কক্সবাজারে বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ শুরু - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-১১-১৮ ১৫:১৫:১৮

কক্সবাজারে বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ শুরু

কক্সবাজারে বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ শুরু
সংবাদটি শেয়ার করুন

কক্সবাজার : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ ২০২২। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি বছরের মতো এ বছরও ১৮ থেকে ২৪ নভেম্বর অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালন করছে। অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স (অকার্যকারিতা) সহনীয় মাত্রায় আনার জন্য চিকিৎসকসহ সব পর্যায়ের স্বাস্থ্য সেবা প্রদানকারীদের সচেতনতা তৈরিতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এবারের শ্লোগান সকলে মিলে এন্টিবায়োটিক রেসিস্টেন্স প্রতিরোধ করি।

এ সপ্তাহ উপলক্ষ্যে শুক্রবার (১৮ নভেম্বর) সকালে কক্সবাজার সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বেলুন উড়িয়ে সচেতনতা সপ্তাহ উদ্ভোধন করেন জেলার ঔষধ তত্বাবধায়ক রোমেল মল্লিক।

ঔষধ প্রশাসন ও কেমিস্টস এন্ড ড্রাগিষ্টস্ সমিতি কক্সবাজার এর যৌথ উদ্যোগে উক্ত উদ্ভোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেমিস্টস এন্ড ড্রাগিষ্টস্ সমিতির সভাপতি আরিফ উল মওলা ও সঞ্চালনায় করেন সিনিয়র সহ সভাপতি (সম্পাদক) মিজানুর রহমান।

কক্সবাজারে বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ শুরু

এ সময় ড্রাগ সুপার রোমেল মল্লিক আরও বলেন, এন্টিবায়োটিক রেসিস্টেন্স এর ভয়াবহতা বন্ধে ফার্মাসিস্টদের সবার আগে এগিয়ে আসতে হবে। তারা যেন প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক কোন ভাবেই বিক্রি না করে। রোগীদের সময় নিয়ে কাউন্সিলিং করে তাদের অপর্যাপ্ত, অনিয়মিত, অযৌক্তিক এন্টিবায়োটিক সেবন থেকে বিরত রাখার উপর তিনি গুরুত্ব আরোপ করেন। আলোচনা সভা শেষে বিশাল শোভাযাত্রায় বিভিন্ন স্তরের লোকজন অংশগ্রহণ করে।

ঔষধ প্রশাসন কক্সবাজার এর সপ্তাহব্যাপী আয়োজনে রয়েছে, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, র‌্যালী, মতবিনিময় সভা। সভায় উপস্থিত ছিলেন শতাধিক ঔষধ দোকান মালিক, ষ্টাফ, ফার্মাসিস্ট প্রশিক্ষণার্থী।


সংবাদটি শেয়ার করুন
 
 0   
  
      

আরো সংবাদ