জিরো পয়েন্টের তুমব্রু খালে স্লইস গেইট নির্মাণ করছে মিয়ানমার - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৪-১৯ ১০:১১:৪৫

জিরো পয়েন্টের তুমব্রু খালে স্লইস গেইট নির্মাণ করছে মিয়ানমার


নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশ মিয়ানমার সীমান্তে তুমব্রু খালে পিলার নিমার্ণের পর এবার স্লইস গেইট নির্মাণ করছে মিয়ানমার। দু’দেশের দুটি সীমান্ত বিওপি থাকা স্বত্ত্বেও চোরাচালান ও সন্ত্রাসী অনুপ্রবেশের দোহাই দিয়ে শূন্যরেখায় থাকা রোহিঙ্গাদের সরাতে এ পাঁয়তারা চালাচ্ছে বলে অভিযোগ করছে রোহিঙ্গাদের। খালে পিলার ও স্লইচ গেইট নির্মাণের ফলে শূন্যরেখার পাশাপাশি ঘুমধুম ইউনিয়নের ঘরবাড়ি, রাস্তাঘাট ও ফসলি জমি পানিতে তলিয়ে যাবে বলে দাবি স্থানীয় জনপ্রতিনিধিদের। তবে ১৮ এপ্রিল বিজিবি ও বিজিপির মধ্যে পতাকা বৈঠকে স্থাপনা নির্মাণের পরও দু’দেশের পানির গতিপথ স্বাভাবিক রাখার সিদ্ধান্ত হলেও, স্লইচ গেইট পরিচালনার দায়িত্ব নিয়ে বিজিপির কাছে লিখিত চেয়েছে বিজিবি।

বাংলাদেশ মিয়ানমার সীমান্তের তুমব্রু খাল। এই খাল দিয়ে দু’দেশের পানি প্রবাহিত হয়। কিন্তু হঠাৎ করে চোরাচালান ও সন্ত্রাসী অনুপ্রবেশের দোহাই দিয়ে চলতি বছরের জানুয়ারির শুরুর দিকে তুমব্রু খালের উপর মিয়ানমারের অভ্যন্তরে পিলার নির্মাণের কাজ করে মিয়ানমার। এরপর থেকেই ওই স্থানে ধারাবাহিকভাবে পিলারের কাজ চালিয়ে যায় মিয়ানমার। যার কারণে বর্ষা মৌসুমে দু’দেশের পানি প্রবাহকে বাধাগ্রস্ত করবে বলে দাবি তুলে ঘুমধুমের স্থানীয়রা। এব্যাপারে বারবার মিয়ানমারকে প্রতিবাদলিপি দেয়া হলেও কোন সাড়া দেয়নি। এরপর পিলারের উপর তৈরি করে কাঁটাতারের বেড়া!
তবে তুমব্রু সীমান্তের শূন্যরেখায় থাকা রোহিঙ্গাদের দাবি, মূলত তাদেরকে শূন্যরেখা থেকে সরাতে খালের উপর এই স্থাপনা নির্মাণ করা হয়েছে।
শূন্যরেখায় অবস্থান করা রোহিঙ্গা দিল মোহাম্মদ বলেন, তুমব্রু খালে মিয়ানমারের এই স্থাপনার কারণে বর্ষা মৌসুমে পানির ঢল এসে সব তলিয়ে যাবে। আমরা শূন্যরেখায় যেসব রোহিঙ্গা আছি, মূলত তাদের ক্ষতি করার জন্য মিয়ানমারের এই পাঁয়তারা। রোহিঙ্গা আরিফ বলেন, বান্দরবান হয়ে সেন্টমার্টিন পর্যন্ত বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে অসংখ্য খাল রয়েছে। কিন্তু ওইখানে তো মিয়ানমার চোরাচালান ও সন্ত্রাসী অনুপ্রবেশ বন্ধের জন্য খালের উপর পিলার ও কাঁটাতার দেয়নি। শুধুমাত্র তুমব্রু খালের উপর মিয়ানমার এ স্থাপনা দিচ্ছে কেন? এতে বুঝা যায় আমাদের সরাতে মূলত এই উদ্যোগ। কিন্তু আমরা এখান থেকে কোথাও সরব না, সরতে হলে এখান থেকে অধিকার নিয়ে নিজদেশ মিয়ানমারে ফিরে যাব।
এনিয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলার ৩নং ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ বলেন, খালে পিলার ও স্লইচ গেইট নির্মাণের ফলে শূন্যরেখার পাশাপাশি চলতি বর্ষা মৌসুমে পুরো ঘুমধুম ইউনিয়নের স্থানীয়দের ঘরবাড়ি, রাস্তাঘাট ও ফসলি জমি পানিতে তলিয়ে যাবে। আগে হয় তো ১০ ঘন্টা মানুষ পানিতে কষ্ট পেতো। এখন সেটা ১০ দিনের অধিক হয়ে দাঁড়াবে।
এদিকে গত ১ এপ্রিল পিলারের নিচে বসানো হয় বেড়া আকৃতির লোহার পাত। এতে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বিজিবি জোর প্রতিবাদ জানায়। ফলে ৫ এপ্রিল থেকে কাজ বন্ধ করে দেয় মিয়ানমার। কিন্তু ৯ এপ্রিল থেকে আবারও কাজ শুরু করে মিয়ানমার। এরপর বিজিবি বারবার প্রতিবাদ লিপি ও যোগাযোগ করার পর এই বিষয়ে গতকাল পতাকা বৈঠকে সম্মত হয়।
এরপর গতকাল সকাল ১০টায় বাংলাদেশ-মিয়ানমার ফ্রেন্ডশীপ ব্রীজ সংলগ্ন সীমান্ত পিলার-৩১/১-এস এর সন্নিকটে বাংলাদেশ পার্শ্বে বিজিবি এবং বিজিপি ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে দেন বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আলী হায়দার আজাদ আহমেদ এবং মিয়ানমার ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে দেন ১নং বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের অধিনায়ক লে. কর্ণেল ক্যাউ উইন হ্যালিং। প্রায় দু’ঘন্টা ব্যাপি চলে এই বৈঠক। এরপর বৈঠক শেষে পরস্পরের মধ্যে শুভেচ্ছা উপহার বিনিময় করা হয়। বৈঠক শেষে এ প্রতিবেদককে বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু হায়দার আজাদ আহমেদ বলেন, শুষ্ক মৌসুমে তুমব্রু খাল দিয়ে যাতে কোন ধরণের চোরাচালান পাচার কিংবা সন্ত্রাসী অনুপ্রবেশ করতে না পারে তার জন্য এ বেড়া দিচ্ছে। তারা ওই স্থাপনা নির্মাণের ছবি দেখিয়ে আমাদের বর্ণনাও দিয়েছে। এটা মূলত স্লইচ গেইটের মতো করেছে, যখন পানির স্্েরাত বেড়ে যাবে তখন গেইটটি খুলে দেয়া হবে। এক্ষেত্রে কিন্তু কোন ধরনের সমস্যা হবে না।
তবে এ স্লইচ গেইটটি কারা ব্যবহার করবে এমন প্রশ্নের জবাবে বিজিবি অধিনায়ক বলেন, এটি সম্পূর্ণ নির্মাণ শেষ হয়ে গেলে কারা এটির দায়িত্ব থাকবে কিংবা কারা পরিচালনা করবে তাদের সংস্থা ও ব্যক্তিদের নাম্বারসহ পুরো বিষয়টি লিখিত আকারে পরবর্তীতে বিজিপি জানাবে বলে আমাদের জানায়।
উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু জিরো পয়েন্টে অবস্থান করছে সাড়ে ৪ হাজার রোহিঙ্গা।

আরো সংবাদ