কক্সবাজারে হচ্ছে প্রথম আন্তর্জাতিক সমুদ্র গবেষণা বিষয়ক কনফারেন্স - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১ মার্চ ২০২৪ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০১-২৫ ১৩:৪৩:৪৭

কক্সবাজারে হচ্ছে প্রথম আন্তর্জাতিক সমুদ্র গবেষণা বিষয়ক কনফারেন্স

কক্সবাজারে হচ্ছে প্রথম আন্তর্জাতিক সমুদ্র গবেষণা বিষয়ক কনফারেন্স

কক্সবাজার : বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট বুরির আয়োজনে আগামীকাল ২৭ ও ২৮ জানুয়ারী কক্সবাজারে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম সমুদ্র বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে বুরি সম্মেলন কক্ষে বুরির মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদের সভাপতিত্বে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, টেকসই সুনীল অর্থনীতি বিকাশের লক্ষে ফিজিক্যাল এন্ড স্পেস ওশানোগ্রাফি,বায়োলজিক্যাল ওশানোগ্রাফি,ক্যামিকেল ওশানোগ্রাফি,জুওলোজিক্যাল ওশানোগ্রাফি,এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি ও ক্লাইমেট চেঞ্জ এবং বøু ইকোনমি এই ছয়টি থিমের উপর এ কনফারেন্স আয়োজিত হবে।

এসময়, বুরির বিজ্ঞানী, গবেষকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।
পরে সংবাদ সম্মেলনে হিমছড়ি সমুদ্র সৈকতের বালিয়াড়িতে পুতে রাখা তিমিটির কঙ্কাল সংগ্রহ করার বিষয়টিও তুলে ধরেন বুরির মহাপরিচালক।

সমুদ্র সম্পর্কিত সকল তথ্য বা মানুষকে সমুদ্রের প্রতি আগ্রহ করা প্রদর্শনী, সমুদ্র সম্পর্কিত গবেষণা কার্যক্রমসহ বিভিন্ন কারণে তিমি’র কঙ্কালটি সংগ্রহ করে বুরি।

উল্লেখ্য, ২০২১ সালের ২১ এপ্রিল সৈকতের হিমছড়ি অংশে বিরাট মৃত তিমি ভেসে আসে। তিমিটি সৈকতের বালিয়াড়িতে পুতে ফেলা হয়। প্রায় তিন বছর পর পুঁতে রাখা জায়গাটি খুুঁড়ে এ তিমিটির কঙ্কালটি সংগ্রহ করা হয়।

আরো সংবাদ