কক্সবাজারে নিষেধাজ্ঞার সুফল পাচ্ছেন জেলেরা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-১০ ১০:২৪:২০

কক্সবাজারে নিষেধাজ্ঞার সুফল পাচ্ছেন জেলেরা

কক্সবাজারে নিষেধাজ্ঞার সুফল পাচ্ছেন জেলেরা
Spread the love

বিশেষ প্রতিবেদক  : বঙ্গোপসাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞার সুফল পাচ্ছেন জেলেরা। নিষেধাজ্ঞা ও বৈরি আবহাওয়ার প্রায় তিন মাস পর সাগরে গিয়ে ঝাঁকে ঝাঁকে ইলিশ নিয়ে ঘাটে ফিরছেন জেলেরা।
মঙ্গলবার (১০ আগষ্ট) সকালে দেশের অন্যতম মৎস্য অবতরণ কেন্দ্র কক্সবাজার শহরের ফিশারী ঘাটে এমন দৃশ্যের দেখা মিলছে। গত তিনদিন ধরে বাঁকখালী নদী মোহনার এই ঘাটে ঢুকছে একের পর এক ইলিশভর্তি ট্রলার। ঘাটে ভিড়তেই হুমড়ি খেয়ে পড়ছেন মৎস্য ব্যবসায়ীরা। সবার চোখে-মুখে তৃপ্তির হাসি।
এক সপ্তাহ আগের নি্সপ্রাণ ঘাটটি এখন লোকে লোকারণ্য। কোথাও তিল পরিমাণ ঠাঁই নেই। মাছের সঙ্গে মানুষও ঠাসা। মাঝি-মাল্লা, ট্রলার মালিক, মৎস্য ব্যবসায়ী ও নানা কাজের শ্রমিকেরা মহাব্যস্ত। কেউ ট্রলার থেকে ইলিশ ঘাটে তুলছে, কেউ লাই (টুকরি) ভরে পাল্লায় তুলছে, কেউ বা গাড়ি ভর্তি করছে। কারও কথা বলার ফুরসত নেই।

এফবি আবদুল মান্নানের মাঝি জামাল উদ্দিন জানান, এ বছর ইলিশের আকার বড়। এক থেকে আড়াই কেজি ওজনের ইলিশ ধরা পড়ছে।
কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামান জানান, এ বছর ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৭ হাজার মে.টন।

বাংলাদেশ সামুদ্রিক মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কক্সবাজার কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান কক্সবাজার কন্ঠকে জানান, বঙ্গোপসাগরে সামুদ্রিক মৎস্য ও ইলিশ প্রজননের মৌসুমে মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকায় ইলিশ বড় হওয়ার সুযোগ পেয়েছে। এতে জেলে, ট্রলার মালিক ও মৎস্য ব্যবসায়ীরা সুফল পেতে শুরু করেছেন।

আরো সংবাদ