিয়ার। এর সূত্র ধরেই আদনান ১মে পবিত্র শবেবরাতের দিন বিকাল ৫টায় তাসফিয়াকে ঘর থেকে কৌশলে বের করে। বন্ধুত্বের মাসপূর্তি উদযাপনে চাইনিজ রেস্টুরেন্টে খাওয়ানোর প্রলোভন দেয়। বিকাল ৫টার দিকে তাসফিয়া যখন বাসা থেকে বের হচ্ছিল, তখন তার (তাসফিয়ার) মা আসরের নামাজ পড়ছিলেন। নামাজ থেকে উঠে তাসফিয়াকে না পেয়ে তাকে খোঁজাখুঁজি শুরু হয়।

সূত্র জানায়, আদনানের সঙ্গে তাসফিয়ার যে ফেইজবুকে সম্পর্ক হয়েছে সে বিষয়টি কিছু দিন আগেই টের পায় পরিবার। তাই সন্দেহবশত ফেইজবুক আইডি থেকে নম্বর নিয়ে কৌশলে আদনানকে ১মে সন্ধ্যার দিকে তাসিফয়াদের বাসায় ডেকে আনা হয়। এ সময় তাসফিয়ার বাবা-চাচারা আদনানকে চাপ দেয় তাসফিয়া কোথায় তা জানাতে। না হয় আদনানের বাবাকে ডেকে বিচার দেয়া হবে বলেও হুশিয়ার করা হয়। এ সময় আদনান তার পরিচিত বন্ধু-বান্ধবদের জানায় তাকে আটকে রাখার বিষয়টি। পরে মুরাদপুরের চিহ্নিত সন্ত্রাসী ফিরোজ ও আকরামসহ কয়েকজন তাসফিয়াদের নিজাম আবাসিক এলাকার বাসায় এসে আদনানকে ছেড়ে দেয়ার জন্য চাপ দেয়। একপর্যায়ে আদনান তাকে ছেড়ে দিলে তাসফিয়া আধাঘণ্টার মধ্যেই ফিরে আসবে বলে জানায়। একদিকে সন্ত্রাসীদের হুমকি, অন্যদিকে তাসফিয়াকে ফিরে পেতে আকুল তাসফিয়ার পরিবার অদনানকে সরল বিশ্বাসে ছেড়ে দেয়। কিন্তু এর পর থেকেই আদনান ফোন বন্ধ করে দেয়।

সূত্র জানায়, এর পর থেকে গত মঙ্গলবার শবেবরাতের দিন এবাদত ছেড়ে তারা এখানে-সেখানে পাগলের মতো খুঁজে বেড়ায় তাসফিয়াকে। কিন্তু কোথাও তার খোঁজ পাচ্ছিল না।

বুধবার সকালে পতেঙ্গায় অজ্ঞাত তরুণীর লাশ উদ্ধার হওয়ার খবর পাওয়ার পর তাসফিয়ার বাবা-চাচারা পতেঙ্গা থানায় যান। সেখানে গিয়েই তারা দেখতে পান তাসফিয়ার লাশ। পতেঙ্গা থানার এসআই আনোয়ার হোসেন জানান, সকালে সৈকতের ১৮ নম্বর ব্রিজের উত্তরপাশে পাথরের ওপর তরুণীর মৃতদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় লোকজন। তারা পুলিশকে খবর দেয়। পরে তরুণীর লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

পুলিশ জানায়, মঙ্গলবার রাতে গোল পাহাড়ের মোড়ে অবস্থিত চায়না গ্রিল রেস্টুরেন্ট থেকে একটি ভিডিও ফুটেজ উদ্ধার করা হয়। ওই রেস্টুরেন্ট থেকে তাসফিয়া ও আদনানকে একসঙ্গে বের হতে দেখা যায়। এ সময় আদনানকে বিল দিতেও দেখা যায়। ওই ভিডিও ফুটেজটি ঠিক কোন মুহূর্তের তা তদন্ত করে দেখছে পুলিশ

আরো সংবাদ