একদিনের ব্যবধানে করোনায় মৃত্যু-শনাক্ত বেড়েছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০৮-২২ ২০:২৬:০৪

একদিনের ব্যবধানে করোনায় মৃত্যু-শনাক্ত বেড়েছে

একদিনের ব্যবধানে করোনায় মৃত্যু-শনাক্ত বেড়েছে
Spread the love

প্রতীকি ছবি @ নিউজ ডেস্ক :  এক দিনের ব্যবধানে দেশে আবার বেড়েছে করোনায় মৃতের সংখ্যা। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় আরও ১৩৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ৩১ হাজার ৬৮৯টি নমুনা পরীক্ষা করে সারা দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৪ হাজার ৮০৪ জন। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৫ দশমিক ১৬ শতাংশ।

এর আগের দিন ২১ আগস্ট সারা দেশে ১২০ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ওই দিন সারা দেশে ২৩ হাজার ৮৮২টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছিল ৩ হাজার ৯৯১ জন। পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক শূন্য ৭১ শতাংশ। অর্থাৎ, এক দিনের ব্যবধানে পরের দিন মৃত্যুর সংখ্যা বেড়েছে ১৯ জন। শনিবারের তুলনায় রোববার ৭ হাজার ৮০৭টি কম নমুনা পরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষার ব্যবধানে ৮১৩ জন কম করোনা রোগী শনাক্ত হয়েছেন। শনিবার যা শনাক্তের হার ছিল, রোববার তার তুলনায় ১ দশমিক ৫৫ শতাংশ কম হলেও মৃত্যুর সংখ্যা বেশি ১৯ জন।

গত কয়েক দিনের হিসেবে করোনায় মৃতের সংখ্যা ধাপে ধাপে কমেছে। গত ২০ আগস্ট করোনায় ১৪৫ জনের মৃত্যু হয়। ওই দিন দেড় মাস পর মৃতের সংখ্যা দেড়শোর নিচে নামে। এর আগে গত ৪ জুলাই প্রথমবারের মতো দৈনিক মৃত্যু দেড়শো ছাড়ায়। সেদিন ১৫৩ জনের মৃত্যু হয়। এর পর গত দেড় মাসে করোনার মৃতের সংখ্যা বাড়তেই থাকে। মৃতের সংখ্যা বেড়ে গত ৫ আগস্ট ২৬৪ জনে গিয়ে দাঁড়ায়, যা বাংলাদেশের এক দিনের মৃত্যুতে সর্বোচ্চ।

দেড় মাস পর সর্বনিম্ন মৃতের দিনে ২৪ ঘণ্টায় ১৪৫ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এরপর ২১ আগস্ট মৃতের সংখ্যা আরও কমে দাঁড়ায় ১২০ জনে। শনাক্ত নামে ৪ হাজারের নিচে। তবে এক দিনের ব্যবধানে গতকাল ২২ আগস্ট আবারও মৃতের সংখ্যা বেড়ে ১৩৯ জনে দাঁড়িয়েছে।

সর্বশেষ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৭২ এবং নারী ৬৭ জন। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ষাটোর্ধ্ব ৭১ জন, ৫১ থেকে ৬০ বছরের ৩৭, ৪১ থেকে ৫০ বছরের ১৯, ৩১ থেকে ৪০ বছরের ৭, ২১ থেকে ৩০ বছরের ২ এবং ১১ থেকে ২০ বছর বয়সী ৩ জন মারা গেছেন। মৃত ১৩৯ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৩৮ জন। এ ছাড়া চট্টগ্রামে ৩১, রাজশাহীতে ১৫, খুলনায় ১৭, বরিশালে ৮, সিলেটে ১২, রংপুরে ৮ এবং ময়মনসিংহে ১০ জন মারা গেছেন।

দেশে এ পযন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৬ লাখ ৪৯ হাজার ৮২৮টি। এর মধ্য থেকে মোট শনাক্ত হয়েছেন, ১৪ লাখ ৬১ হাজার ৯৯৮ জন। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ। যারা শনাক্ত হয়েছেন তাদের মধ্যে মারা গেছেন ২৫ হাজার ২৮২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১৩ লাখ ৬৩ হাজার ৮৭৪ জন করোনা রোগী।

আরো সংবাদ