রোহিঙ্গা নিয়ে আনান কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য চেষ্টা চলছে

জসিম সিদ্দিকী, কক্সবাজার: রোহিঙ্গাদের নিয়ে কফি আনান কমিশনের সিদ্ধান্তের বাস্তবায়নের জন্য চেষ্টা চলছে। আর মিয়ানমারের রোহিঙ্গা নারীদের স্বাধীনভাবে চলাফেরা, বাসস্থান, খাদ্য শিক্ষা, চিকিৎসাসহ নানান বিষয়ে আলোচনা করা হচ্ছে। ২৬ এপ্রিল বিকেলে কক্সবাজারের একটি অভিজাত হোটেলে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি এসব কথা বলেন।
ফিলিপ্পো গ্রান্ডি বলেন, এসব বিষয়ে মিয়ানমারকে যুক্ত করার জন্য আমরা কথা বলছি। রোহিঙ্গা ইস্যুতে আমাদের সঙ্গে মিয়ানমারের যোগাযোগ অব্যাহত রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। আমি বলেছি, রোহিঙ্গারা মিয়ানমারের জনগণ, তাদের ফিরিয়ে দিতে হলে মিয়ানমারকে নিতে হবে।
এ বিষয়ে মিয়ানমার সরকারকে চাপ দেয়া হচ্ছে। তিনি বলেন, এখনো নিরাপদ নয় মিয়ানমার। রাখাইনে এখনো বিচ্ছিন্ন সন্ত্রাসবাদ রয়েছে। আমি আরকান আর্মির বিষয়টিও তুলে ধরব। বাংলাদেশে রোহিঙ্গারা পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে। ভাসানচরে রোহিঙ্গাদের নেয়ার উদ্যোগ কেন বাস্তবায়ন হচ্ছে না এমন প্রশ্নের জবাবে তিনি কোন উত্তর না দিয়ে এড়িয়ে যান।
এ সময় উপস্থিত ছিলেন, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান এ্যাফেয়ারস) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো। এরআগে, তারা উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরের ১১, ১৬ ও ১৭ নং ক্যাম্প পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*