শীত মৌসুমে ধরা পড়ছে ইলিশ মজুদ করছে ৫ ব্যবসায়ী প্রতিষ্ঠান! - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০১-৩১ ১৩:৩০:১৩

শীত মৌসুমে ধরা পড়ছে ইলিশ মজুদ করছে ৫ ব্যবসায়ী প্রতিষ্ঠান!


নিজস্ব প্রতিবেদক: চলতি শীত মৌসুমের মাঝামাঝি সময় থেকে কক্সবাজার বঙ্গোপসাগরে ব্যাপক হারে ধরা পড়ছে মাছের রাজা ইলিশ। খোদ কক্সবাজার শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারীঘাটে গত পক্ষকাল ধরে গড়ে প্রতিদিন দেড়শ থেকে দুইশ মেট্রিক ইলিশ মাছ সাগর থেকে আসছে। এই মাছগুলো দেশের বিভিন্নস্থানে সরবরাহ করা হচ্ছে।
শহরের কলাতলী, দরিয়ানগর, রেজুখাল, ইনানী, মনখালী, শামলাপুর, টেকনাফ ও মহেশখালীর বিভিন্ন ঘাটেও প্রতিদিন ভীড়ছে ইলিশ বোঝাই বোট। শীতকালে এভাবে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ার এ ঘটনা গত প্রায় এক যুগ পরেই ঘটল বলে জানান জেলেরা। তবে আহরিত এসব ইলিশ মাছ গুলো পহেলা বৈশাখকে কেন্দ্র করে মজুদ করতে শুরু করেছে চট্টগ্রামের ৫/৬টি ব্যবসায়িক প্রতিষ্ঠান। ফলে ভোক্তার কাছে যাওয়ার আগেই এসব ইলিশ ঘাট থেকে হাওয়া হয়ে যাচ্ছে।
জেলেরা জানান, প্রতিবছর শীতের শুরুতে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত কক্সবাজার বঙ্গোপসাগরে মাছের দেখা মেলে খুব কম। শীত মৌসুমে সারাদেশে যখন তীব্র শীত পড়ে। আর সাগরেও শীতের পাশাপাশি তীব্র কুয়াশার সৃষ্টি হয় তখন সাগর থেকে মাছের দল উধাও হয়ে যায়। এই সময়ে বেশির ভাগ ট্রলারই ঘাটে নোঙর করা থাকে। এসব ট্রলারের জেলেরা মাছধরা পেশা ছেড়ে রিক্সা চালনাসহ ভিন্ন পেশা বেছে নেয়। কিন্তু চলতি বছর শীত মৌসুমে ব্যাপকহারে ইলিশ ধরা পড়ার ব্যতিক্রমী ঘটনা ঘটেছে। শুধু তাই নয় প্রায় এক যুগ পর এ অভাবনীয় ঘটনা ঘটেছে বলে জানান কক্সবাজারের দরিয়ানগর ঘাটের বোট মালিক আবদুল গফুর।
তিনি জানান, চলতি জানুয়ারি মাসের ১০ তারিখ থেকে হঠাৎ কক্সবাজার বঙ্গোপসাগরে ইলিশের দেখা মেলে। কক্সবাজার শহর উপকূল থেকে দেড়শ থেকে ২শ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে বিভিন্ন নদীর জলস্রােত ধারায় সবচেয়ে বেশি ইলিশ ধরা পড়ছে বলে তিনি জানান।
কক্সবাজার জেলা ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ জানান, প্রতি বছর পৌষ ও মাঘ মাসে যখন তীব্র শীত পড়ে, তখন সাগরে আর মাছের দেখা মিলে না। কিন্তু এ বছর পুরো শীত মৌসুমে মাত্র হাতে-গোনা কয়েকদিন ছাড়া বাকী সময়ে শীতের তীব্রতা ততটা অনুভূত হয়নি। চলতি শীত মৌসুমে কক্সবাজার বঙ্গোপসাগরের আবহাওয়া কুয়াশামুক্ত এবং রৌদ্রকোজ্জ্বল থাকায় জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে তাপমাত্রা ১৬ ডিগ্রিরও ওপরে থাকায় ইলিশ ধরা পড়ার এ অভাবনীয় ঘটনা ঘটেছে বলে মনে করেন তিনি।
কক্সবাজার জেলা ফিশিং বোট মালিক সমিতি সূত্রে জানা গেছে, কক্সবাজার জেলায় প্রায় ৭ হাজার এবং সারাদেশে প্রায় ৩৫ হাজার মাছ ধরার ট্রলার রয়েছে। যার মধ্যে বিহিন্দি জালের বোট সমুদ্র উপকূলের কাছাকাছি এবং ইলিশ জালের বোট গভীর সাগরে মাছ ধরে। বিহিন্দি জালের বোটে ৫/৭ জন এবং ইলিশ জালের বোটে ১৬ থেকে ২২ জন করে জেলে থাকে।
কক্সবাজারের উপকূলবর্তী সমুদ্রে মাছ ধরে বিহিন্দি জালের ট্রলারগুলো দিনে গিয়ে দিনেই ফিরে আসে। মূলত এসব ট্রলার সাগর থেকে এক প্রকার চিংড়ি ধরে। যাকে স্থানীয় ভাষায় ‘করত্যা ইছা’ বলা হয়। সে সাথে এই ট্রলারের জালে আরো ধরা পড়ে রূপচান্দা, ছুরি, ফাইস্যা, মাইট্টা, গরুমাছ, লইট্টাসহ বিভিন্ন প্রজাতির ছোট মাছ। তবে এসব ট্রলারেও ছোট ছোট ইলিশও ধরা পড়ে। আবার এক সপ্তাহ বা পক্ষকালের রসদ নিয়ে গভীর সাগরে যাওয়া ট্রলারগুলো ইলিশসহ অন্যান্য বড় প্রজাতির মাছগুলো ধরে থাকে। যা বাজারে দামে বিক্রি হয়। কিন্তু গত পক্ষকালের বেশি সময় ধরে ইলিশ জালের বোটে ব্যাপকহারে ইলিশ ধরা পড়লেও অন্য প্রজাতির মাছ তেমন একটা ধরা পড়ছে না। ফলে বিহিন্দি জালের বোটগুলো এখন ঘাটে নোঙর করা হলেও ইলিশ জালের বোটগুলো সাগরে।
কক্সবাজার শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারীঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক জুলফিকার আলী জানান, ফিশারীঘাটে গত পক্ষকাল ধরে গড়ে প্রতিদিন দেড়শ থেকে দুইশ মেট্রিক ইলিশ সাগর থেকে আসছে এবং দেশের বিভিন্নস্থানে সরবরাহ করা হচ্ছে। শহরের কলাতলী, দরিয়ানগর, রেজুখাল, ইনানী, মনখালী, শামলাপুর, টেকনাফ ও মহেশখালীর বিভিন্ন ঘাট থেকেও প্রতিদিন ৭০ থেকে ৮০ টন ইলিশ চট্টগ্রামও ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে সরবরাহ করা হচ্ছে।
তবে আহরিত এসব ইলিশ পহেলা বৈশাখকে কেন্দ্র করে চট্টগ্রামের ৫/৬টি ব্যবসায়িক প্রতিষ্ঠান মজুদ করতে শুরু করেছে বলে জানান ফিশারীঘাটের মৎস্য ব্যবসায়ীরা। ফলে ভোক্তার কাছে যাওয়ার আগেই এসব ইলিশ ঘাট থেকে হাওয়া হয়ে যাচ্ছে।

আরো সংবাদ