ইজারা বাতিলের পরও উপজেলা বাজার থেকে টাকা হাতিয়ে নিচ্ছে প্রভাবশালীরা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৪-২৪ ১০:১৬:০৬

ইজারা বাতিলের পরও উপজেলা বাজার থেকে টাকা হাতিয়ে নিচ্ছে প্রভাবশালীরা

জসিম সিদ্দিকী, কক্সবাজার: ইজারা বাতিলের পরও কক্সবাজার সদর উপজেলা বাজারে টুলের নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রভাবশালী সিন্ডিকেট। প্রতিদিন ১৫ থেকে ২০ হাজার ক্ষেত্র বিশেষে ২৫ হাজার টাকা পর্যন্ত দৈনিক অবৈধ টুল আদায়ের অভিযোগ উঠেছে। স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট ১৪ এপ্রিলের পর থেকে বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে টুল আদায় করে আসছে। তবে উপজেলা প্রশাসন বলছে এটি খাস কালেকশান।
গত পহেলা বৈশাখ (১৪ এপ্রিল) বাজারের ইজারার মেয়াদ শেষ হয়। পরে আর ইজারা দেয়া হয়নি বাজারটি। ইতোপূর্বে জেলা প্রশাসন দুইটি বাজার অন্যত্র সরিয়ে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। তদ্মধ্যে লিংকরোড ও উপজেলা বাজার। এর মধ্যে লিংকরোড বাজার অন্যত্র সরিয়ে ফেলা হলেও উপজেলা বাজার সরানো হয়নি। এ প্রসঙ্গে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এইচ.এম মাহফুজুর রহমান জানান, জায়গা চিহ্নিত করতে না পারায় আপাতত সরানো যায়নি উপজেলা বাজারটি।
এদিকে বাজারটি যথাস্থানে রয়েছে এবং নতুন করে ইজারা না হওয়ায় স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট টুলের নামে অবৈধভাবে প্রতিদিন বিপুল টাকা হাতিয়ে নিচ্ছেন। সিন্ডিকেটের নেতৃত্বে রয়েছেন জনৈক নাসির মেম্বার ও সৈয়দ আকবর। তাদের নেতৃত্বে ১০/১২ জনের সিন্ডিকেট সদর উপজেলা বাজারটি কব্জায় নিয়েছেন বলে অভিযোগ ভূক্তভোগীদের। তবে তাদের ভয়ে ব্যবসায়ীরা মুখ খুলতে নারাজ। সিন্ডিকেটের সদস্যরা বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে প্রতিদিন টুলের নামে টাকা নিচ্ছেন যা অবৈধ বলে দাবী স্থানীয়দের। এবিষয়ে সিন্ডিকেট নেতা সৈয়দ আকবর বলেন, আমরা বৈধভাবে ইজারা নিচ্ছি। কারো কাছে জোর করছিনা। এমনিতেই ব্যবসায়ীরা টুল দিচ্ছে। টুল আদায়ের বিষয়টি বৈধ কিনা জানতে চাইলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এইচ.এম মাহফুজুর রহমান বলেন, গত বছর বাজারটি ২১ লক্ষ টাকায় ইজারা দেয়া হয়েছিল। খাস কালেকশানের মাধ্যমে ওই পরিমাণ টাকা উত্তোলন করা হচ্ছে। তবে কারা খাস কালেকশান আদায় করবে এই প্রশ্নের জবাবে ইউএনও বলেন, তহশিলদার বা ভূমি অফিসের দায়িত্বরতরা খাস কালেকশান করবেন। কিন্তু বাস্তবে আগের ইজারাদারের পক্ষে উল্লেখিত সিন্ডিকেট সদস্যরাই খাস কালেকশানের নামে অবৈধভাবে টুল আদায় করছে বলে অভিযোগে প্রকাশ।
এদিকে সূত্র জানিয়েছে, গত ৩০ জানুয়ারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত যানজট নিরসন সংক্রান্ত সভায় লিংকরোড ও সদর উপজেলা বাজারটি অন্যত্র সরিয়ে ফেলার সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত সিদ্ধান্তের আলোকে জেলা প্রশাসক গত ১৩ ফেব্রুয়ারী অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি চিঠি ইস্যু করেন। কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ১০ এপ্রিল চিঠিটি গ্রহণ করেন। চিঠিটির ৬ নং কলামে উল্লেখ রয়েছে লিংকরোড বাজার ও উপজেলা বাজার ইজারা বাতিলের ব্যবস্থা নিতে এবং ইজারা কার্যক্রম বন্ধ করার পর বাজার অন্যত্র সরিয়ে নেয়ার ব্যবস্থা গ্রহনের কথা বলা হয়েছে। কিন্তু উপজেলা বাজারটি সরানো হয়নি উপরন্তু টুলের নামে প্রতিদিন হাজার হাজার টাকা অবৈধভাবে হাতিয়ে নিচ্ছে সিন্ডিকেট।

আরো সংবাদ