ক্যাম্পে রোহিঙ্গাদের মাঝে ছড়িয়ে পড়ছে নানা রোগ - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৯-১৬ ১৩:১৪:৫৩

ক্যাম্পে রোহিঙ্গাদের মাঝে ছড়িয়ে পড়ছে নানা রোগ

কক্সবাজার : মিয়ানমার থেকে পালিয়ে উখিয়া-টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মাঝে হঠাৎ ছড়িয়ে পড়েছে নানা ধরনের রোগ। এ পর্যন্ত ২৬৬ জন এইচআইভি ও ৮২০০ জন ডিপথেরিয়া রোগি শনাক্ত হয়েছে। আমাশয় ও ডায়রিয়ার প্রকোপ বেড়ে চলেছে।
রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্যসেবা পরিচালনকারী সংস্থাগুলো জানিয়েছে, ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিয়ে বর্তমানে কাজ করছে ১২৪টি বেসরকারি উন্নয়ন সংস্থা। তবে ক্যাম্পে স্বাস্থ্য খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ না থাকায় চিকিৎসা সেবায় বড় ঘাটতি রয়েছে।
কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের তথ্যমতে, ক্যাম্পভিত্তিক সেবা কেন্দ্র, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্র কিংবা ফিল্ড হাসপাতালের মাধ্যমে শুধু জটিল নয়, আক্রান্ত রোগের চিকিৎসা দেয়া হয়। প্রধানত পানিবাহিত ও অপুষ্টিজনিত রোগের সেবা প্রদান ইপিআই কর্মসূচির লক্ষ্য। ক্যাম্পে কোনো রোগীর চিকিৎসা সম্ভব না হলে, সে রোগীকে কক্সবাজার সদরে পাঠানো হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষায় জটিল রোগ ধরা পড়লে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রোহিঙ্গা ওয়ার্ডে স্থানান্তর করা হয়।
কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শাহীন আবদুর রহমান চৌধুরী বলেন, স্থানীয় রোগীদের পাশাপাশি রোহিঙ্গাদের বিনামূল্যে চিকিৎসা দেয়া হচ্ছে। গত এক বছরে ইনডোরে ৪ হাজার ৭২১ জনকে চিকিৎসা সেবা দেয়া হয়। সেখানে ১৭৪ জনকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। এছাড়া সার্জারির জন্য ৯২ জন এবং আঘাতপ্রাপ্ত ২৬ রোগীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।
কক্সবাজার সিভিল সার্জন ডা আবদুস সালাম বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য ইপিআই কর্মসূচি ছিল না। পল্লী চিকিৎসকই ছিল তাদের ভরসা। তাই তাদের দীর্ঘমেয়াদি শ্বাসকষ্ট, নিউমোনিয়া, আমাশয়, জন্ডিস, টিভি, হাম, ডায়রিয়া, গর্ভকালীন জটিলতা, টিউমার ও পিত্তথলিতে পাথর, হেপাটাইটিস বি ও সি, এইচআইভি বা এইডসসহ নানা রোগ রয়েছে। বিতাড়নের সময় আবার অনেকের হাড় ভেঙে গেছে। এখানে এসে আক্রান্ত হয়েছে পানিবাহিত রোগে। তাদের চিকিৎসা দেয়া হয়েছে। তিনি বলেন, এ পর্যন্ত ২৬৬ জন এইচআইভি, ৮২০০ জন ডিপথেরিয়া রোগির চিকিৎসা দেয়া হয়েছে।

আরো সংবাদ