পাসপোর্টে দুর্নীতি ঠেকাতে কঠোর নজরদারি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০১-২৩ ১৯:৩৮:৪৪

পাসপোর্টে দুর্নীতি ঠেকাতে কঠোর নজরদারি

মেজর জেনারেল মো.সোহায়েল বলেন, এরইমধ্যে সিভিল ড্রেসে সব কক্ষ ও সেবা দেওয়ার স্থান পরিদর্শন করা হয়েছে। আশা করি, আরও বেশি পরিবর্তন আসবে। তিনি বলেন, আগের ডিজির বৈপ্লবিক পরিবর্তনের ধারা বজায় রেখে সময়ের সঙ্গে সঙ্গে সেবাকে কিভাবে আরও যুগোপযোগী করা যায়, তা নিয়ে কাজ করা হবে। এরইমধ্যে অধিদফতরের কিছু দৃশ্যমান পরিবর্তন হয়েছে উল্লেখ করে ডিজি বলেন, প্রথমে এসে দেখি, ভেতরের গ্যারেজে হাবিজাবি গাড়ি দিয়ে ভর্তি। কূটনীতিকদের গাড়ি এসে রাখতে পারে না, রাস্তা দিয়ে ঢুকতে পারে না। ভেতরের গ্যারেজ ফাঁকা করা হয়েছে। এখানে যারা গাড়ি রাখতেন, তাদের গাড়ি পার্শ্ববর্তী একটি খোলা জায়গায় রাখার ব্যবস্থা করা হয়েছে। এখন এখানে কুটনীতিক ও ডিজিসহ কয়েকটি গাড়ি থাকবে। পাসপোর্টের ডিজি বলেন, সামনের সড়কে দিয়ে প্রবেশ করা যেতো না। এখন কাউকে রাস্তায় গাড়ি পার্কিং করতে দেওয়া হচ্ছে না। অকেজো কিছু গাড়ি দীর্ঘ দিন ধরে পড়েছিল, সেগুলো অকশানের মাধ্যমে বিক্রি করা হয়েছে। সরকারের রাজস্ব হয়েছে, আবার জায়গা খালি হয়েছে। হট লাইন এখন সকাল ৯ টা থেকে ৫ টা পর্যন্ত চালু আছে উল্লেখ করে তিনি বলেন, এটা ২৪ ঘণ্টা কিভাবে করা যায়, তা নিয়ে ভাবা হচ্ছে। শিগগিরই তা চালু করা হবে। ঢাকার বাইরের অফিসগুলোর ক্ষেত্রে টেলিফোনে যোগাযোগ করা হচ্ছে, ওই কর্মকর্তা অফিসে উপস্থিত থাকেন কি না, বাইরের অফিসগুলোর দুর্নীতির সঠিক চিত্র তুলে ধরার জন্য সাংবাদিকদের আহবান জানান তিনি।

প্রসঙ্গত, গত ১০ জানুয়ারি সোহায়েল হোসেন খানকে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক হিসেবে প্রেষণে নিয়োগ দিতে নির্দেশনা জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরআগে, গত ২ জানুয়ারি মেজর জেনারেল মাসুদ রেজওয়ানকে প্রত্যাহার করে নিজ বাহিনীতে ফেরত পাঠানোর নির্দেশনা জারি করে সরকার। তিনি ২০১৫ সাল থেকে পাসপোর্টের ডিজি হিসেবে দায়িত্ব পালন করেন।

পাসপোর্ট অফিসে দুর্নীতি ঠেকাতে কঠোরভাবে নজরদারি করা হবে বলে জানিয়েছেন ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো.সোহায়েল হোসেন খান। তিনি বলেন, নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় পাসপোর্টের মতো সেবাখাতে দুর্নীতি প্রতিরোধে কঠোরভাবে নজরদারি করা হবে। বুধবার (২৩ জানুয়ারি) দুপুরে নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরাম’-এর নির্বাহী কমিটির সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

আরো সংবাদ