কারিগরি শিক্ষার উন্নয়নে ৮০০ কোটি টাকা দিবে বিশ্ব ব্যাংক - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০ ১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৫-১০-০১ ০৭:০৪:১৭

কারিগরি শিক্ষার উন্নয়নে ৮০০ কোটি টাকা দিবে বিশ্ব ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক : কারিগরি শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে নতুন করে ৮০০ কোটি টাকা প্রদান করবে বিশ্ব ব্যাংক।

কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) এর মাধ্যমে এই অর্থ সহায়তা দেয়া হবে।

এ লক্ষ্যে বুধবার বিকেলে বিশ্ব ব্যাং

কারিগরি শিক্ষার উন্নয়নে ৮০০ কোটি টাকা দিবে বিশ্ব ব্যাংক

কের ঢাকা অফিসে বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব কাজী শফিকুল আজম এবং বিশ্ব ব্যাংকের পক্ষে সংস্থার সিনিয়র অপারেসন্স অফিসার ও টাস্কটিম লিডার ড. মো. মোখলেছুর রহমান, সমঝোতাপত্রে স্বাক্ষর করেন।

এ সময় বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ক্রিস্টিনি ই. কিমস, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং প্রকল্প পরিচালক মো. ইমরানসহ শিক্ষা মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, অর্থ মন্ত্রণালয় ও বিশ্ব ব্যাংকের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

২০১০ সাল থেকে বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক ও কানাডার অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির উদ্দেশ্য কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের গুণগত মান উন্নয়নের মাধ্যমে এর জনপ্রিয়তা বৃদ্ধি ও সহজলভ্য করার মধ্য দিয়ে দারিদ্র্য দূরীকরণ ও দেশ-বিদেশে মর্যাদা সম্পন্ন কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করা।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন ৮৫০ কোটি টাকার প্রকল্পটির কার্যক্রম ২০১৬ সালের জুন মাসে শেষ হবার কথা ছিল। বর্তমান পর্যায়ে এসে প্রকল্পটির সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখার লক্ষ্যে বিশ্ব ব্যাংক নতুন করে ১০০ মিলিয়ন মার্কিন ডলার (৮০০ কোটি টাকা) প্রদানের উদ্যোগ গ্রহণ করে। ফলে প্রকল্পটির বাস্তবায়নের মেয়াদ ২০১৯ সাল পর্যন্ত বৃদ্ধি পাবে।

 

আরো সংবাদ