আসছে ইয়াবা আর পাচার ঠেকাতে মরিয়া প্রশাসন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৫-১১ ০৫:২৭:৪৮

আসছে ইয়াবা আর পাচার ঠেকাতে মরিয়া প্রশাসন

      অরক্ষিত বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত!

জসিম সিদ্দিকী: বাংলাদেশ আর মিয়ানমার সীমান্ত একেবারে অরক্ষিত হওয়ার কারনে রাখাইন রাজ্যে উৎপাদিত ইয়াবা পাচারের সংখ্যা বেড়ে চলছে। সম্প্রতি ৫৪ কিলোমিটার সীমান্তে দায়িত্ব থাকা আইনশৃংখলা বাহিনীর সদস্যরা ইয়াবা পাচার ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে। এ অবৈধ ব্যবসায় নিজে জড়িয়ে খুব সহজে রাতারাতি কোটিপতি হওয়া যায়। সেই স্বপ্নের সূত্র ধরে সীমান্ত দিয়ে প্রতিনিয়ত ইয়াবা পাচার ও ব্যবসায়ীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
এদিকে ইয়াবা পাচার প্রতিরোধে সরকার যতই কঠোর হচ্ছে, ততই বেড়ে যাচ্ছে ইয়াবা পাচারের মাত্রা। বর্তমানে এমন কোন দিন নেই যেখানে বস্তা বস্তা ইয়াবা আটক হচ্ছে না! সীমান্তরক্ষী বাহিনীর শত চেষ্টায়ও এ মরণ নেশা ইয়াবা পাচার ঠেকানো সম্ভব হচ্ছে না। তাই ইয়াবা পাচার আগের চেয়ে বর্তমানে দ্বিগুন হয়ে বেড়েছে বলে স্থানীয়দের ধারণা প্রকাশ পাচ্ছে।
কক্সবাজার সচেতন মহল মনে করেন, সীমান্ত অরক্ষিত থাকার কারনে মিয়ানমারের উৎপাদিত ইয়াবা আগ্রাসনে প্রতিনিয়ত বিষাক্ত হচ্ছে বাংলাদেশ। রাখাইন রাজ্যের সীমান্তরক্ষী বিজিপিসহ তাদের আইন-শৃংখলা বাহিনীর বেশীর ভাগ সদস্য ইয়াবা পাচারে সরাসরি জড়িত। বাংলাদেশ- মিয়ানমার সীমান্তবর্তী বেশ কয়েকটি এলাকায় ইয়াবা উৎপাদনের কারখানা রয়েছে। যেগুলো মিয়ানমারের সীমান্তরক্ষীসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সার্বিক সহায়তায় পরিচালিত হয়ে থাকে। আর সেই দেশের ইয়াবা কারবারীদের তারা সক্রিয়ভাবে সহযোগীতা করছে বলে জানাগেছে।
সুত্রে জানাগেছে, সম্প্রতি বঙ্গোপসাগর পাড়ি দিয়ে মিয়ানমার আকিয়াব শহর থেকে বাংলাদেশে প্রবেশ করছে ইয়াবা সর্ববৃহৎ চালান। সেই সুত্র ধরে ইতোমধ্যে বিজিবি, কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা উল্লেখযোগ্য ইয়াবার চালান উদ্ধার করতে সক্ষম হয়েছে। আর মূল মাদক ব্যবসায়ীরা চট্রগ্রাম ও ঢাকা শহরে বসে মিয়ানমার থেকে গভীর সাগর পথ ব্যবহার করে নিয়ে আসছে লাখ লাখ বস্তাভর্তি ইয়াবা। সেই সাথে তাল মিলিয়ে টেকনাফ উপজেলার ৫৪ কিলোমিটার সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বৃদ্ধি পেয়েছে ইয়াবাসহ হরেক রকমের মাদক পাচার। এই জন্য দায়ী করা হচ্ছে অরক্ষিত ৫৪ কিলোমিটার সীমান্তকে।
তবে গোয়েন্দা তথ্য সূত্রে জানাগেছে, মাদক পাচার প্রতিরোধে দায়িত্ব পালন করতে গিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর এক শ্রেণির কর্মকর্তা ইয়াবা পাচারের সঙ্গে জড়িয়ে পড়েছে। স্থানীয় অসাধু কিছু রাজনৈতিক নেতারা ইয়াবা কারবারীদের প্রত্যক্ষভাবে সহযোগীতা করে আসছে। এমনকি এলাকার নামি-দামি কিছু জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যানারের কর্মী এই লোভনীয় ব্যবসায় কৌশলে জড়িয়ে পড়েছে। যা সরেজমিনে তদন্ত করলে বাস্তব চিত্র পাওয়া যাবে বলে ওই সূত্রটির দাবী।
এদিকে ইয়াবার উৎসভূমি হিসেবে পরিচিত মিয়ানমার। আর বাংলাদেশে ইয়াবা পাচারের প্রধান রুট কক্সবাজার। সারাদেশের ইয়াবার ৮০ ভাগ সরবরাহ হয় টেকনাফ থেকে। নেশার ভয়ানক ছোবল ক্রেজি ড্রাগ হিসেবে পরিচিত ছোট্ট আকারের এই বড়ি ব্যবসায় কক্সবাজারের ১১৫১ জন জড়িত। এদের মধ্যে ৬০ জন গডফাদার। ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত ইয়াবাসহ মাদকের গডফাদার ও ব্যবসায়ীদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী ৪টি সংস্থা মাদক পাচার ও ব্যবসার সঙ্গে জড়িতদের তালিকা আপডেটের কাজ করছে।
তবে সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে ইয়াবা ব্যবসায় জড়িত গডফাদারদের একাধিকবার তালিকা তৈরি করা হলেও আইন-শৃঙ্খলা বাহিনীর যৌথ কোনো কার্যক্রম বা অপারেশন লক্ষ্য করা যায়নি। শুধু তালিকা তৈরী হয় কিন্তু দোষিদের বিরুদ্ধে কোনো এ্যাকশন হয় না বলে দাবী সচেতন মহলের।
আরও জানাগেছে, ইয়াবা ব্যবসার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত প্রায় ১২ শতাধিক মূল ব্যবসায়ীর নতুন তালিকা রয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এই তালিকা এখন অনেকটাই ফাইল বন্দি হয়ে রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, র‌্যাব, পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কোস্টগার্ড, বিজিবি ও গোয়েন্দা সংস্থার সমন্বয়ে ইয়াবা ব্যবসায়ী ও গডফাদারের তালিকা তৈরি করা হয়েছে।
এব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা ও প্রশাসনের বেশ কিছু কর্মকর্তার সাথে কথা বলে জানাগেছে, ইদানিং কক্সবাজারের টেকনাফের প্রায় এলাকায় খুব সহজে পাওয়া যাচ্ছে ইয়াবা। এতে প্রতিনিয়ত আসক্ত হওয়ার সুযোগ পাচ্ছে যুব চক্র। আর মাদক সেবীদের কারনে এলাকায় বৃদ্ধি পাচ্ছে নারী নির্যাতন, খুন, ছিনতাই, ডাকাতিসহ ছোট বড় অনেক ঘটনা।
এব্যাপারে টেকনাফ থানার ওসি রনজিত কুমার বড়ুয়া জানান, টেকনাফ উপজেলার আইন-শৃংখলা পরিস্থিতি ভাল রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। আর ইয়াবা পাচার, মাদক সেবনকারীসহ বিভিন্ন অপরাধে লিপ্ত থাকা অপরাধীদের বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে।
এব্যাপারে বিজিবি টেকনাফ ২ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল এসএম আরিফুল ইসলাম জানান, ‘প্রধানমন্ত্রী ইয়াবা নির্মূলের নির্দেশ দেয়ার পর থেকে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের ৫৪ কিলোমিটার সীমান্তজুড়ে নজরদারি বাড়ানো হয়েছে।
কক্সবাজার বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল রাকিববুল হক বলেন, কক্সবাজার এলাকায় মোট ২৩টি ক্যাম্প রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশের পর ইয়াবার প্রবেশ ঠেকাতে নতুন আরও ১৫টি ক্যাম্প স্থাপন করা হয়েছে।
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরোজ উল হক টুটুল বলেন, মাদকবিরোধী ‘বিশেষ অভিযান’ চলমান রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইয়াবা ব্যবসায়ীদের যে তালিকা দেয়া হয়েছে তা নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালাচ্ছে। তিনি আরও বলেন, সীমান্তে নজরদারিসহ এ অভিযান আরও জোরদারের প্রস্তুতি চলছে।

 

আরো সংবাদ