কক্সবাজারে উৎপাদন হচ্ছে স্বাস্থ্যসম্মত শুঁটকি মাছ - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২২ মার্চ ২০২৩ ৮ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৩-১৮ ১৩:৪২:৫৫

কক্সবাজারে উৎপাদন হচ্ছে স্বাস্থ্যসম্মত শুঁটকি মাছ

কক্সবাজারে উৎপাদন হচ্ছে স্বাস্থ্যসম্মত শুঁটকি মাছ

বার্তা পরিবেশক : নিরাপদ শুঁটকি মাছ সকল পেশাজীবি মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং নিরাপদ শুঁটকির গুণগতমান ও উপকারিতা নিয়ে কক্সবাজারে সেলস প্রোমোশন ইভেন্ট আয়োজন করা হয়। উক্ত ইভেন্টটি ইউএসএআইডি এর অর্থায়নে ওয়াল্ডফিশ এর কারিগরি সহায়তায় মেসার্স শাহ্ আমানত ট্রেডার্স আয়োজন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কক্সবাজার কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.শফিকুর রহমান।

শনিবার (১৮ মার্চ) সকালে কক্সবাজার শহরের একটি অভিজাত হোটেলে ওয়াল্ডফিশ এর জোর কো-অর্ডিনেটর এসএম নুর নবী’র সভাপতিত্বে সেলস প্রোমোশন ইভেন্টটি অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথি ছিলেন এডিবি হ্যাচারি কক্সবাজারের আঞ্চলিক মৎস্য কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মাসুদা মোর্শেদা আইভি, ইউনিসেফ এর কো-অর্ডিনেশন এন্ড টেকনিক্যাল সাপোর্ট স্পেশালিষ্ট মো. শাহ আলম প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন ওয়াল্ডফিশ অ্যাকোয়াকালচার স্পেশালিষ্ট ড. আবদুল বাতেন ভূঁইয়া, মেসার্স শাহ আমানত ট্রেডার্সের প্রোপাইটর মো. আমান উল্লাহসহ সাংবাদিক, আইনজীবী, ব্যাংকার, স্কুল শিক্ষক, এনজিও কর্মীসহ বিভিন্ন স্তরের উদ্যোক্তা। সভায় সেলস প্রোমোশন ইভেন্ট নিয়ে বিভিন্ন দিক-নিদের্শনামূলক আলোচনা করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কক্সবাজার কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান।

সভায় অতিথিরা বলেন, স্বাস্থ্যসম্মত উপায়ে শুঁটকি মাছ উৎপাদনের নিয়মাবলী সম্পর্কে জ্ঞান প্রদান, ঘাট-হাট থেকে মাছ কেনার করণীয় বিষয় সম্পর্কে জানানো, মাছ সংগ্রহের পরবর্তী বিষয়সমূহ তুলে ধরা, শুঁটকি মাছের অর্থনৈতিক গুরুত্ব ও মানব দেহের প্রয়োজনীয়তা বোঝানো, নিরাপদ ও প্রযুক্তি নির্ভর উপায়ে শুঁটকি উৎপাদনের সুফল সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হয়। পাশাপাশি, ভোক্তার চাহিদা মেটাতে স্বাস্থ্যসম্মত উপায়ে শুঁটকি উৎপাদনের জন্য মাঠ পর্যায়ে উদ্ভাবিত নতুন প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ব্যাপক প্রচার প্রচারণা করতে সকলকে জানানো হয়।

আলোচনাকগণ বলেন, পুষ্টিমানসমৃদ্ধ নানান সুস্বাদু খাবারের খাদ্যতালিকায় ছুরি শুঁটকি একটি জনপ্রিয় খাবার। মানুষের নিয়মিত খাদ্য চাহিদা মেটাতে শুঁটকি মাছ একটি অন্যতম পরিবেশনা। শুঁটকি মাছে ৬৫-৭০% আমিষ ও ১৫-২০% চর্বি জাতীয় পদার্থ থাকে। বছরে প্রায় ৫.৪৬ লক্ষ মেট্রিক টন মাছ আহরিত হয় সমুদ্র থেকে যার ২০% শুঁটকি হিসাবে প্রক্রিয়াজাতকরণ করা হয়। সমুদ্র হতে প্রাপ্ত ৮-১০ প্রজাতির মাছ বাণিজ্যিকভাবে শুঁটকি তৈরিতে ব্যবহৃত হয়, যেমন ছুরি লাক্ষ্যা, রুপচাঁদা, লইট্টা ইত্যাদি। প্রজাতিভেদে এক কেজি শুঁটকি মাছ তৈরিতে প্রায় ৩ থেকে ৬ কেজি কাঁচা মাছের প্রয়োজন পড়ে।

এছাড়াও, অংশগ্রহণকারীদেরকে মৎস্য ও শুটকি উৎপাদনের ক্রিয়াকলাপ, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন সম্পর্কে একটি সংক্ষিপ্ত ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। সেলস প্রোমোশন ইভেন্টটি সঞ্চালনা করেন ওয়াল্ডফিশ এর বিজনেস ডেভেলপমেন্ট অফিসার মো. মাহবুব আলম।

আরো সংবাদ