চাকুরি হারা এমএসএফ কর্মী মরিয়মের মৃত্যুতে ক্ষুব্ধ এলাকাবাসী - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০২-০২ ০৭:৩২:৪২

চাকুরি হারা এমএসএফ কর্মী মরিয়মের মৃত্যুতে ক্ষুব্ধ এলাকাবাসী

মো. আব্দুল্লাহ কক্সবাজার : একজন নারী এনজিও কর্মীর মৃত্যুকে কেন্দ্র করে নানা কথা উঠেছে। ক্ষোভ বিরাজ করছে এলাকায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে এই নারী কর্মীর মৃত্যু নিয়ে। অভিযোগ উঠেছে, সীমান্ত বিহীন চিকিৎসা শ্লোগান নিয়ে এমএসএফ হল্যান্ড নামের একটি আন্তর্জাতিক এনজিও চাকুরিচ্যুত করার পরই এই নারী কর্মীর মৃত্যু ঘটে। মরিয়ম নামের এই নারী কর্মী চাকুরি করতেন এমএসএফ হল্যান্ড নামের এনজিওটিতে। ৩১ জানুয়ারি তাকে আকস্মিক চাকুরিচ্যুত করা হয়। এর কয়েক ঘন্টা পর রাতেই বুকের ব্যথায় কাতর হয়ে পড়ে। ১ ফেব্রুয়ারি সকালে তাকে কক্সবাজারে হাসপাতালে নেয়ার সময় তার মৃত্যু ঘটে।
জানা গেছে, মৃত্যুর শিকার এই নারীর নাম মরিয়াম বেগম। উখিয়া উপজেলার রাজা পালং ইউনিয়নের দরগাহবিল গ্রামের মৃত দুধু মিয়ার কন্যা তিনি। বেশ কয়েক মাস আগে হতভাগি এই নারীর বিবাহ বিচ্ছেদ ঘটে। তার দুই সন্তান রয়েছে। দরিদ্র পরিবারের হতভাগি এই নারী চাকুরি নেন এমএসএফ হল্যান্ড নামের এনজিওটিতে। চাকুরির টাকায় ২ সন্তানের খাবার জুটত দরিদ্র পিতার ঘরে। কিন্তু চাকুরিচ্যুতির পর তার স্বপ্ন খান খান হয়ে যায় বেঁচে থাকার।
কক্সবাজারের উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির আহ্বায়ক অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী জানান, মরিয়ম নামের এনজিও কর্মীর মৃত্যু অত্যন্ত হৃদয় বিদারক ঘটনা। তিনি বলেন, আমি খবর নিয়ে জেনেছি, চাকুরিচ্যুতির পর মরিয়ম ঘরে এসে মন খারাপ করে শুয়ে পড়ে। রাতে এক পর্যায়ে বলে তার বুক ব্যথা করছে। তাকে কক্সবাজারে হাসপাতালে নেয়ার সময় শুক্রবার সকালে তার মৃত্যু ঘটে।
তিনি বলেন, গত ২৮ বছর ধরে কক্সবাজার তথা উখিয়ায় রোহিঙ্গা নিয়ে কাজ করছে এনজিওটি। বরাবরই এনজিওটি অত্যাচার-নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার। এমনকি কুকুর মারার কাজটিও পর্যন্ত এই প্রতিষ্টানের কাছে বড় অপরাধ হিসাবে গণ্য করা হয়। অথচ এরকম একটি ঘটনায় এলাকায় ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এসব বিষয় নিয়ে এনজিওটির কর্মীরা সংবাদকর্মীদের কোন সাক্ষাৎ দিতে রাজি হয়না। এ কারনেই তাদের বক্তব্য দেয়া সম্ভব হয়নি।

আরো সংবাদ