চাইলেই আর খোলা যাবে না ই-কমার্স প্রতিষ্ঠান - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১ মার্চ ২০২৪ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০২-০৬ ১০:৩৩:৪১

চাইলেই আর খোলা যাবে না ই-কমার্স প্রতিষ্ঠান

আজ থেকে চাইলেই আর খোলা যাবে না ই-কমার্স প্রতিষ্ঠান

নিউজ  ডেস্ক : এখন থেকে আর যে কেউ ই-কমার্স ব্যবসা পরিচালনা করতে পারবে না। এ ব্যবসা পরিচালনা করার জন্য এখন থেকে নিতে হবে নিবন্ধন। নিবন্ধন প্রক্রিয়ার মাধ্যমেই ই-কমার্স ব্যবসা পরিচালনা করা যাবে।

ই-কমার্স খাতে ব্যবসা করতে গেলে ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ডিবিআইডি) নিয়ে ব্যবসা করতে হবে। সে জন্য যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহকে পরিদপ্তর থেকে একটি নিবন্ধন নিতে হবে।

রোববার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিবন্ধন নেওয়ার কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ ও বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘ডিবিআইডি দিয়ে আমরা শুরু করলাম। পর্যায়ক্রমে ই-কমার্স খাতের জন্য আরও বিভিন্ন পদ্ধতি চালু করা হবে।’

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ২০২৫ সালের মধ্যে ই-কমার্স খাতে ৫ লাখ লোকের কর্মসংস্থান সম্ভব। ই-কমার্স খাতকে ভবিষ্যতের জন্য নির্ভরযোগ্য করতে আগামী ছয় মাসের মধ্যে আরও নতুন দুটি পদ্ধতি চালু করা হবে। ।

এর আগে ইউনিক বিজনেস আইডেনটিফিকেশন (ইউবিআইডি) চালু করার কথা বলা হলেও আজ অনুষ্ঠানস্থল থেকে এর নাম বদলে করা হয় ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন (ডিবিআইডি)। অনুষ্ঠানস্থলে চালডাল ডটকম, রকমারি ডটকম, আজকের ডিল, সাজগোজ, আখিস কালেকশনকে নিবন্ধন দেওয়া হয়।

আরো সংবাদ