সংকট সমাধানে আজ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের শুরু! - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-১১-১৪ ১১:৫৫:৩৪

সংকট সমাধানে আজ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের শুরু!

জসিম সিদ্দিকী: রোহিঙ্গা সংকট সমাধানে আজ ১৫ নভেম্বর প্রত্যাবাসনের প্রথম দফা শুরু হচ্ছে। বান্দরবানের ঘুমধুম সীমান্ত পয়েন্ট দিয়ে আজ ১৫ নভেম্বর দুপুরে ১৫০ রোহিঙ্গা মিয়ানমার যাবে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্য মো. আবুল কালাম। ১৪ নভেম্বর দিকে সন্ধ্যায় প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক শেষে এ কথা জানান তিনি। জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্য মো. আবুল কালাম জানান, সবকিছুর প্রস্তুতি শেষ। বৃহস্পতিবারই প্রত্যাবাসন শুরু হবে। ৩০ পরিবারের ১৫০ রোহিঙ্গা মিয়ানমার যাবে। দুপুরের দিকে এ কার্যক্রম শুরু হবে। তবে তিনি আরও বলেন, মিয়ানমার সরকারের আন্তরিকতার উপর সব কিছু নির্ভর করবে। এদিকে কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন জানান, মিয়ানমার নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের আজ বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া প্রত্যাবাসনের জন্য কক্সবাজার ক্যাম্পেগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এরই মধ্যে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অতিরিক্ত আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।
ক্যাম্পে সুত্রে জানাগেছে, রোহিঙ্গা ক্যাম্প ১৪ তে গত দুয়েকদিনের চেয়ে নিরাপত্তা দ্বিগুণ বেড়েছে। ফলে সবার মধ্যে এক ধরণের ভয়ভীতি কাজ করছে। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ক্যাম্পের প্রত্যাকটি প্রবেশ পথে চেক পোস্ট ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। অনেকেই এই ভয়ে পালিয়ে গিয়ে দিনরাত বনে বা অন্য কোন ক্যাম্পে কাটাচ্ছে। জামতলী শিবিরে আশ্রয় নেয়া কাদের বলেন, অনেক পরিবার আছে যাদের মিয়ানমারের কাছে প্রত্যাবসনের জন্য পাঠানো তালিকায় তাদের নাম নেই। তারা এখনো পালানোর চেষ্টা করছে। রোহিঙ্গা নেতা নুরুল ইসলাম বলেন, প্রায় ৫০টি পরিবার আত্মগোপনে রয়েছে। তারা বার্মায় ফিরে যেতে ভয় পাচ্ছে। কাদের বলেন, ‘জামতলী ও হাকিমপাড়া ক্যাম্পে প্রতিটি কর্নারে সেনা পাহারা বসানো হয়েছে। এর ফলে এক ক্যাম্প থেকে অন্য ক্যাম্পে যাতায়াত বন্ধ করে দেয়া হয়েছে। তবে কিছু রোহিঙ্গা গোপন পথে আমাদের ব্লক থেকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিয়েছে কারণ সেখানে প্রত্যাবাসন নিয়ে তেমন কোন ভয়ভীতি এখনো তৈরি হয়নি।
উল্লেখ্য ২০১৭ সালের আগস্ট মাস থেকে চালানো মিয়ানমার সরকারের অত্যাচারে প্রায় ৭ লাখ রোহিঙ্গা এই সব রোহিঙ্গা ক্যাম্পগুলোতে আশ্রয় নিয়েছে। তাদের উপর চালানো হত্যাকা-কে জাতিসংঘ গণহত্যা বলে দাবি করেছে।
প্রথম ব্যাচে ৪৮৫ পরিবারের ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা কক্সবাজারের উখিয়ায় অবস্থানরত রোহিঙ্গা শিবির থেকে তাদের নিজেদের বসত-ভিটা মিয়ানমারে ফিরে যাবে বলে নিশ্চিত করা হয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় সূত্র জানিয়েছে, রোহিঙ্গা সংকট সমাধানের জন্য বাংলাদেশ-মিয়ানমার ২ দেশের মধ্যে গঠিত যৌথ কমিটির সবশেষ বৈঠকে আজ ১৫ নভেম্বর প্রত্যাবাসনের প্রথম ব্যাচ শুরু করার জন্য নির্দিষ্ট করা হয়। প্রথম ব্যাচে ৪৮৫ পরিবারের ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা মিয়ানমার ফিরে যাবে। প্র্রথম ব্যাচের প্রত্যাবাসন শুরু হলে ধারাবাহিকভাবে বাকি রোহিঙ্গারাও ফিরে যাবে বলে প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম আশাবাদ ব্যক্ত করেছেন।
এর আগে ঢাকাকে নেপিডোর পক্ষ থেকে জানানো হয়, এরই মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়ায় মিয়ানমার ফিরে যাওয়া রোহিঙ্গা নাগরিকদের বসবাসের জন্য ভারত সরকার ২৮৫টি বাড়ি নির্মাণ করে দিয়েছে। আর চীন সরকার ১ হাজার বাড়ির কাঠামো পাঠিয়েছে, যেগুলো সংযোগ করলেই পূর্ণ বাড়িতে রূপ নেবে।
অন্যদিকে, দুই দেশের সীমান্তের শূন্য রেখায় যেসব রোহিঙ্গা বসবাস করছেন তাদের ফিরিয়ে নেয়ার কাজও দ্রুত শুরু হচ্ছে। ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) শূন্য রেখায় বসবাসকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারকে সঙ্গে নিয়ে এরই মধ্যে কাজ শুরু করেছে। শূন্য রেখায় বসবাসকারীরা তাদের আগের বসত-ভিটায় সরাসরি ফেরত যাবে।
মিয়ানমার সরকার এবং সেনাবাহিনীর অত্যাচার সইতে না পেরে, জীবন বাচাতে বিগত ২০১৭ সালের আগস্ট থেকে সীমান্ত দিয়ে মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠীর ঢল নামে। প্রায় ৭ লাখ রোহিঙ্গা কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়। তারও আগে একই কারণে আরও প্রায় ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশের একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে।
বাংলাদশ ও মিয়ানমার উভয় দেশ রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে একটি ঐকমত্যে পৌঁছেছে। সম্প্রতি ২ দেশের সমন্বয়ে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভায় এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। ফলে আজ ১৫ নভেম্বর বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের একটি দল মিয়ানমারে প্রবেশ করবে।
সে লক্ষ্যে বাংলাদেশের পক্ষ থেকে টেকনাফের কেরুনতলী ও নাইক্ষৎছড়ি সীমান্তের ঘুমধুমের দুইটি ট্রানজিট ক্যাম্প প্রস্তুত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্য আবুল কালাম।
জানা যায়, প্রত্যাবাসনের অংশ হিসেবে প্রথম দফায় ২ হাজার ২৬০ জন রোহিঙ্গাকে মিয়ানমার ফেরত পাঠানো হচ্ছে। এ জন্য রোহিঙ্গাদের মধ্য থেকে ৪৮৫টি পরিবারকে বাছাই করা হয়েছে। বাছাইকৃত পরিবারের সদস্যদের তালিকা মিয়ানমারের কাছে পাঠানো হয়েছে। মিয়ানমারের পক্ষ থেকে তাদের শনাক্তকরণের কাজও শেষ। এখন শুধু আনুষ্ঠানিকভাবে প্রত্যাবাসন কার্যক্রম শুরু করা বাকি রয়েছে।
শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, সরকার হয়তো আনুষ্ঠানিকভাবে প্রত্যাবাসন কার্যক্রম শুরু করতে পারে। আমরা সেভাবেই প্রস্ততি নিচ্ছি। প্রত্যাবাসনের বিষয়টিতে যেহেতু মিয়ানমার সম্পৃক্ত তাই সময় নির্দিষ্ট করার বিষয়টি উভয় দেশের সম্মতির উপর নির্ভর করবে বলেও জানান তিনি।
তিনি আরও জানান, প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের পক্ষ থেকে স্থান নির্বাচন চূড়ান্ত হয়েছে। এর মধ্যে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম অথবা টেকনাফ উপজেলার কেরুনতলী ট্রানজিট ক্যাম্প রয়েছে। প্রথম দফার প্রত্যাবাসনের কার্যক্রম শুরু করতে এ দুটি ট্রানজিট ক্যাম্পের যেকোনো একটিকে বেছে নেয়া হতে পারে। তালিকাভুক্ত রোহিঙ্গাদের প্রথমে ট্রানজিট ক্যাম্পে নেয়া হবে। এরপর মিয়ানমারের প্রতিনিধিরা তাদের স্বদেশে স্বাগত জানাবেন।
চলতি বছরের ৩১ অক্টোবর বাংলাদেশ সফরে আসেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন থোয়ে। ওই সময় তিনি কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শন শেষে প্রেস ব্রিফিংকালে তিনি বলেন, প্রত্যাবাসনের পর রোহিঙ্গাদের প্রথমে মংডু শহরে স্থাপিত আইডিপি ক্যাম্পে নেয়া হবে। সেখানে তারা পাঁচ মাস থাকবে। এরপর নিজেদের গ্রামে ফেরত যেতে পারবে। মিয়ানমারের পক্ষ থেকে ফেরত যাওয়া রোহিঙ্গাদের শিক্ষা, স্বাস্থ্যসহ মানবিক বিষয়গুলো নিশ্চিত করারও প্রতিশ্রুতি দেন তিনি।
গতকাল সরেজমিন কুতুপালং শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গাদের সাথে প্রত্যাবাসন বিষয়ে কথা হয়। রোহিঙ্গা মাঝি মোরশেদ আলম ও আলী আকবরসহ অধিকাংশ রোহিঙ্গা নেতারা জানিয়েছেন, আমরা চরম নির্যাতনের শিকার হয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছি। বিশ্ব নেতারা আমাদের পাশে এসে দাঁড়িয়েছে। বাংলাদেশ মুসলিম দেশ। এখানকার মানুষজন ভালো। এর আগেও আমাদের স্বদেশে প্রত্যাবাসন হয়েছে। প্রত্যাবাসন হওয়ার পর কয়েক বছর যেতে না যেতেই ফের আমাদের উপর চলে চরম নির্যাতন। স্বদেশ প্রেম আমাদেরও আছে। প্রাণের মায়া বড় মায়া। আমরা কিন্তু প্রাণ বাঁচাতেই বাংলাদেশে আশ্রয় নিয়েছিলাম। আমাদের ভাগ্যে কী আছে তা একমাত্র আল্লাই ভালো জানেন।

আরো সংবাদ