কক্সবাজারে মহাজোট ও ঐক্যফ্রন্টের প্রার্থী চুড়ান্ত

জসিম সিদ্দিকী, কক্সবাজার: কক্সবাজারের ৪ আসনে অবশেষে মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী চুড়ান্ত করা হয়েছে। এতে জাতায় পাটি জামাতসহ অন্য কোন শরীকদলের প্রার্থী রাখা হয়নি। ৭ ডিসেম্বর মহাজোট ও ঐক্যফ্রন্ট সারাদেশে প্রার্থী চুড়ান্ত করেছে। সেই সাথে লিখিতভাবে তাদের প্রার্থী চুড়ান্ত করার পাশাপাশি প্রতীকও বরাদ্দ দেয়া হয়।
মহাজোট কক্সবাজারের ৪টি আসনই আওয়ামী লীগকে দিয়েছে। চকরিয়া- পেকুয়া (আসন-১) থেকে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলম, মহেশখালী – কুতুবদিয়া (আসন-২) থেকে জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার সদর – রামু (আসন-৩) থেকে জেলা আওয়ামী লীগের সদস্য ও সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, টেকনাফ – উখিয়া (আসন-৪) থেকে সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী শাহিন আকতারকে মহাজোট চুড়ান্ত করেছে। সেই সাথে তাদের নৌকা প্রতীকও দেয়া হয়েছে।
কক্সবাজারের ৪ আসনে মহাজোটের পক্ষে প্রার্থী হতে ৪ আসনেই জাতীয় পাটির পক্ষে মনোনয় দেয়া। বাছাইয়ে ঝরে যায় মহেশখালী কুতুবদিয়ার আলহাজ¦ মুহিব উল্লাহ। অন্য ৩ আসনের মধ্যে জাতীয় পার্টির মনোনয়ন ঠিকে রয়েছে। পেকুয়া- চকরিয়ার সংসদ সদস্য মেীলভী ইলিয়াছ, কক্সবজাার সদর রামু আসনে জেলা জাতীয় পাটির সাধারন সম্পাদক মুফিজুর রহমান ও টেকনাফ উখিয়ার মাস্টার আবুল মঞ্জুর। এদের মনোয়ন ঠিকে থাকলেও মহাজোটের পক্ষে তাদের চুড়ান্ত করেনি। এরা নির্বাচন করলেও মহাজোটের বাইরে করবেন। অনেক মহাজোটের দেয়া প্রার্থীর বিপক্ষে নির্বাচনে অংশ নেবেন।
অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্টের কক্সবাজারের ৪ আসনে বিএনপির প্রার্থী নিশ্চিত করেছেন। চকরিয়া পেকুয়া (আসন-১) থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক যোগাযোগ মন্ত্রীর স্ত্রী হাসিনা আহমদ, মহেশখালী কুতুবদিয়া (আসন-২) থেকে বিএনপির কেন্দ্রিয় সদস্য আলমগীর মোহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদ, কক্সবাজার সদর-রামু (আসন-৩) থেকে বিএনপির কেন্দ্রিয় নির্বাহী পরিষদের মৎস্য বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল, টেকনাফ উখিয়া (আসন-৪) থেকে জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী। সেই সাথে তাদের ধানের শীষ প্রতীক দেয়া হয়েছে।  ৪ আসনে বিএনপিকে দেয়া হলেও জামায়াতে ইসলামীর হামিদুর রহমান আজাদ ও গণফ্রন্টের ড. আনসারুল করিমকে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে মনোয়ন নিশ্চিত করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*