আটকাপড়া বে-ক্রুজ জাহাজ থেকে ৩০০ পর্যটক উদ্ধার - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০২-০২ ১৩:১৬:৫৪

আটকাপড়া বে-ক্রুজ জাহাজ থেকে ৩০০ পর্যটক উদ্ধার


জসিম সিদ্দিকী, কক্সবাজার : কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার পথে নতুন জেটিঘাট সংলগ্ন নাফনদীতে জেলেদের বিহিঙ্গী জালে প্রায় ৩০০ পর্যটক নিয়ে আটকা পড়ে বে-ক্রুজ নামের একটি জাহাজ। প্রায় ৬ ঘন্টার পর আটকাপড়া পর্যটকদের উদ্ধার করেছে কোস্টগার্ড সদস্যরা।
২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টার দিকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওয়ানা হয়ে এক ঘন্টার মাথায় নাফনদীর মাঝামাঝি জেলেদের বসানো বিহিঙ্গি জালে জাহাজটি আটকা পড়ে। প্রায় ৬ ঘন্টা পর বিকেল ৫টায় তাদেরকে উদ্ধার করা হয়।
বে-ক্রুসের টেকনাফের ব্যবস্থাপক শাহজাহান বলেন, সকাল ১০টার দিকে জাহাজটি উপজেলার দমদমিয়া জেটিঘাট থেকে ৩ শতাধিক পর্যটক নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশে রওনা দেয়। জাহাজটি এক ঘণ্টা যাওয়ার পর টেকনাফ পৌরসভার জালিয়াপাড়া সংলগ্ন এলাকায় জাহাজের পেছনের পাখা একটি ডুবন্ত জালে জড়িয়ে পড়ে। এতে জাহাজটি বন্ধ হয়ে যায়। পরে জাহাজটি মুক্ত করতে না পারায় পর্যটকদের কাঠের ট্রলারের সহায়তা নিরাপদে টেকনাফ নিয়ে আসা হয়েছে।
আটকাপড়া জাহাজের যাত্রী গাইবান্ধা থেকে আসা শান্তা সূত্রধর জানান, প্রায় ৭ ঘন্টা আমরা সাগরে আটকে পড়েছিলাম, আমাদের দেখার স্বপ্নের সেন্টমার্টিন যাওয়া হল না, অনেক চেষ্টা করেও বিকেল ৫টা পর্যন্ত জাহাজটি মুক্ত করা যায়নি। পরে কোস্টগার্ডের সদস্যরা কাঠের ট্রলার করে আমাদেরকে টেকনাফ নিয়ে আসে।
তিনি আরো বলেন, জাহাজের সব যাত্রীই পর্যটক। আনন্দ মুখর পরিবেশের মধ্য দিয়ে টেকনাফ থেকে সবাই যাত্রা শুরু করলেও মুহূর্তেই সবকিছু ম্নান হয়ে গেছে। আমাদের বুকিং করা রুম এবং গাড়ির টিকেটের টাকা লোকসান হয়েছে। তাছাড়া সেন্টমার্টিন দেখা হয়নি আমাদের, মনে খুব দুঃখ, এখন আমরা কোন সিদ্ধান্ত নিতে পারছিনা।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের টেকনাফ অঞ্চলের পরিদর্শক মো. হোসেন বলেন, জাহাজটির ধারণ ক্ষমতা ২৫১ জন হলেও জাহাজটিতে তিন শতাধিক পর্যটক ওঠানো হয়েছে। এ মৌসুমে শুরু থেকে জাহাজটি অতিরিক্ত পর্যটক পরিবহন করে আসছে। এর রুট পারমিট বাতিল করার জন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন পাঠানো হয়েছে। এরই মধ্যে পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম জাহাজটিকে পরিবেশ দূষণের জন্য ১ লাখ টাকা জরিমানা করেছে।
টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান জানান, মাছধরার জালে জাহাজটি আটকা পড়েছে। জাহাজটি মুক্ত করতে না পারায় অবশেষে কোস্টগার্ডের সহায়তায় তাদেরকে উদ্ধার করা হয়েছে এবং বিহিঙ্গী জালটি জব্দ করা হয়েছে।

আরো সংবাদ