ইসরায়েলে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে অন্তত ৪৪ জন নিহত - কক্সবাজার কন্ঠ

রোববার, ১৬ মে ২০২১ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৪-৩০ ০৬:৩৫:১৭

ইসরায়েলে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে অন্তত ৪৪ জন নিহত

গাজায় ইসরায়েলি বর্বরতা, ৯ শিশুসহ ২৪ ফিলিস্তিনি নিহত

নিউজ ডেস্ক :  ইসরায়েলের উত্তরাঞ্চলের মেরন শহরে ইহুদিদের এক ধর্মীয় উৎসব চলাকালে পদদলিত হয়ে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

স্থানীয় সময় শুক্রবার ভোররাতে এ দুর্ঘটনা ঘটে বলে দ্য গার্ডিয়ান, রয়টার্স, বিবিসি, আল জাজিরা, জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে।

ইসরায়েলের জরুরি সেবা সংস্থার (এমডিএ) পক্ষ থেকে বলা হয়, ধর্মীয় অনুষ্ঠানটিতে পদদলিত হয়ে আহত হয়েছেন অন্তত ১০৩ জন। তাদের উদ্ধারে কাজ চলছে।

আহতদের মধ্যে ৪০ জনের অবস্থা গুরুতর। তাদের হাসপাতালে নিয়ে যেতে কয়েক ডজন অ্যাম্বুলেন্স ও ছয়টি হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে এমডিএ।

এ ছাড়া ঘটনাস্থলে একটি ফিল্ড হাসপাতাল স্থাপন করা হয়েছে। আহতদের সরিয়ে নিতে এবং ঘটনাস্থল জনশূন্য করতে কাজ করছে ইসরায়েল পুলিশ ও প্রতিরক্ষা বিভাগের সেনারা।

মেরনের ফোন সেবা ঠিক মতো কাজ করছে না। সেখানে হাজার হাজার মানুষ তাদের পরিবার-স্বজন ও জরুরি সেবাদানকারী সংস্থাগুলো একসঙ্গে ফোন করার চেষ্টায় থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনাকে ‘ভয়াবহ বিপর্যয়’ হিসেবে উল্লেখ করে বলেন, ‘আহতদের মঙ্গলে আমরা সবাই প্রার্থনা করছি।’

ইসরায়েল ও পশ্চিম তীরে অবস্থিত প্রাচীন জুডিয়া অঞ্চলের দ্বিতীয় শতাব্দীর ঋষি রেবাই শিমন বার ইয়োচাইয়ের সমাধি রয়েছে ইসরায়েলের মেরন শহরে।

ইহুদিদের অন্যতম পবিত্র স্থান মেরনে প্রতি বছর ইয়োচাইয়ের মৃত্যুবার্ষিকীতে তার সমাধির পাশে অর্থোডক্স ইহুদিরা ‘লাগ বোমার’ নামে উৎসবে যোগ দেন। ধর্মীয় ওই উৎসবে সারা রাত আগুন জ্বালিয়ে প্রার্থনা করেন তারা।

শুক্রবারও হাজার হাজার তীর্থযাত্রী ’লাগ বোমার’ উৎসবে অংশ নেন। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, সরু এক গলির ভেতর দিয়ে অনেক মানুষ গাদাগাদি করে হাটঁছেন।

ইসরায়েলের জরুরি চিকিৎসাসেবা সংগঠন ‘ইউনাইটেড হাতজালাহর’ এক সদস্য ইয়েহুদা গতলেইব বলেন, সরু গলিতে হাঁটার সময় প্রচণ্ড ভিড়ে বেশ কয়েকজন মানুষ একে অপরের ওপর পড়েন। তাদের অনেকে ওই সময় জ্ঞান হারান।

এ বছর রেবাই শিমন বার ইয়োচাইয়ের সমাধিস্থলে উৎসব পালনে ১০ হাজারের মতো মানুষের জমায়েতের অনুমতি দেয়া হয়েছিল। তবে আয়োজকরা জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাড়ে ছয়শরও বেশি বাসে চড়ে প্রায় ৩০ হাজার তীর্থযাত্রী মেরনে হাজির হন।

শুরুতে ধারণা করা হয়েছিল, সমাধিস্থলে কোনো কিছু ভেঙে পড়ায় হতাহতের ঘটনা ঘটে। পুলিশের বিভিন্ন সূত্র জানায়, সিঁড়িতে চলাচলের সময় কয়েকজন পিছলে পড়েন। সে সময় তাদের ওপর আরও বেশ কয়েকজন পড়েন।

ইসরায়েলের সংবাদমাধ্যম হারেতজকে এক প্রত্যক্ষদর্শী বলেন, সেকেন্ডের মধ্যে ভয়াবহ ঘটনাটি ঘটে যায়। মানুষজন একে অপরের ওপর পড়ছে, পদদলিত হচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যম বেহাদরেই হারেদিমের প্রতিবেদক ইয়াঙ্কি ফারবার বিবিসিকে বলেন, হাজার হাজার মানুষ নিচের এক খুবই সরু গলির ভেতর দিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। সেখানে তারা একে অপরের ওপর পড়েন।

আরো সংবাদ