আটকে আছে ভূমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতায় - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৫-০৪ ১০:১৩:১৯

আটকে আছে ভূমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতায়

রামু হয়ে ঘুমধুম রেললাইনের কাজ………….জসিম সিদ্দিকী:ভূমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতার কারনে স্থবির হয়ে আছে চট্টগ্রামের দোহাজারী হয়ে কক্সবাজার এবং ঘুমধুম রেলপথ স্থাপনের কাজ। প্রয়োজনীয় ১ হাজার ৩শ ৬৭ একর জায়গার মধ্যে গত এক বছরের বেশি সময়ে অধিগ্রহণ হয়েছে মাত্র ২৪৭ একর জায়গা। এ অবস্থায় ধীরগতির কারণে প্রকল্প ব্যয় বাড়তে থাকায় ক্রমশ অনিশ্চিত হয়ে পড়ছে ১৮ হাজার কোটি টাকার এ মেগাপ্রকল্প।
নানা জটিলতায় চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার এবং পরবর্তীতে রামু হয়ে ঘুমধুম পর্যন্ত রেললাইন স্থাপন প্রকল্পের কাজে কোনোভাবেই গতি ফিরে আসছে না। সবশেষ একনেকে অনুমোদন এবং টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এখন আটকে আছে ভূমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতায়।

ট্রান্স এশিয়ান রেলের অর্ন্তভূক্ত এই সংযোগটি বাংলাদেশ হয়ে মিয়ানমার চলে যাবে। নতুন প্রস্তাবনা অনুযায়ী ২০২০ সালের মধ্যে এই রেললাইন চালু হওয়ার কথা ছিলো।
দোহাজারী-ঘুমধুম রেললাইন প্রকল্প প্রকল্প পরিচালক মোহাম্মদ মফিজুর রহমান বলেন ‘এ যাবৎ ৩৬৫ একরের মধ্যে চট্টগ্রামে মাত্র ৩৭ একর জমি ঠিকাদারকে দিতে পেরেছি। আর কক্সবাজারে ১ হাজার ২ একরের মধ্যে মাত্র ২শ’ ১০ একর দিতে পেরেছি।’
স্বাধীনতার আগে থেকেই চট্টগ্রাম থেকে চন্দনাইশের দোহাজারী পর্যন্ত রেললাইন বিদ্যমান রয়েছে। কিন্তু দোহাজারী থেকে কক্সবাজার ও রামু পর্যন্ত রেললাইন স্থাপনের জন্য চট্টগ্রাম অংশে ৩৬৫ একর জায়গা অধিগ্রহণের প্রয়োজন হলেও হয়েছে মাত্র ৩৭ একর। আর কক্সবাজার অংশে ১ হাজার ২ একর জায়গায় মাত্র ২১০ একর জায়গা অধিগ্রহণ করা হয়েছে।
এনিয়ে কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, আশাকরি দ্রুত সংস্থাকে কাজ বুঝিয়ে দিতে পারবো।’
পৃথিবীর দীর্ঘ সমুদ্র সৈকতের অবস্থান কক্সবাজারে। কিন্তু দেশের অন্যান্য অঞ্চল থেকে কক্সবাজার যেতে যাত্রা পথের বিড়ম্বনা অসহনীয়। এ অবস্থায় এই রেল লাইন স্থাপনের কাজ শেষ হলে এই অঞ্চলের পর্যটন শিল্পের চিত্রই পাল্টে যাবে বলে আশা সংশ্লিষ্টদের।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান লে কর্নেল (অব.) ফোরকান উদ্দিন আহমেদ বলেন, ‘বাণিজ্য, পর্যটন প্রসারে কক্সবাজারের রেললাইন ভূমিকা রাখবে।’
১০০ কিলোমিটার নতুন রেললাইন স্থাপনের জন্য ১৮ হাজার ৫শ ২ কোটি টাকার এই প্রকল্পের মধ্যে বাংলাদেশ সরকার দিচ্ছে ৬ হাজার কোটি টাকা আর বাকিটা যোগান দিবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)।

আরো সংবাদ