সেলফি তুললেই যে দেশে জেল-জরিমানা

নিউজ ডেস্ক: মোবাইল ফোনে সেলফি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা অনেকেরই প্রিয়। কোথাও কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করলে কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডায় অনেকে ছবি তুলে থাকেন।

তবে এই সেলফি তুলে জেল, জরিমানার মুখোমুখি হতে হবে একথা শোনার পর একটু অবাক হওয়ারই কথা। তবে এমনটিই ঘটেছে সংযুক্ত আরব আমিরাতে। সম্প্রতি সেলফি বিষয়ে কঠোর আইন করেছে দেশটি।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কারও অসম্মতিতে কিংবা কাউকে না জানিয়ে সেলফি তুললে ছয় মাসের কারাভোগের বিধান করেছে দেশটির আইন। শুধু তাই নয়, অপরাধের মাত্রা অনুযায়ী জরিমানা দিতে হবে সর্বোচ্চ পাঁচ লাখ দিরহাম (বাংলাদেশি টাকায় এক কোটি ১৪ লাখ টাকারও বেশি)।

আরব আমিরাতের আইন বলছে, সেলফি তুলতে সমস্যা নেই। কিন্তু সেই সেলফিতে অপরিচিত কারও ছবি কিংবা অন্য কারও ব্যক্তিগত বিষয়, তথ্য চলে আসলে তা গোপনীয়তা লঙ্ঘনের অপরাধ বলে গণ্য হবে। এ জন্য ছয় মাসের জেল এবং সঙ্গে রয়েছে জরিমানা।

দেশটির এক আইনজীবী নওরা সালেহ আল হাজরি আমিরাত আল  ইউমকে বলেন, ‘গত তিন বছরে বিয়ে এবং প্রাইভেট পার্টিতে “ছবি তোলা সম্পর্কিত” মামলার পরিমাণ ব্যাপক হারে বেড়েছে। যে কারণে আইনটি এমন কঠোর করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*