৮ দফা দাবিতে মহেশখালী ছাত্রসমাজের মানববন্ধন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০২-০৯ ১৩:০৯:৫৬

৮ দফা দাবিতে মহেশখালী ছাত্রসমাজের মানববন্ধন


কাইছার হামিদ মহেশখালী: “আগে পুনর্বাসন, পরে অধিগ্রহণ। বিরোধিতা নয়, সহযোগীতা চাই” এই শে-গান ধারণ করে মানববন্ধন করেছে “মহেশখালীর জাগ্রত ছাত্রসমাজ”। ৮ফেব্রুয়ারি বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মহেশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প, গ্যাস লাইন, রেল লাইন ও গভীর সমুদ্র বন্দরসহ চলমান অন্যান্য প্রকল্পে ভূমি অধিগ্রহণকৃত জমির ক্ষয়ক্ষতির ব্যাপক অনিয়ম-দূর্নীতি বন্ধে এবং জমির উপযুক্ত মূল্য বৃদ্ধি ও যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবিতে আয়োজিত এ মানববন্ধনে উপস্থিত ছিলেন মহেশখালীর ছাত্রসমাজের সদস্য, বিভিন্ন শ্রেণির পেশাজীবি, সর্বস্থরের যুবকেরা।
মানবন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ভিশন ২০৪১ইং তথা বাংলাদেশকে একটি উন্নত ও ডিজিটাল দেশে পরিণত করার জন্য বিভিন্ন মেগা প্রকল্প হাতে নিয়েছেন। তারই ধারাবাহিকতায় মাতারবাড়ীতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নে কক্সবাজারের মহেশখালীতে জমি অধিগ্রহণের কার্যক্রম শুরু হয়েছিলো, উক্ত কাজ এখনো চলমান আছে।
তবে মহেশখালীর সাধারণ মানুষ এই ব্যাপারে কখনো সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করেনি। কিন্তু দূর্ভাগ্যজনক হল, ইতোপূর্বে অধিগ্রহণকৃত জমির মালিকগণ তাদের কাঙ্খিত ন্যায্য মূল্য পায়নি বরংচ অনেক ক্ষেত্রেই জমির মূল্য হতে মোটা অংকে কমিশন সংশ্লিষ্ট দপ্তরের কিছু দুর্নীতিগ্রস্থ কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে লুটে নিচ্ছে দালাল চক্ররা। এরপ্রেক্ষিত ভবিষ্যতে মহেশখালীবাসীর কাঙ্খিত ও ন্যায্য ক্ষতিপূরণ, অগ্রাধিকার ভিত্তিতে চাকুরিপ্রাপ্তি এবং পুনর্বাসনসহ প্রয়োজনীয় মৌলিক দাবি পূরণ নাও হতে পারে।
এমতাবস্থায় আমরা সরকারের গৃহীত প্রকল্পগুলো সুন্দরভাবে এবং যথাসময়ে বাস্তবায়নে সহযোগিতা করার নিমিত্তে সাধারণ মানুষের স্বার্থে নিম্নলিখিত দাবি নিয়ে হাজির হয়েছি। আমরা আশা করি, প্রান্তিক মানুষের কল্যাণের স্বার্থেই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান গণতান্ত্রিক ও জনবান্ধব সরকার সাধারণ মানুষের দাবিসমূহ মেনে নিয়ে সার্বিক বিষয়ে জনসাধারণকে অবহিতকরণ ও সচেতনতা তৈরী পূর্বক গৃহীত প্রকল্প বাস্তবায়ন করে প্রাকৃতিক সৌন্দয্যের লীলাভূমি মহেশখালীতে পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে দেশকে সমৃদ্ধ করে তুলবেন।
কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পসহ চলমান বিভিন্ন প্রকল্পে মহেশখালীর ক্ষতিগ্রস্থ মানুষের প্রাণের দাবিসমূহঃ
১. প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্য একর প্রতি তিন কোটি টাকার উর্ধ্বে ধার্য্য করতে হবে।
২. অধিগ্রহণকৃত জমির বৈধ কাগজপত্র (ফাইল) জমাদানের সর্বোচ্চ ০১(এক) মাসের মধ্যে জমির মালিককে সম্পূর্ণ টাকার চেক হস্তান্তর করতে হবে। অবশ্যই প্রকল্পের দালিলিক কাজ শুরু করার আগেই জমির মালিককে যথাযথ ন্যায্য মূল্য বুঝিয়ে দিতে হবে।
৩. ক্ষতিগ্রস্থ মানুষের ভোগান্তি কমাতে প্রকল্প এলাকায় ওয়ান-স্টপ সার্ভিসের মাধ্যমে ক্ষতিপূরণ প্রদানসহ যাবতীয় কার্যাদি সম্পন্ন করতে হবে। এবং প্রয়োজনীয় সংশোধনীয় কর্মপরিকল্পনা গ্রহণ করার জন্য বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের সমন্বয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশনের মাধ্যমে প্রকল্পের সার্বিক তত্বাবধান, প্রয়োজনীয় সংশোধন, পরিমার্জন ও বাস্তবায়ন করতে হবে।
৪. ইতোপূর্বে অধিগ্রহণকৃত জমির দূর্নীতির সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে এবং ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দিয়ে দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। ভবিষ্যতে দুর্নীতি ও দালালদের দৌরাত্ম্য শতভাগ বন্ধ ও প্রতিরোধে অবশ্যই দৃশ্যমান ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৫. কর্মসংস্থান নিশ্চিতকল্পে বহির্রাগতদের বাদদিয়ে স্থানীয় জনগণকে শতভাগ অগ্রাধিকার দিতে হবে এবং সেই লক্ষ্যে যথাযথ ও প্রয়োজনীয় কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদেরকে যোগ্য করে তুলতে হবে। প্রকল্পে স্থানীয় মানুষ ও শিক্ষিত যুবকদের যোগ্যতার ভিত্তিতে ৭০% চাকুরীর কোটা সংরক্ষণ করতে হবে।
৬. বসতবাড়ি ও দোকানপাট উচ্ছেদ করে নতুন করে আর কোন জমি অধিগ্রহণ ও প্রকল্প বাস্তবায়ন করা যাবে না। আমরা উন্নয়ন চাই, তবে গৃহহীন হতে চাইনা ।
৭.আমাদের মাটিতে উৎপাদিত বিদ্যুৎ ও গ্যাস অগ্রাধিকার ভিত্তিতে আগে আমাদের মহেশখালীবাসীকে দ্রুত সময়ের মধ্যে নির্বিচ্ছিন্নভাবে সরবরাহ নিশ্চিত করতে হবে।
৮. প্রকল্পের কাজ শুরুর আগেই স্বাস্থ্যগত ঝুঁকি নিরসন, ঝুঁকি মোকাবেলা ও পরিবেশ বিপর্যয় রোধে অবশ্যই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে।
বেপজিয়ার এক্সিকিউটিভ সেক্রেটারি মোস্তফা জুয়েলের সঞ্চালনায় সংগঠনের আহবায়ক ছাত্রনেতা ফজলে আজিম মোঃ ছিবগতুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহেশখালী পেশাজীবি সমবায় সমিতির অর্থ সম্পাদক আকতার হোসেন, চট্টগ্রাম জজকোর্টের আইনজীবী এডভোকেট রফিকুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি বাইজিদ ইমন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদয়মান ছাত্রনেতা শাহাদত হোসাইন, ব্যাবসায়ী নেতা জয়নাল আবেদীন, আ ন ম আহমদুল্লাহ, জোয়ারিয়ানালা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নজরুল ইসলাম, “আমরা মাতারবাড়ীর সন্তান” এর সমন্বয়ক এনামুল হক সাগর, হোয়ানক সিভিল ইয়ুথ সোসাইটির সভাপতি মেহেদী হাসান পাভেল, বিপিএড সরকারি কলেজের প্রভাষক নূর মোহাম্মদ এবং ছাত্রসমাজের প্রতিনিধি হিসেবে চমেকের মোঃ মামুন, চুয়েটের আব্দুল মতিন, এমইএস কলেজের মোরশেদ আলম, সিটি কলেজের দিল মোহাম্মদ আবু নায়েম ও নুরুল হোছাইন আলতাফ প্রমুখ।
উক্ত মানববন্ধন শেষে ১৪ ও ১৫ ই ফেব্রুয়ারি সংগঠনের যুগ্ন-আহবায়ক সালাহউদ্দিন কাদের আগামী মহেশখালীতে বিশাল গণসংযোগ এবং ১৬ ফেব্রুয়ারি কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন।-ে

আরো সংবাদ