জেলা প্রশাসনের এলএ শাখার বিরুদ্ধে বিস্তর অভিযোগ - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৪-২০ ১০:৩৮:৩৫

জেলা প্রশাসনের এলএ শাখার বিরুদ্ধে বিস্তর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতি দমন কমিশনের (দুদক) গণশুনানিতে সব চাইতে বেশি অভিযোগ উত্থাপিত হয়েছে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহন (এলএ) শাখার বিরুদ্ধে। সরকারি এ দপ্তরটির বিরুদ্ধে জমি অধিগ্রহনের চেক প্রদানের ক্ষেত্রে জমির মালিকদের কাছ থেকে কমিশনের নামে ঘুষ আদায়, প্রকৃত জমির মালিককে ক্ষতিপূরণের টাকা না দিয়ে ঘুষের বিনিময়ে অন্যকে ক্ষতিপূরণ প্রদান, সার্ভেয়ারদের ঘুষ বাণিজ্য, দালালের মাধ্যমে কার্যক্রম পরিচালনা ও সেবা প্রদানের ক্ষেত্রে নানা ধরনের হয়রানির অভিযোগ তুলেছেন ভুক্তভোগীরা। এসব অভিযোগের প্রেক্ষিতে ভবিষ্যতে যথাযথ ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন দুদকের কমিশনার (তদন্ত) এ.এফ.এম আমিনুল ইসলাম।
গতকাল ১০ টা থেকে দুপুর একটা পর্যন্ত কক্সবাজার সদর উপজেলা পরিষদের এড.সাহাব উদ্দীন মিলনায়তনে ওই গণশুনানী চলে। এতে প্রধান  অতিথি ছিলেন দুদকের কমিশনার (তদন্ত) এ.এফ.এম আমিনুল ইসলাম। এসময় ভুক্তিভোগীরা পর্যায়ক্রমে তাদের অভিযোগের কথা দুদক কমিশনারের সামনে তুলে ধরেন। সামনে উপস্থিত থেকে এসব অভিযোগের প্রেক্ষিতে জবাব দেন ভূমি অধিগ্রহন কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক। ভুক্তভোগীদের অভিযোগ ও ভূমি অধিগ্রহন শাখার কর্মকর্তার বক্তব্য শোনার পর দুদক কমিশনার আগামী দুই সপ্তাহের মধ্যে সকলের অভিযোগের নিষ্পত্তির জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
রামু বাসিন্দা ওসমান নামে একজন ভুক্তভোগী অভিযোগ করেন, এলএ মামলা নং-৩/২০১৬-১৭  এর প্রেক্ষিতে অ্যাসেসমেন্ট করে দেওয়ার জন্য তার কাছে ৪৫ শতাংশ ঘুষ চেয়েছেন সার্ভেয়ার মাসুদ মিয়া। ওই টাকা তার একাউন্টে জমা দেওয়ার পরই অ্যাসেসমেন্ট করে দেবেন, অন্যথায় দেবেন না। ওসমান চাহিদামতো টাকা দিতে পারেননি বলে সার্ভেয়ার মাসুদ মিয়া অ্যাসেসমেন্টও করে দিচ্ছেন না। অভিযোগটি শোনার পর দুদক কমিশনার বিষয়টি দ্রুত নিষ্পত্তি ও সার্ভেয়ারের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখার জন্য ভূমি অধিগ্রহন কর্মকর্তাকে নির্দেশ দেন। এর প্রেক্ষিতে ভূমি অধিগ্রহন কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, অভিযোগকারী তার সাথে যোগাযোগ করলে তিনি দুই সপ্তাহের মধ্যেই অ্যাসেসমেন্ট করে দেবেন।
শওকত ওসমান নামে একজন বলেন, তার এলএ মামলা নং-১০/২০১৭-১৮। খরিদা সূত্রে তিনিই জমির মালিক। কিন্তু তাকে ক্ষতিপূরণের টাকা না দিয়ে টাকা দেওয়া হয়েছে জমির রেকর্ডীয় মালিককে। সার্ভেয়ার বারেকের যোগসাজশে তাকে ক্ষতিপূরণ প্রাপ্তি থেকে বঞ্চিত করা হয়েছে। তিনি চেক প্রদানের আগে সংশ্লিষ্ট দপ্তরে আবেদনও করেছিলেন। অভিযোগ শোনার পর দুদক কমিশনারের নির্দেশে ভূমি অধিগ্রহন কর্মকর্তা বিষয়টি দুই সপ্তাহের মধ্যে নিষ্পত্তির আশ্বাস দিয়েছেন।
শহিদ মাহমুদ সিদ্দিকা নামে একজন অভিযোগ করেন, তার এলএ মামলা নং-১০/২০১৭-১৮, রোয়েদাদ নং-৮, ৯, ১০, ১২, ১৩, ১৪। ২০১২ সালে তার পিতা মারা গেছেন। প্রকৃত জমির মালিক হিসেবে তিনি লিখিতভাবে আপত্তি ও আবেদন করার পরও ৮ নং রোয়েদাদের ক্ষতিপূরণের টাকা অন্যজনকে দিয়ে দেওয়া হয়েছে। তিনি আশংকা করছেন বাকি  ক্ষতিপূরণের টাকা এভাবে অন্যকে দিয়ে দেওয়া হতে পারে। বিষয়টিও খতিয়ে দেখে দুই সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করার আশ্বাস দেওয়া হয়েছেন।
রাশেদুল করিম নামে একজন অভিযোগ করেছেন, এলএ মামলা নং ৪/২০১৬-১৭ (ঝিলংজা মৌজা, রোয়েদা নং-২৬০, ২৬১, বিএস ১২৮৫) এর বিপরীতে আড়াই কোটি টাকার ক্ষতিপূরণের চেক প্রকৃত মালিককে না দিয়ে অন্য জনকে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে প্রতারণার আশ্রয় নেওয়াা হয়েছেন। এই অভিযোগটি দুই সপ্তাহের মধ্যে নিষ্পত্তির আশ্বাস দেওয়া হয়েছে।
তারা ছাড়াও আরও অনেকেই ভূমি অধিগ্রহন শাখার নানা অনিয়ম সম্পর্কে তাদের অভিযোগের কথা তুলে ধরেন। এসময় ভূমি অধিগ্রহন কর্মকর্তাও আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য রাখেন। প্রতিটি অভিযোগই মনোযোগ সহকারে শোনেন দুদক কমিশনার এবং এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য তিনি সংশ্লিষ্ঠদের নির্দেশ দেন।
গণশুনানিতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত আছেন।

আরো সংবাদ