উখিয়ায় VSO ও সুশীলন এর সহযোগিতায় Appreciation On SRHR Module Completion কার্যক্রম অনুষ্ঠিত - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১ মার্চ ২০২৪ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৩-১৮ ১৫:৪২:১২

উখিয়ায় VSO ও সুশীলন এর সহযোগিতায় Appreciation On SRHR Module Completion কার্যক্রম অনুষ্ঠিত

বার্তা পরিবেশক : আজ ১৮ মার্চ ২০২৩ রোজ শনিবার VSO Bangladesh এবং সুশীলনের সহযোগিতায় উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের পাতাবাড়ি ফুটবল মাঠ প্রাঙ্গনে এডুকেশন ইন ইমার্জেন্সি (ইআই ই) প্রজেক্ট এর আওতায় Appreciation on SRHR Module Completion অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আরা আক্তার। অনুষ্ঠানে উখিয়া উপজেলার বিভিন্ন স্কুলে অধ্যায়নরত এসআরএইচআর (সেক্সচুয়াল রিপ্রোডাকটিভ হেলথ এন্ড রাইটস) ইন্টারভেনশন এর ১২-১৬ বছর বয়সি ১৫০ জন উপকারভোগি কিশোরীসহ ১০ জন বিগ সিস্টার/ মাদার (ইসিসি ফ্যাসিলিটেটর), ভিএসও এবং সুশীলন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

উখিয়ায় Appreciation on SRHR Module Completion কার্যক্রম অনুষ্ঠিত

প্রকল্পের আওতায় ৬ মাসব্যাপি এসআরএইচআর কোর্সে যে সব কিশোরীরা সেশন সম্পূর্ন করেছেন তাদের মাঝে কোর্স সমাপনি Appreciation Letter প্রদান করা হয়।

প্রকল্পের শুরুতে প্রকল্প কর্মকর্তা ভিএসও অনুপ গুন ইআইই প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন। এছাড়া প্রকল্পের সুবিধাভোগি কিশোরীরা ইয়থ এডোলোসেন্টস ক্লাব গঠনের মাধ্যমে নিজ নিজ এলাকায় সচেতনতা মূলক কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন উনয়নমূলক কর্মসূচিতে সম্পৃক্ত হওয়ার জন্য আহবান জানান।

অনুষ্ঠানে অংশগ্রহনকারী এসআরএইচআর ইন্টারভেনশনের উপকারভোগি কিশোরী তামিমা প্রকল্প থেকে শিক্ষন নিয়ে একটি বাল্য বিবাহ প্রতিরোধ করেছেন বলে জানান। তিনি আরও বলেন যে উক্ত প্রকল্পে সম্পৃক্ত থেকে তারা এখন অনেক সচেতন এবং উদ্ভদ্ধ।

প্রধান অতিথি ভিএসও ও সুশীলনকে এ কার্যক্রমের জন্য ধন্যবাদ জানিয়ে কিশোরীদের কমিউনিটি উন্নয়নে অংশগ্রহনের জন্য আহবান জানান। তিনি আরও বলেন যে, ‘‘নারীদের তাদের অধিকার সর্ম্পকে আরও সচেতন এবং স্বাবলম্বী হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে’’।

 

তার বক্তব্যর সাথে একাত্বতা ঘোষনা করে সুশীলনের উপপরিচালক সচ্চিদানন্দ বিশ্বাস সতু বলেন, ‘‘ভিএসওর এ কার্যক্রম কিাশোরীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে”। কিশোরীরা তাদের অর্জিত শিখন নিজেদের ব্যক্তিগত উন্নয়নে এবং কমিউনিটির ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখছে। আমাদের এ কার্যক্রম ভবিষাতেও অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানটি সঞ্চালনের দায়িত্ব পালন করেন এস, এম. জাকির হোসেন প্রকল্প সমন্বয়কারী ইআইই প্রকল্প।

আরো সংবাদ