অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে নির্মল ধরের বিরুদ্ধে মামলা - কক্সবাজার কন্ঠ

সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৯-১৩ ০৮:৫৬:২৭

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে নির্মল ধরের বিরুদ্ধে মামলা

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে নির্মল ধরের বিরুদ্ধে মা

জসিম সিদ্দিকী, কক্সবাজার : জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন এবং তথ্য গোপনের অভিযোগে কক্সবাজারের টেকনাফ উপজেলার ব্যবসায়ী নির্মল ধরের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার বিরুদ্ধে ১ কোটি ৭৯ লাখ ৩০ হাজার ৭৬৮ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন এবং ১ কোটি ৩২ লাখ ৯৩ হাজার ৯৯৩ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। বুধবার (১২ সেপ্টেম্বর) দুপুরে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়, কক্সবাজারের উপসহকারী পরিচালক পার্থ চন্দ্র পাল বাদী হয়ে এ মামলা করেন। অভিযুক্ত নির্মল ধর (৬৬) কক্সবাজারের টেকনাফ উপজেলার দক্ষিণ হ্নীলার বাসিন্দা মৃত ফকির ধরের ছেলে।

মামলা সূত্রে জানা যায়, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ পেয়ে দুদক অভিযুক্ত নির্মল ধরকে তার সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেয়। এরই পরিপ্রেক্ষিতে গত ১২/১০/২০২০ তারিখে তিনি সম্পদ বিবরণী দাখিল করেন। এতে তিনি নিজ নামে ৫ লাখ ৫০ হাজার টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ দেখান। কিন্তু দুদকের অনুসন্ধানে পাওয়া যায় ১১ কোটি ১৪ লাখ ৫৭ হাজার ৪৩২ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ। যেখানে তিনি ১ কোটি ৫৩ লাখ ৬ হাজার ৫১৫ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

অপরদিকে আসামির আয়কর নথি পর্যালোচনায় দেখা যায়, ২০১৫-২০১৬ থেকে ২০২১-২০২২ করবর্ষ পর্যন্ত পারিবারিক ব্যয় বাবদ ৬৬ লাখ ২২ হাজার ৭৫ টাকা বৈধভাবে আয় করেছেন এবং ১৭ লাখ ৫ হাজার ৩০০ টাকা খরচ করেছেন। অর্থাৎ তিনি ১ কোটি ৮৬ লাখ ১০ হাজার ৭৬৮ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করেছেন এবং ১৭ লাখ ৫ হাজার ৩০০ টাকা পারিবারিক ব্যয়সহ অন্যান্য ব্যয় করেছেন।

অনুসন্ধানে তার নামে কৃষি ব্যাংক, হ্নীলা শাখা থেকে গৃহীত ৪ লাখ টাকা দায় পাওয়া যায়। তৎপ্রেক্ষিতে দায় বাদে তার নীট সম্পদের মূল্য ১ কোটি ৮২ লাখ ১০ হাজার ৭৬৮ টাকা।
পারিবারিক ও অন্যান্য ব্যয়সহ তার মোট অর্জিত সম্পদের মূল্য ১ কোটি ৯৯ লাখ ১৬ হাজার টাকা। উক্ত সম্পদ অর্জনের বিপরীতে তার বৈধ ও গ্রহণযোগ্য আয় পাওয়া যায় ৬৬ লাখ ২২ হাজার ৭৫ টাকা। এক্ষেত্রে তিনি ১ কোটি ৩২ লাখ ৯৩ হাজার ৯৯৩ টাকার সম্পদ তার জ্ঞাত আয়ের সাথে অসঙ্গতিপূর্ণভাবে অর্জনপূর্বক ভোগ দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় দুদক এই মামলাটি দায়ের করেছেন।
দুদকের অনুসন্ধানকালে দেখা যায়, আসামী নির্মল ধর তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে নিজ নামে মোট ১ লাখ ৩০ হাজার টাকা মূল্যের অস্থাবর সম্পদ অর্জনের ঘোষণা দেন। তার স্ত্রীর নামীয় আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, টেকনাফ শাখায় ডিপিএস হিসাব নং-১০২২৯৮০০০০০৪৭ তে গত ০১/১০/২০২০ তারিখে স্থিতি ছিল ৩৫ লাখ ৫১৩ টাকা। আসামী নির্মল ধর এর নামে সম্পদ বিবরণী দাখিলের আদেশ জারির তারিখ ২২/০৯/২০২০ তারিখ এবং তার কর্তৃক সম্পদ বিবরণী দাখিলের তারিখ ১২/১০/২০২০ তারিখের মধ্যবর্তী সময়ে ০১/১০/২০২০ তারিখে তার স্ত্রী মেয়াদপূর্তির পূর্বেই অসদুদ্দেশ্যে উক্ত ৩৫ লাখ ৫১৩ টাকা মুনাফাসহ উত্তোলন করেন। অর্থাৎ উক্ত উত্তোলনকৃত অর্থ সম্পদ বিবরণী দাখিলের সময় তার নিকট জমা ছিল মর্মে প্রমাণিত হয়।

সুতরাং প্রাথমিকভাবে তার বিরুদ্ধে ১ কোটি ৭৯ লাখ ৩০ হাজার ৭৬৮ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন এবং ১ কোটি ৩২ লাখ ৯৩ হাজার ৯৯৩ টাকার সম্পদের তথ্য গোপন রাখার অভিযোগ আনা হয়েছে। এ অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় দুদক এই মামলাটি দায়ের করেন।

আরো সংবাদ