অগ্নিনির্বাপণ ব্যবস্থা বিহীন চলছে হোটেল-মোটেল - কক্সবাজার কন্ঠ

বুধবার, ৮ মে ২০২৪ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৪-০২ ১২:৫৫:৫১

অগ্নিনির্বাপণ ব্যবস্থা বিহীন চলছে হোটেল-মোটেল

কক্সবাজার: অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছাড়াই বছরের পর বছর কার্যক্রম চালিয়ে আসছে পযটন নগরী কক্সবাজারের চারশ’র বেশি হোটেল-মোটেল। অথচ এসব স্থাপনায় বছর জুড়ে থাকছে ২০ লাখের বেশি পযটক। রাজধানী ঢাকায় একের পর এক আগুনের ঘটনায় আতংকিত করে তুলছে ভ্রমণে আসা পর্যটকদের।
ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বলছে, বার বার তাগাদা দিলেও কোন ধরণের তোয়াক্কা করছেন না হোটেল কর্তৃপক্ষ। আর এই জন্য প্রশাসন ও ফায়ার সার্ভিসকে দুষছেন হোটেল মালিকেরা।
পর্যটন নগরী কক্সবাজারে পর্যটকদের থাকার জন্য গড়ে তোলা হয়েছে চার শতাধিক হোটেল মোটেল ও রিসোর্ট। নভেম্বর থেকে ফেব্রুয়ারি পযন্ত পর্যটন মৌসুমের পাশাপাশি সাপ্তাহিক ছুটি কিংবা সরকারি ছুটিতে পর্যটকের তিল ধারনের ঠাঁই থাকে না।
কিন্তু এসব হোটেল মোটেল ও রিসোর্টের মধ্যে মাত্র দুই-একটিতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা থাকলেও বাকিগুলোতে নেই নেভানোর কোনো অত্যাধুনিক ব্যবস্থা। ফলে কক্সবাজার বেড়াতে আসা পর্যটকরা হোটেলে নিজেদের নিরাপত্তা নিয়ে চিন্তিত।
হোটেল সী-ওয়াল্ডে অবস্থান করা পর্যটক রুমেল শাহী বলেন, কক্সবাজারে বেড়াতে এসে হোটেলে থাকা-খাওয়া ও পরিবেশ খুবই চমৎকার। কিন্তু যদি হোটেল অগ্নিকান্ডের ঘটনা ঘটে সেক্ষেত্রে বাঁচার কোন সুযোগ নেই। যা কক্সবাজার বেড়াতে এসে আমাদের জীবনটা হুমকির মুখে পড়ছে।
এদিকে পর্যটন নগরী কক্সবাজারের হোটেল মোটেল জোনের বহুতল ভবনের অগ্নি নির্বাপণ ব্যবস্থা পর্যবেক্ষণে নামে ভ্রাম্যমান আদালত। ১ এপ্রিল বিকালে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের এ অভিযানের শুরুতে যান কলাতলীস্থ বেস্ট ওয়েস্টর্টাণ হেরিটেজ হোটেলে। যেখানে গিয়ে হোটেলের অগ্নি নির্বাপণ ব্যবস্থার কি হাল দেখতে গিয়ে বেরিয়ে আসা নানা ত্রুটি।
এ নিয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সেলিম শেখ জানান, বেস্ট ওয়েস্টর্টান হেরিটেজ হোটেলে ফায়ার ফাইটিং ফ্লোর প্ল্যান দেখাতে পারেনি হোটেল কর্তৃপক্ষ। এরপর ৯টি করে ফায়ার এক্সটিংগুইশার থাকার নিয়ম থাকলেও আছে মাত্র ৪টি করে। এছাড়া হাইড্রেন্ট পয়েন্টে অকেজো, এলপি গ্যাস সিলিন্ডার অরক্ষিত অবস্থায় থাকা, ওয়াটার রির্জাভে পর্যাপ্ত পানি না থাকা এবং অকেজো ও জরুরি বের হওয়ার পথ সরু এবং ফ্লোর মারকিং নেই। এসব কারণে এই হোটেলকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং আগামী ২০ এপ্রিলের মধ্যে এসব ত্রুটি সংশোধনের করে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য বলা হয়েছে।
এরপর যান সী ওয়াল্ড রিসোর্টে। সেখানেও পাওয়া যায় ১০টি ত্রুটি। যেগুলো হল, ফায়ার ফাইটিং ফ্লোর প্ল্যান নেই, হাইড্রেন্ট পয়েন্ট নেই, হোজরীল নেই, ফায়ার ফাইটিং প্রশিক্ষণ নেই, ফায়ার এক্সটিংগুইশার নেই, ইলেকট্রিক ওয়্যারিং এর জায়গাগুলো অরক্ষিত, ওয়াটার রির্জাভ ২টির মধ্যে ১টিতে পানি নেই, স্মোক ডিটেক্টর স্ত্রীংকলার নেই, জরুরি বের হওয়ার পথ নেই ও বৈদ্যুতিক সাব ষ্টেশনের ছাড়পত্র নেই। তাই এই রিসোর্ট কে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। এছাড়াও আগামী ২০ এপ্রিলের মধ্যে এসব ত্রুটিসমূহ সংশোধনের করে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য বলা হয়েছে।
এরপর অভিযান চালানো হয় উইন্ডি টেরেজ হোটেলে। সেখানেও পাওয়া যায় বেশ কিছু ত্রুটি। তাই তাদেরকে ২০ হাজার টাকা জরিমানা করে আগামী ২০ তারিখের মধ্যে ত্রুটিগুলো সংশোধন করে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য বলা হয়েছে।
এদিকে হোটেল-মোটেলগুলোতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকার কথা স্বীকার করে অভিযানে থাকা ফায়ার সার্ভিস ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ইন্সপেক্টর শাহাদৎ হোসেন। এসময় তিনি জানান, অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে হোটেল কর্তৃপক্ষ কোন ধরণের তোয়াক্কা করে না। তাদের বার বার সতর্ক করা হলেও কোন ধরণের ব্যবস্থা গ্রহণ করেনি। তাই বাধ্য হয়ে জেলা প্রশাসনের সহযোগিতায় অভিযানে নামতে হয়েছে।
তবে অভিযানের বিষয় নিয়ে হোটেল সী ওয়াল্ড এর নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম বলেন, শুধু আমাদের রিসোর্ট নয় সব হোটেলই অবস্থা উল্টা-পাল্টা। কক্সবাজারের প্রত্যেকটা হোটেলই এসব মেনে চলে না। এর জন্য দায়ী হচ্ছে প্রশাসন ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।
এদিকে অভিযান শেষে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সেলিম শেখ জানান, এই অভিযান অব্যাহত থাকবে। পর্যায়ক্রমে সব স্থাপনাতেই অভিযান চালানো হবে। প্রাথমিকভাবে অগ্নি নির্বাপণ ব্যবস্থার ত্রুটিসমূহ সংশোধনের জন্য সময় বেঁেধ দিয়ে অনুরোধ করা হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে এসব ত্রুটি না সারলে হার্ডলাইনে যাবে প্রশাসন। পর্যটকদের নিরাপত্তা জন্য অবশ্যই হোটেল মোটেল জোনের বহুতল ভবনগুলো অগ্নি নির্বাপণ ব্যবস্থার মধ্যে আনা হবে।

আরো সংবাদ