৫১ একরের বিষয়ে আদালতের নির্দেশনা বাস্তবায়ন হবেতো? - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৪-২৪ ১০:১৭:৫৭

৫১ একরের বিষয়ে আদালতের নির্দেশনা বাস্তবায়ন হবেতো?


জসিম সিদ্দিকী, কক্সবাজার : সর্বোচ্চ আদালতের নির্দেশনা স্বত্ত্বেও আলোচিত ৫১ একর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে কোন ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছেনা। কক্সবাজারের একাধিক পরিবেশবাদী সংগঠন ও সুশীল সমাজের পক্ষে এমনই দাবী করা হচ্ছে। তবে সদ্য যোগদানকৃত সদর সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ শাহরিয়ার মুক্তার শীঘ্রই ৫১ একর বিষয়ে আদালতের নির্দেশনা বাস্তবায়নের আশ^াস দিয়েছেন। উল্লেখ্য, ১৮ এপ্রিল দুদকের গণশুনানীতেও উঠে আসে বিষয়টি। এসময় পরিবেশবাদী সংগঠন ইয়ুথ এনভায়রণমেন্ট সোসাইটি (ইয়েস) এর প্রধান নির্বাহী সাংবাদিক ইব্রাহীম খলিল মামুন সর্বোচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষিত হওয়ার বিষয়টি দুদক কমিশনারকে অবগত করেন। তিনি বলেন, পাহাড় কেটে গড়ে তোলা সরকারী কর্মচারীদের আবাসন তথা ৫১ একরে স্থাপনা না করতে পাহাড় না কাটতে উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। কিন্তু ৫১ একরে উচ্চ আদালতের নির্দেশনা মানা হচ্ছে না। সেখানে প্রতিনিয়ত শত শত ঘর তৈরী হচ্ছে। নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনের কোন তৎপরতাও নেই।
এমনকি সেখানে বানিজ্যিক ভিত্তিতে প্লটও বিক্রয় হচ্ছে। এসব অভিযোগের প্রেক্ষিতে গণশুনানীতে উপস্থিত ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুল আফসার বলেন, উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে আমরা বদ্ধপরিকর। সদরের এসিল্যান্ড যোগদান করেছে মাত্র এক সপ্তাহ আগে। দ্রুত ৫১ একরের বিরুদ্ধে অ্যাকশনে যাবে প্রশাসন।
এদিকে গেল ২০১৭ সালের ২০ মার্চ আপিল বিভাগও ৫১ একরের আবাসন প্রকল্পটি বাতিল করেন। ওই সময় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নের্তৃত্বে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সমন্বয়ে গঠিত বেঞ্চ জেলা প্রশাসকের সিভিল রিভিউ পিটিশন খারিজ করে দেন এবং বহাল রাখেন হাইকোর্টের আদেশ। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আইনজীবী কবির সায়ীদ বলেন, এর ফলে ওই সরকারী আবাসন প্রকল্পটি অবৈধ হয়ে যায়।
কক্সবাজারের কলাতলী হোটেল-মোটেল জোনের পূর্ব পাশে পাহাড়ের মৌজা-ঝিলংজা, কক্সবাজার পৌরসভার জেএল নং-১৭,কক্সবাজার মহাল নয়াবাদ ৩৪৬১৩ নং তৌজিভুক্ত। সরকারের পক্ষে সহকারী কমিশনার ভুমি (সদর) কক্সবাজারের অধীনে দীর্ঘমেয়াদী বন্দোবস্তী মামলা নং-০৩/২০০৬ইং জেলা প্রশাসক কক্সবাজার সরকারী কর্মচারী সমিতির নামে ২০১৪ সালের ২১ জানুয়ারী সরকারী আবাসন প্রকল্পের সদস্যদের নামে বিএস ১ নং খতিয়ানের বিএস ২০১৬৩ দাগের আন্দর সাবেক জঙ্গল শ্রেণী জমি, পরবর্তীতে ভিটে শ্রেণীর জমি রশিদ মুলে প্রতি কাটা ২ লাখ হারে আদায় করে প্লট বরাদ্দ দিয়েছিল জেলা প্রশাসন।
অবশ্য ঝিলংজা মৌজার আরএস ৮০০১ নম্বর দাগের ১২৪ একর রক্ষিত বন ও প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা থেকে ৫১ একর বনভূমি জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসন প্রকল্প গড়ে তুলতে বরাদ্দ দেয় জেলা প্রশাসন। ওই বরাদ্দ বাতিল, পাহাড় ও বনজ সম্পদ ধ্বংসের বিরুদ্ধে বেলা ২০০৬ সালে হাইকোর্টে রিট করে। হাইকোর্ট ২০১১ সালের ৮ জুন বরাদ্দ বাতিল, পাহাড়ের কোনো অংশ না কাটা, রক্ষিত বন এলাকায় সব ধরনের স্থাপনা উচ্ছেদ করা এবং বন ধ্বংস না করতে আদেশ দিয়ে রায় দেন। রায় বাস্তবায়ন না করায় ১২ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে বেলা আদালত অবমাননার মামলা করে। পরে আদালত কক্সবাজারের জেলা প্রশাসককে হাইকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেন। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর আদালতে হাজির হয়ে আদেশ বাস্তবায়নের জন্য সময় চান তৎকালীন জেলা প্রশাসক মোঃ রুহুল আমিন। এতকিছুর পরেও পাহাড়টিতে ধ্বংসযজ্ঞ থামেনি। সর্বশেষ ২০১৭ সালের ২০ মার্চ আপিল বিভাগ আবাসন প্রকল্পটি বাতিল করে দিয়েছেন। পাশাপাশি অবৈধ স্থাপনাও উচ্ছেদের নির্দেশ দেন। সর্বোচ্চ আদালতের সেই নির্দেশনা বাস্তবায়ন এখনো আলোর মুখ দেখেনি। এবিষয়ে ‘ইয়েস’ এর প্রধান নির্বাহী সাংবাদিক ইব্রাহীম খলিল মামুন বলেন, দুদকের কাছে বিষয়টি উত্থাপন করা হয়েছে। এখন দেখার বিষয় কি হয়। এরপরও সমাধান না হলে আইনের আশ্রয় নেয়া হবে। নবাগত কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ শাহরিয়ার মুক্তার বলেন, আমি সবেমাত্র যোগদান করেছি। অবশ্যই ৫১ একরের বিষয়ে আদালতের নির্দেশনা বাস্তবায়নের জন্য কাজ করব।
এদিকে অভিযোগ উঠেছে, এই আবাসন প্রকল্পটি মূলত কর্মচারীদের নামে গড়ে তুলা হলেও অনেক কর্মচারী সেখানে প্লট পায়নি। সদর ইউএনও’র ড্রাইভার স্বপন, জেলা প্রশাসনের নাজির স্বপনসহ একটি সিন্ডিকেট একের পর এক প্লট বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এসব রাঘববোয়ালদের হাত থেকে শেষ পর্যন্ত কক্সবাজার সাগরপাড়ের পাহাড়টি রক্ষা পাবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তবে এই মূহুর্তে দুদকের কার্যক্রমের উপর চোখ রাখছে পরিবেশবাদীরা।

আরো সংবাদ