এইচএসসিতে প্রথম দিনে অনুপস্থিত ১১৩৪৫ পরীক্ষার্থী - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-০৩ ০৬:২৬:৫৮

এইচএসসিতে প্রথম দিনে অনুপস্থিত ১১৩৪৫ পরীক্ষার্থী

এইচএসসিতে প্রথম দিনে অনুপস্থিত ১১৩৪৫ পরীক্ষার্থী
Spread the love

নিউজ  ডেস্ক :  করোনা সংকটে দীর্ঘ দেড় বছর পর বৃহস্পতিবার (২ ডিসেম্বর) থেকে শুরু হলো এইচএসসি পরীক্ষা। নয়টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি মোট ১১টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী।

গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

এদিন সারাদেশের ১০টি শিক্ষাবোর্ডে ১১ হাজার ৩৪৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ২১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় এবারের এইচএসসি ও সমমান পরীক্ষা। করোনার কারণে শিক্ষার্থী ও অভিভাবকদের বিভিন্ন নির্দেশনা অনুসরণের পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।

পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের জন্য কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বুধবার (১ ডিসেম্বর) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। এ আদেশ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে (পরীক্ষা চলাকালীন) বলবৎ থাকবে।

গত বছর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।

আগামী ৩০ ডিসেম্বর এবারের এইচএসসি পরীক্ষা শেষ হবে। করোনার কারণে এপ্রিল মাসের পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হচ্ছে।

আরো সংবাদ