আজ লাখো মানুষের অংশগ্রহণে সমুদ্রসৈকতে প্রতিমা বিসর্জন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-১০-০৪ ১৪:৪২:০৩

আজ লাখো মানুষের অংশগ্রহণে সমুদ্রসৈকতে প্রতিমা বিসর্জন

আজ লাখো মানুষের অংশগ্রহণে সমুদ্রসৈকতে প্রতিমা বিসর্জন
সংবাদটি শেয়ার করুন

জসিম সিদ্দিকী : শুভ বিজয়া দশমী আজ। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে আজ শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। বিসর্জনের দিনে বুধবার (৫ অক্টোবর) সকালে শুরু হবে দেবী দুর্গার বিজয়া দশমী পূজা। সকাল ৯টা ১১ মিনিটের মধ্যে দেবী দুর্গার বিজয়া দশমী বিহিত পূজার মাধ্যমে পালিত হবে দশমী।

সনাতন ধর্মাবলম্বীদের মাঝে এই দিনে আবেগ ও মন খারাপ মিশ্রিত একটি অনুভূতি সৃষ্টি হয়। দশমী এলেই তাদের মনে আসে মায়ের ফিরে যাওয়ার আশঙ্কা। অপেক্ষায় থাকতে হবে আরও একটি বছর। সাধারণত দুর্গাপূজা শেষ হয় দশমীর মাধ্যমে। এই দিনেই দেবী দুর্গার প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

সকালে দশমী পূজার মাধ্যমে বিজয়া দশমী পূজা শুরু হবে। দশমী বিহিত পূজা ও দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব।

কক্সবাজার জেলায় পূজা উদাযপন পরিষদের তথ্য অনুসারে মোট ৩০৫ টি মন্ডপে দূর্গাপুজা অনুষ্ঠিত হচ্ছে, তার মধ্যে ১৪৮ টিতে হবে প্রতিমা পূজা আর ১৫৭ টি ঘট পুজা। কক্সবাজার পৌরসভায় ঘট আর প্রতিমা পূজাসহ ২১টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, আজ লাখো মানুষের অংশগ্রহণে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার শেষ দিন বিজয়া দশমীতে সৈকতের লাবনি পয়েন্টে দেবী দুর্গাকে বিসর্জন দিবেন সনাতন ধর্মাবলম্বীরা।

গেল বছর করোনা মহামারির থাবায় এই উৎসব উল্লেখযোগ্যভাবে পালন করতে পারেনি এই স¤প্রদায়ের মানুষ। যে কারণে এ বছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করেছে সনাতন ধর্মাবলম্বীরা।


সংবাদটি শেয়ার করুন
 
     
  
      

আরো সংবাদ