আজ এসএসসি সমমান পরীক্ষা : কক্সবাজারে ৫৩ কেন্দ্রে ৩০৩১৮ পরীক্ষার্থী - কক্সবাজার কন্ঠ

সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০২-১৪ ০৪:৪২:২০

আজ এসএসসি সমমান পরীক্ষা : কক্সবাজারে ৫৩ কেন্দ্রে ৩০৩১৮ পরীক্ষার্থী

এসএসসি সমমানের পরীক্ষা : কক্সবাজারে ৫৩ কেন্দ্রে ৩০৩১৮ পরীক্ষার্থী

জসিম সিদ্দিকী, কক্সবাজার : আজ সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে । জেলার ৫৩ কেন্দ্রে পরীক্ষার্থী এবার ৩০,৩১৮ জন। এসএসসি পরীক্ষার কেন্দ্র সচিবদের নিয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষা ও আইসিটি বিভীষণ কান্তি দাসের সভাপতিত্বে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে জেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি ও সমমানের পরীক্ষার কেন্দ্র সচিবগণ উপস্থিত ছিলেন। প্রস্তুতি সভায় অতিরিক্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাস কেন্দ্র সচিবদের গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন। তিনি নিরপেক্ষ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছেন বলে জানান।

এদিকে পরীক্ষার্থীদের জন্য ৭টি নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড। নির্দেশনা সমুহ হলো প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে বাধ্যতামূলকভাবে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ অনুষ্ঠিত হবে। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি থাকে বিধায় পরীক্ষার্থীর বন্ধু-বান্ধব ও আত্মীয়জন নির্ধারিত সময়ে কোনভাবেই পরীক্ষা হলের প্রাঙ্গনে অবস্থান করতে পারবে না। কোন পরীক্ষার্থী প্রবেশপত্র ও রেজিষ্ট্রেশন কার্ড ছাড়া অন্য কোন নোট, কাগজ, বইপত্র, মোবাইল ফোন ও কোন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস সঙ্গে আনতে পারবে না।

পরীক্ষার্থীরা তাদের নিজেদের কলম, কালি, বল পয়েন্ট কলম ও পেন্সিল সঙ্গে আনবে এবং সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ও যন্ত্রপাতির ব্যবস্থা নিজেরাই করবে। পরীক্ষার্থীরা উত্তরপত্রের কভার পৃষ্ঠায় নির্দিষ্ট স্থানে নিজ বোর্ডের নাম,পরীক্ষার নাম, রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর ও বিষয় কোডের ঘর যথাযথভাবে কালো বল পয়েন্ট কলম দ্বারা পূরণ/ভরাট করবে।পরীক্ষার্থীরা উত্তর পত্রের নির্ধারিত স্থান হতে উত্তর লিখা শুরু করবে।উত্তরপত্রের কভার পৃষ্ঠা ব্যতীত অন্য সব পাতার উভয় পৃষ্ঠাতেই উত্তর লিখতে হবে। উত্তরপত্রের যে সব অংশ বল পয়েন্ট কলম দ্বারা পূরণ করতে বলা হয়েছে তা অবশ্যই কালো বল পয়েন্ট দ্বারা পূরণ করতে হবে। উত্তরপত্রের কভার পৃষ্ঠায় নির্দিষ্ট স্থান ছাড়া অন্যত্র কিছু লেখা বা দাগ দেয়া নিষিদ্ধ ।

অতিরিক্ত জেলা প্রশাসক জানান, পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্ট প্রশাসন। সড়কে পরীক্ষার্থীরা যেন নির্বিঘ্নে চলাচল করে কেন্দ্রে যেতে পারে সে বিষয়ে ট্রাফিক পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে জেলা প্রশাসকের শিক্ষা ও কল্যান শাখা সূত্রে জানা যায়, জেলায় এসএসসি ও সমমানের পরীক্ষায় ৫৩ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৩শ ১৮ জন। তৎমধ্যে এসএসসির ৩১ কেন্দ্রে ২১৮৯৭ জন, দাখিলের ১৪ কেন্দ্রে ৬৯৪৪ জন এবং ভোকেশনালের ৮ কেন্দ্রে ১৪৭৭ জন।

আরো সংবাদ