উখিয়ায় ফরম পূরণ করতে না পেরে শিক্ষার্থীদের বিক্ষোভ - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০ ১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০১-০৯ ১২:১৪:৪৮

উখিয়ায় ফরম পূরণ করতে না পেরে শিক্ষার্থীদের বিক্ষোভ

পলাশ বড়ুয়া উখিয়া:  কক্সবাজারের উখিয়ায় এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করতে না পেরে উখিয়া-টেকনাফ সড়কে আগুন জালিয়ে বিক্ষোভ করেছে উখিয়া কলেজ শিক্ষার্থীরা । প্রায় ৩০মিনিট সড়ক অবরোধে দীর্ঘ যানযট ও উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হলে তাৎক্ষণিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন প্রভাষক আমানত উল্লাহ সাকিব। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে অবস্থান করছিল।

Advertisements

সরেজমিনে জানা যায়, উখিয়া কলেজে এবারের নির্বাচনী পরীক্ষায় সকল বিষয়ে কৃতকার্য এবং ১ বিষয়ে অকৃতকার্যসহ ৫১৯জন শিক্ষার্থীকে ফরম পূরণ করা হয়েছে। এর আগে ফরম ফিলাপের জন্য একটি কমিটিও গঠন করে দেন কলেজ কর্তৃপক্ষ। কয়েকদিন আগে ফরম ফিলাপের দিন শেষ হয়ে গেলেও পুনরায় ৯ জানুয়ারি পর্যন্ত সময় বর্ধিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

একাডেমিক কমিটির সদস্য ও প্রভাষক আমানত উল্লাহ জানান, বোর্ড কর্তৃপক্ষের নির্দেশনা এবং পাশের হার ভালো করতে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের সুযোগ দেয়া হয়নি। পরবর্তীতে জিবি’র সিদ্ধান্ত অনুযায়ী এক বিষয়ে অকৃতকার্য ৮৭জনকে ফরম ফিলাপের সুযোগ দেয়া হয়। দুই বা ততোধিক বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যাও ৮৭জন।

বোর্ড এবং গভর্ণিং বডির সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচনী পরীক্ষায় ১ বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের ফরম ফিলাপের সুযোগ দিলেও ২/৩ বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের সুযোগ দিচ্ছে না কলেজ প্রশাসন।

সড়কের বিক্ষুদ্ধ বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, কলেজ কর্তৃপক্ষ এমন অনেককে ফরম ফিলাপের সুযোগ দিলেও কিছু সংখ্যক ছাত্র-ছাত্রীদের তা দেয়নি। ফলে শিক্ষার্থীরা সড়কে বিক্ষোভ করছে। শিক্ষার্থীরা আরও বলেন, কলেজ গভর্ণিং বডির সভাপতি ও সাবেক সাংসদ আবদুর রহমান বদি সহ জিবি’র তিনজন সদস্য ফরম ফিলাপ করার জন্য সুপারিশ করলেও কলেজে না আসেনি ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত কুমার দাশ।

হৃদয়, আরিফ, রবিসহ বেশ কয়েকজন অকৃতকার্য শিক্ষার্থী অভিযোগ করে বলেন, অকৃতকার্যদের মধ্যে থেকে কেন গোপনে ফরম ফিলাপের সুযোগ দেয়া হলো এমন অভিযোগও তোলেন তারা। উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: নিকারুজ্জামান চৌধুরী বলেন, সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ এবং ফরম পূরণের বিষয়ে তিনি খোঁজ-খবর নিচ্ছেন ।  উখিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত কুমার দাশ বলেন, জিবি’র সভাপতি ও সদস্যদের অনুমতিক্রমে দুপুর ২টার দিকে দুই বিষয়ে অকৃতকার্য ৮৬ শিক্ষার্থীকেও ফরম ফিলাপের সুযোগ দেয়া হয়েছে।

 

আরো সংবাদ