কক্সবাজারে সমুদ্র গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স  - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১ মার্চ ২০২৪ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০১-২৭ ১১:২৫:৩৬

কক্সবাজারে সমুদ্র গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স 

কক্সবাজারে প্রথম সমুদ্র গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স 
জসিম সিদ্দিকী, কক্সবাজার  : “ ওশানোগ্রাফি ফর ব্লু ইকোনমি ইনোভেশন ফর বেটার ফিউচার ” এ প্রতিপাদ্যে কক্সবাজারে বাংলাদেশ ওশানোগ্রাফিক ইনস্টিটিউট বুরি-র উদ্যোগে শুরু হয়েছে দু’দিনব্যাপী প্রথম সমুদ্র বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স।
শনিবার (২৭ জানুয়ারি) সকালে বুরি মিলনায়তনে অনুষ্ঠিত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আলী হোসেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অবসরপ্রাপ্ত) খোরশেদ আলমের
সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল মোঃ মুসা, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য  প্রফেসর কাঞ্চন চাকমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর বেনু কুমার দে,বুরির মহাপরিচালক অধ্যাপক ড, তৈাহিদা রশীদ বক্তব্য রাখেন। সম্মেলনে ২৪০ টি অ্যাবস্ট্রাক্ট নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, সরকারি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।
সমুদ্র গবেষণার বর্তমান ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা ও চ্যালেঞ্জসমূহ সম্পর্কে নির্দেশনা, সাধারণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে টেকসই সুনীল অর্থনীতির স্বপ্ন বাস্তবায়ন ও গতিশীল করতে ফিজিক্যাল এন্ড স্পেস ওশানোগ্রাফি,বায়োলজিক্যাল ওশানোগ্রাফি, ক্যামিকেল ওশানোগ্রাফি,জিওলজিক্যাল ওশানোগ্রাফি,এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি ও ক্লাইমেট চেঞ্জ এবং ব্লু ইকোনমি এই ছয়টি থিমের উপর ভিত্তি করে এ কনফারেন্সের আয়োজন।

আরো সংবাদ