কক্সবাজারে ব্যতিক্রমধর্মী উন্নয়ন মেলা

জসিম সিদ্দিকী, কক্সবাজার: ” উন্নয়নের অভিযাত্রায়, অদম্য বাংলাদেশ ” এ প্রতিপাদ্যে বর্তমান সরকারের উন্নয়ন ও সাফল্য জনগণের সামনে তুলে ধরতে সারা দেশের ন্যায় আজ কক্সবাজারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা। জানাগেছে, ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাওয়া দেশের বৃহত্তম এ উন্নয়ন মেলাটি কক্সবাজার পৌরসভার বাহারছড়া গোল চত্বর মাঠে অনুষ্ঠিত হচ্ছে। আজ ৪ অক্টেবর থেকে আগামী ৬ অক্টোবর পর্যন্ত এ উন্নয়ন মেলা চলবে। মেলায় থাকছে ১৫৫টি স্টল। তা ছাড়াও থাকছে লেজার লাইট শো. ওপেন এয়ার কনসার্টসহ নানা আয়োজন।
জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সারাদেশের চেয়ে কক্সবাজারে অনুষ্ঠিতব্য উন্নয়ন মেলা হবে ব্যতিক্রমধর্মী। বর্তমান সরকারের আমলে দেশের অন্যান্য স্থানের চেয়ে কক্সবাজারে উন্নয়ন হয়েছে বেশি। বর্তমানে এ জেলায় ৬৯টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন। মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক মেগা বৃহৎ প্রকল্প রয়েছে ১২টি। উল্লেখিত প্রকল্পগুলোতে ব্যয় করা হচ্ছে প্রায় ৩ লাখ কোটি টাকা। এ কারণে দেশের অন্যান্য জেলার তুলনায় এবারে কক্সবাজারে অনুষ্ঠিতব্য “জাতীয় উন্নয়ন মেলা ২০১৮” হবে ব্যতিক্রমধর্মী।
জেলাপ্রশাসক মোঃ কামাল হোসেন আরো বলেন, “এবারের মেলায় সব সরকারি বিভাগ, বাহিনী, সংস্থা, দপ্তর, পরিদপ্তরের স্টল থাকবে। যে কোন মানুষ মেলা প্রাঙ্গনে গিয়ে জানতে পারবেন সরকারি কোন দপ্তরের কোন্ ধরনের সেবা প্রদানের বাধ্যবাধকতা রয়েছে। দেশের বিখ্যাত ব্যান্ড গ্রুপ সোলস্, স্বনামধন্য শিল্পী ফকির শাহাবুদ্দিন, বাউল শিল্পী রিংকু, প্রতীক হাসান প্রমুখ পরিবেশন করবেন গান। স্কুল, কলেজ এবং বিশ^বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য থাকবে রিয়েলিটি শো, কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।”
মেলার থিম সং রচনা করা হয়েছে কক্সবাজার জেলার ইতিহাস, ঐতিহ্য, দর্শনীয় স্থান এবং চলমান উন্নয়ন প্রকল্প সমূহকে প্রাধান্য দিয়ে। এই গানে উঠে এসেছে উন্নয়নের জয়যাত্রার পাশাপাশি বঙ্গোপসাগর, নদী, এবং পাহাড় বেষ্টিত এই জনপদের মানুষের কথা। শুধু মেলা প্রাঙ্গনের মধ্যে সীমাবদ্ধ থাকবে না এবারের উন্নয়ন মেলা। ডিজিটাল ভ্যানের মাধ্যমে শহরে প্রদর্শন করা হবে কক্সবাজারে সরকারের উন্নয়ন কর্মকান্ড এবং মেগা প্রকল্পসমূহের চিত্র। এ ছাড়া উন্নয়য়নের খবর মানুষের দোর-গোঁড়ায় পৌঁছাতে জেলার ৭১টি ইউনিয়নে বড় এলইডি স্ক্রিনের সাহায্যে উন্নয়নের চিত্র দেখানো হবে ইউনিয়নগুলোতে অবস্থানরত সর্বসাধারণকে। উল্লেখ্য যে, উক্ত ৩ দিনব্যাপী উন্নয়ন মেলাটি শেষের দিন সরাসরি সম্প্রচার করবে আরটিভি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*